Loading..

ম্যাগাজিন

০৮ এপ্রিল, ২০২০ ১০:১১ পূর্বাহ্ণ

পৃথিবীতে এসেছে নতুন এক অতিথি ।চীন থেকে যাত্রা শুরু করে সে পরিভ্রমন করছেন বিশ্বের সকল দেশে ।বেড়াতে এসেছেন আমাদের দেশেও । তার নাম "নোভেল করোনা "। "COVID_19 ও আমাদের মনুষ্যত্ব"

বিশ্ব অর্থনীতির এক মহাশক্তিধর দেশ চীন । পৃথিবীর ব্যস্ততম দেশ সে ।সে দেশের একটি শহর উহান । হঠাৎ ফ্লু জনিত উপসর্গ নিয়ে একজনের মৃত্যু ।দেশ স্বাভাবিক । স্বাভাবিক ভাবে চলছে সমগ্র বিশ্ব । কয়েক দিনের মধ্যে বাড়তে থকে আক্রান্তের সংখ্যা বাড়ছে মৃত্যু । আলোচিত হতে থাকলো চারদিকে । পৃথিবীতে এসেছে নতুন এক অতিথি ।তার নাম “ নোভেল করোনা “’ ।সে ভাইরাস গোত্রের ।  বাড়ছে মৃত্যুর মিছিল । দেশটি নিয়ন্ত্রনে ব্যস্ত । তখনও তার চারপাশের দেশ নিজেকে নিয়ে ব্যাস্ত । চীনের রাস্তায় যখন মৃত্যুর মিছিল ,মৃতদেহ সৎকার করার মতো লোকও খুঁজে পাওয়া কঠিন হয়ে যাচ্ছে ,ততক্ষণে অতিথি ছড়িয়ে পড়েছেন ইতালি,ফ্রান্স,স্পেন,জার্মান সহ বিভিন্ন দেশে । তিনি যেখানে পৌছেছেন সেখানেই তৈরি করেছেন মৃত্যুর মিছিল । কারন তাকে আটকানোর কোন প্রতিষেধক যে আজও তৈরি করতে পারেনি পৃথিবীর শীর্ষ বিজ্ঞানীরা ।

১৮৯৭ কিমি পাড়ি দিয়ে নতুন অতিথিকে আমন্ত্রণ জানানো হলো আমাদের এই সোনার বাংলায় । রেমিট্যান্স যোদ্ধা নামে খ্যাত প্রবাসীরা সাথে করে তাকে নিয়ে এলেন দেশে । যদিও আমাদের সরকার শুরু থেকেই বিভিন্ন সতর্কতা অবলম্বন করলেও আমরা তা মানতে নারাজ ।

বিমানবন্দরে নেমেই প্রিয়জনের সাথে কোলাকুলি ,আইসোলেশন না মানা আমাদের স্বভাবজাত অভ্যাস । হাটে বাজারে ইচ্ছেমতো ঘোরাঘুরি, নগদ অর্থের দাপোটে ধরাকে সরাজ্ঞান  করছে । সরকার যতই সাবধানতা পালনের নির্দেশনা দিচ্ছে আমরা ততই নির্দেশনা ভেঙ্গে উল্লাশ করছি ।

আমাদের যেমন আছে আবেগের সমুদ্র ,তেমনি আছে ফতোয়ার ভাণ্ডার ।“আমাদের কী আর করোনা কিছু করবে নি “ 

শহরে আইন শৃংখলাবাহিনী পরিস্থিতি আনেকটা নিয়ন্ত্রন করতে পারলেও গ্রামের চিত্র সম্পুর্ন ভিন্ন ।সেখানে চলছে ঈদের উৎসব,পিকনিক ।

এই সংকট্ময় মূহুর্তে সরকার লকডাউন করছে বিভিন্ন উপজেলা,জেলা,বিভাগ ।এমন পরিস্থিতিতে দেশের নিন্ম আয়ের মানুষের নিত্যপ্রয়োজনীয় চাহিদা নিশ্চিত করতে সরকার গ্রহন করেছে বিভিন্ন কার্যক্রম ।এগিয়ে আসছে আনেক সেচ্ছাসেবী সংগঠন ।

সরকার “টিসিবি” এর মাধ্যমে পন্য বিতরণ,১০ টাকা কেজি চাল বিতরণ, অন্যান্য ত্রান সামগ্রী পৌছে দিচ্ছে সাধারন জনগনের হাতে ।

যেখানে প্রেসিডেন্ট তার দ্বায়িত্ব ছেড়ে চিকিৎসা পেশায় যোগদান করেন,বিশ্বের সমগ্র সেলিব্রেটিরা তাদের সর্বস্ব দান করছেন মানবতার সেবায় ।

সেখানে মানব আকৃতির কিছু বাঙ্গালি ত্রানের চাল আৎসাত করছে ,ত্রান সামগ্রী বিতরণ না করে নিজ গুদামে সংরক্ষন করছে অধিক লাভে বিক্রি করবে বলে । আবার কেউ ত্রান বিতরণের ছবি তুলে ,তা কেড়ে নিয়ে অসহায় লোকগুলোকে মারধর করে তাড়িয়ে দিচ্ছে ।

এই মানুষগুলোর কেন এখনও বোধদয় হচ্ছে না আজ বা কাল তুমিও সামিল হতে পারো ওই মৃত্যুর সাড়িতে ।

কবে আমরা মানুষ হবো? কবে জাগ্রত হবে আমাদের মনুষ্যত্ববোধ । কবে উন্নত হবে আমাদের মানষিকতা । কীভাবে বের হবো এই হীনমন্যতা থেকে ।

সৃষ্টিকর্তার কাছে একটাই প্রত্যাশা “আমাদের রক্ষা করো এই সংকট থেকে “ । সেই সাথে জাগ্রত করো মানুষের মনুষ্যত্ব বোধ ।

সকলে বাড়িতে থাকুন,পরিবারের সাথে থাকুন ।ভালো থাকুন ।

মানবতায় এগিয়ে আসুন । ধন্যবাদ । 

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি