Loading..

খবর-দার

০৯ এপ্রিল, ২০২০ ০৩:০৭ অপরাহ্ণ

সম্পূর্ণ ভিন্ন প্রেক্ষাপটে আজ পালিত হবে পবিত্র শব-ই-বরাত

সস্পূর্ণ ভিন্ন প্রেক্ষাপটে আজ পালিত হবে প্রবিত্র শব-ই-বরাত। সরকারের নিষেধাজ্ঞা থাকায় মসজিদসহ কবরস্থান ও মাজারে কেউ জমায়েত হতে পারবেন না। ইসলমী চিন্তাবিদরা, মহিমান্বিত এ রাতে মহামারি এ রোগ থেকে দেশ ও জাতিকে রক্ষা করতে ধর্মপ্রাণ মুসল্লিদের মহান আল্লাহর দরবারে দোয়া করার আহ্বান জানিয়েছেন।

‘লাইলাতুল বরাত’ বা ‘শব-ই বরাত’, আরবি শাবান মাসের মধ্যবর্তী রাতকে নির্দেশ করে। মহান আল্লাহ কাছ থেকে বান্দার গুনাহ মাফ, রিজিক নির্ধারণসহ নানা কারণে এ রাত বেশ গুরুত্বপূর্ণ।

দেশে করোনাভাইরাস শনাক্তের এক মাস পেরিয়ে শঙ্কা আর অশ্চিয়তার পারদ যখন শীর্ষে তখন ধর্মপ্রাণ মুসল্লিরা পালন করবেন মহিমান্বিত এ রজনী। ইসলামী চিন্তাবিদরা বলছেন, সংকটের এ সময়ে বেশি করে ক্ষমা প্রার্থণা করতে হবে আল্লাহর দরবারে।

বায়তুল মোকাররমের পেশ ইমাম হাফেজ মাওলানা মহীউদ্দীন কাসেম বলেন, এ রাতে আল্লাহ রাবুল আলামীন প্রথম আসমানে এসে তার বান্দাদের ডাকতে থাকেন, আছে কোনো বিপদগ্রস্ত যে আমার কাছে বিপদ থেকে মুক্তি চাইবে। আমি রাব্বুল আলামীন তার বিপদ দূর করে দিবো। এই কঠিন সময়ে যেনো আল্লারাবুল আলামীন আমদেরকে মুক্তি দেন সেজন্যে বেশি বেশি তাকে ডাকতে হবে।

ইসলামিক ফাউন্ডেশনের ইমাম প্রশিক্ষণ একাডেমি’র পরিচালক মাওলানা আনিসুজ্জামান বলেন, আমরা আমাদের প্রত্যেকটা ঘরকেই মসজিদ বানিয়ে নিবো। নফল ইবাদত ঘরে করা উত্তম। যত বেশি গোপনে করবেন তত ছোয়াব বেশি।

করোনা ভাইরাসের সংক্রমণের এসময়ে কবরস্থান ও মাজারে জনসমাগম না করার আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।