খবর-দার

প্রাথমিক নিয়ে নতুন সিদ্ধান্তের কথা জানালেন গণশিক্ষা সচিব

মোঃ আবু তাহের ০২ মে,২০২০ ৩৪ বার দেখা হয়েছে ১৩ লাইক ১৫ কমেন্ট ৪.৮০ রেটিং ( ১৫ )

প্রাথমিক নিয়ে নতুন সিদ্ধান্তের কথা জানালেন গণশিক্ষা সচিব

#################################

করোনাভাইরাস পরিস্থিতিতে সেপ্টেম্বরের মধ্যে স্কুল চালু করা না গেলে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের বার্ষিক একটি মূল্যায়ন করবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

স্বাভাবিক হিসেবে বছরে ৩ বার (প্রথম ও দ্বিতীয় সাময়িক এবং বার্ষিক) পরীক্ষা নেওয়া হয় প্রাথমিক বিদ্যালয়ে। করোনার ছুটি দীর্ঘায়িত হলে এ পরীক্ষাগুলো নেওয়া হবে না।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম-আল-হোসেন বলেন, আমাদের কাছে আমাদের সন্তানরা সবচেয়ে গুরুত্বপূর্ণ। কোনোভাবেই তাদের ঝুঁকির মধ্যে আনব না। পরিস্থিতি যদি ভালো না হয়, তাদের স্কুলে না আনতে পারি, তা হলে আমরা ভার্চুয়াল ক্লাসগুলো চালিয়ে যাব। এখন তো আমরা ভার্চুয়াল মিটিং করে অফিস করছি। আমাদের কাজকর্ম তো বন্ধ নেই।

পরীক্ষা বা শিক্ষার্থীদের মূল্যায়নের বিষয়ে সচিব বলেন, পরীক্ষা পরের বিষয়, আগে তাদের লেখাপড়ার দিকে বেশি নজর দিচ্ছি। আমরা তো পরীক্ষাকেন্দ্রিক লেখাপড়া থেকে দূরে সরার চেষ্টা করছি। আগেই সিদ্ধান্ত হয়েছে, প্রাক-প্রাথমিক থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত ক্লাসে ধারাবাহিক মূল্যায়ন করা হবে। এ বছর ১০০টি স্কুলে পাইলটিং করা হচ্ছে এ পদ্ধতি। আগামী বছর শতভাগ প্রাথমিক বিদ্যালয়ে এ পদ্ধতি চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার। সুতরাং পরীক্ষা আমাদের কাছে মুখ্য বিষয় নয়, মুখ্য হচ্ছে শিশুদের কতটা শেখাতে পারলাম।

সচিব বলেন, সেপ্টেম্বরের আগে যদি শিশুদের ক্লাসে না আনতে পারি, তা হলে একটা অ্যাসেসমেন্ট করব। এখন তো বছরে তিনটি অ্যাসেসমেন্ট করি। সাময়িক অ্যাসেসমেন্ট তিনটির পরিবর্তে ফাইনাল একটি অ্যাসেসমেন্ট করব, কোনো সমস্যা নেই।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
হোসনে আরা নাহার
০৩ মে, ২০২০ ০৮:১২ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইলো।আমার উদ্ভাবনী গল্প গুলো দেখে পূর্ণ রেটিং আশা করছি।


উজ্জ্বল কুমার দাম
০৩ মে, ২০২০ ০৪:১৫ অপরাহ্ণ

ঘরে থাকুন সুস্থ থাকুন।লাইক ও রেটিং সহ শুভ কামনা রইল। আমার কনটেন্ট দেখে মতামত প্রদানের জন্য অনুরোধ রইল।


মোজাম্মেল হোসেন
০৩ মে, ২০২০ ০১:৩৮ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো।।সম্মানিত প্যাডাগোজি রেটারগণ, এডমিন প্যানেল, সেরা কন্টেন্ট নির্মাতা গণ, সেরা উদ্ভাবক, সেরা নেতৃত্ব,বাতায়নের সদস্যবৃন্দ এবং সকল সুধীবৃন্দের প্রতি রইল আমার শুভ কামনা।আমার এ পাক্ষিকের আপলোডকৃত ৩৫ তম কন্টেন্টটি (টেকসই উন্নয়ন অভীষ্ট এসডিজি)দেখে আপনাদের মূল্যবান মন্তব্য, পরামর্শ ও রেটিং এর জন্য বিনীতভাবে অনুরোধ করছি। বাতায়ন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।


বিবেকানন্দ বিশ্বাস
০৩ মে, ২০২০ ১২:০৯ পূর্বাহ্ণ

ধন্যবাদ আপনাকে পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন। আমার বাতায়নে আপনাকে স্বাগতম। https://www.teachers.gov.bd/content/details/564921


এম সাখাওয়াত হোসেন ,নেত্রকোনা ।
০২ মে, ২০২০ ০৮:৪১ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভকামনা।আমার ২১ তম কনটেন্ট দেখে রেটিংসহ কমেন্ট করতে সবিনয় অনুরোধ করছি।https://www.teachers.gov.bd/content/details/563707 করোনার হাত থেকে আল্লাহ আমাদের সবাইকে হেফাজত করুন। সবাই আমরা সচেতন হই,খুব প্রয়োজন ছাড়া বাইরে বের না হই এবং হাত সাবান দিয়ে দশ সেকেন্ড ধুই।বালিশের কভার পারলে প্রতিদিন পরিবর্তন করি।সবুজ শাকসবজি খাই,ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাই ও একটু পর পর পানি খাই ( গরম পানি হলে আরও ভালো হয়)।সবাই সবার জন্য দোওয়া করি।


অজয় কৃষ্ণ পাল
০২ মে, ২০২০ ০৬:০৯ অপরাহ্ণ

শ্রদ্ধেয় প্যাডাগজি স্যার, রেটার মহোদয়, সেরা কনটেন্ট নির্মাতাগণ, বাতায়নের সকল স্যার- ম্যাম ও আইসিটি জেলা এম্বাসেডর মহোদয়গণ আমার উদ্ভাবনী গল্পটি দেখার ও পূর্ণ রেটিং সহ গঠনমূলক মতামতের জন্য বিনীত অনুরোধ করছি। আপনাদের সহযোগীতা পেলে সুন্দর , শ্রেণি উপযোগী ও মানসম্মত কনন্টেন্ট উপহার দিয়ে শিক্ষক বাতায়ন কে আরো সমৃদ্ধি করার চেষ্টা করব। শিক্ষক বাতায়ন আই ডি: ajoy.cbmhs https://www.teachers.gov.bd/content/details/564586 https://www.teachers.gov.bd/content/details/564583


সবুজ ভট্টাচার্য্য
০২ মে, ২০২০ ০৫:২৫ অপরাহ্ণ

জানানোর জন্য অনেক ধন্যবাদ। বাতায়নের সাথে থাকুন, ঘরে থাকুন। আমার কন্টেন্ট দেখে রেটিং ও পরামর্শ দিবেন।


মোঃ শহিদুল ইসলাম
০২ মে, ২০২০ ০৪:২৫ অপরাহ্ণ

ঘরে থাকুন, ভাল থাকুন,পরিবারের সাথে থাকুন । পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা । আমার ছবিতে ক্লিক করে আমার কনটেন্টগুলো দেখে লাইক কমেন্ট এবং রেটিংসহ মুল্যবান মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল।আমার আইডি shahidulgdm@gmail.com


লাইলী আক্তার
০২ মে, ২০২০ ০২:৫৮ অপরাহ্ণ

লাইক এবং পূর্ণ রেটিংসহ শুভকামনা রইল। আমার ৪২ তম কনটেন্ট দেখে লাইক, মতামত ও রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ রইল।


মোছাঃ লাকী আখতার পারভীন
০২ মে, ২০২০ ০২:১৬ অপরাহ্ণ

পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।ঘরে থাকুন, সুস্থ থাকুন।


সবুজ ভট্টাচার্য্য
০২ মে, ২০২০ ১২:৫৭ অপরাহ্ণ

জানানোর জন্য অনেক ধন্যবাদ। বাতায়নের সাথে থাকুন, ঘরে থাকুন। আমার কন্টেন্ট দেখে রেটিং ও পরামর্শ দিবেন।


সন্তোষ কুমার বর্মা
০২ মে, ২০২০ ১২:৪৫ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ ধন্যবাদ আমার কনটেন্ট দেখার অনুরোধ রইলো।


দেওয়ান মোঃ ছামিউল হক খান পাঠান
০২ মে, ২০২০ ১২:৩৭ অপরাহ্ণ

Thanks.


মোহাম্মদ ইয়াদ আলী
০২ মে, ২০২০ ১২:২৫ অপরাহ্ণ

সুন্দর ওশ্রেণি পাঠদান উপযোগী কনটেন্ট তৈরি করার জন্য আপনাকে অভিনন্দন ও শুভেচ্ছা রইল। আমার এ পাক্ষিকের ৩৩তম কনটেন্ট দেখে পূর্ণ রেটিংসহ মন্তব্য করার জন্য বিনীত অনুরোধ রইল। সুস্থ থাকুন, ভালো থাকুন।


মোঃ আবুল হোসেন
০২ মে, ২০২০ ১২:০০ অপরাহ্ণ

রেটিং সহ শুভকামনা রইল।


মোহাম্মদ আজিম খান
০২ মে, ২০২০ ১২:০০ অপরাহ্ণ

রেটিংসহ শুভকামনা রইলো। আমার উদ্ভাবনের গল্প দেখে লাইক রেটিংসহ কমেন্ট করার অনুরোধ করছি।