খবর-দার

সরকারি চাকরিজীবীদের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে সতর্কতা

মিঠু কুমার রায় ১০ মে,২০২০ ১৯৪ বার দেখা হয়েছে ২২ লাইক ২৩ কমেন্ট ৪.৬৭ রেটিং ( ২১ )


 সরকারি প্রতিষ্ঠানে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যাবহারকারীদের মধ্যে সচেতনতা বৃদ্ধি ও এর সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে এসেছে নির্দেশনা। সম্প্রতি বাংলাদেশ সরকারের জনপ্রশাসন মন্ত্রনালয়, “ সরকারি প্রতিষ্ঠানে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার নির্দেশিকা, ২০১৯ (পরিমার্জিত সংস্করণ)” অনুসরণ করার বিষয়ে পরিপত্র জারি করে  সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের দায়িত্বশীলতার বিষয়টি আরেকবার মনে করিয়ে দিয়েছে।  

একজন সরকারি চাকরিজীবী হিসেবে যা করা যাবে নাঃ 

১। সরকার বা রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয় এমন কোনো পোস্ট, ছবি, অডিও বা ভিডিও আপলোড, লাইক, কমেন্ট ও শেয়ার করা থেকে বিরত থাকতে হবে। 

২। জাতীয় ঐক্য চেতনার পরিপন্থী কোনো রকম তথ্য উপাত্ত প্রকাশ করা থেকে বিরত থাকতে হবে। সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট বা আইনশৃঙ্খলার অবনতি ঘটতে পারে, এরূপ কোনো পোস্ট, ছবি, অডিও বা ভিডিও আপলোড, কমেন্ট, লাইক, শেয়ার করা থেকে বিরত থাকতে হবে।  

৩। কোনো সম্প্রদায়ের ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগতে পারে, এমন বা ধর্মনিরপেক্ষতা নীতির পরিপন্থী কোনো তথ্য-উপাত্ত প্রকাশ করা যাবে না।

৪। জাতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি, প্রতিষ্ঠান বা অন্য কোন সার্ভিস বা পেশাকে হেয় প্রতিপন্ন করে' এমন কোন পোস্ট দেয়া থেকে বিরত থাকতে হবে। 

৫।  লিঙ্গবৈষম্য বা এ-সংক্রান্ত বিতর্কমূলক কোনো তথ্য-উপাত্ত প্রকাশ করা যাবে না।

৬। জনমনে অসন্তোষ বা অপ্রীতিকর মনোভাব সৃষ্টি করতে পারে, এমন কোনো বিষয় লেখা, অডিও বা ভিডিও ইত্যাদি প্রকাশ বা শেয়ার করা যাবে না। 

৭। ভিত্তিহীন, অসত্য ও অশ্লীল তথ্য প্রচার হতে বিরত থাকতে হবে। 

৮। অন্য কোন রাষ্ট্র বা রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি সম্পর্কে বিরূপ মন্তব্য সম্বলিত কোনো পোস্ট, ছবি, অডিও বা ভিডিও আপলোড, কমেন্ট লাইক বা শেয়ার করা থেকে বিরত থাকতে হবে। 

এই পরিপত্রে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবস্থাপনার ক্ষেত্রে  'কন্টেন্ট ও ফ্রেন্ড নির্বাচনে' সকলকে সতর্কতা অবলম্বন করার নির্দেশনা দেয়া হয়েছে। অপ্রয়োজনীয় ট্যাগ, রেফারেন্স বা শেয়ার করা পরিহার করতে বলা হয়েছে।

একই সঙ্গে এতে সতর্ক করে বলা হয়েছে, "সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহার বা নিজ একাউন্টের ক্ষতিকারক কন্টেন্টের জন্য সংশ্লিষ্ট কর্মচারি নিজে দায়ী হবেন' - এবং সে জন্য তার বিরুদ্ধে আইনানুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।


তথ্যসূত্রঃ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয় ঘোষিত পরিপত্র।

তারিখঃ ০৭ মে’২০২০। নম্বর-০৫,০০,০০০০১৭৩,০৮,০১৪,০৭,১৩৬

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মামুন হোসেন
০১ এপ্রিল, ২০২১ ০৮:৫৮ অপরাহ্ণ

লাইক রেটিং সহ অভিনন্দন।


মোঃ হাসনাইন
২১ জুন, ২০২০ ০৯:২০ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভকামনা। ভালো থাকুন , সুস্থ থাকুন , নিজেকে নিরাপদে রাখুন । আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত সহ লাইক ও রেটিং প্রত্যাশা করছি।https://www.teachers.gov.bd/profile/hasnainhung508


মো:আব্দুর রউফ
২০ মে, ২০২০ ০৪:৩৪ অপরাহ্ণ

সুন্দর ও শ্রেণি উপযোগী কনটেন্ট আপলোডের জন্য লাইক এবং পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। আমার কনটেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদান করার জন্য বিনীত অনুরোধ রইল


টপি রানী সেন
২০ মে, ২০২০ ০১:০৩ পূর্বাহ্ণ

সুন্দর হয়েছে পূর্ণরেটিং সহ ধন্যবাদ। আমার এ পাক্ষিকের উদ্ভাবনের গল্প এবং ভিডিও দেখার আমন্ত্রণ রইল।


অচিন্ত্য কুমার মন্ডল
১৯ মে, ২০২০ ০৫:০১ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল । শ্রেনী উপযোগী ও মান সম্মত কন্টেন্ট তৈরি করার জন্য ধন্যবাদ। আমার এ সপ্তাহের কন্টেন্ট দেখার ও রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। সেই সাথে আসুন আমরা আমাদের কোমলমতি শিক্ষার্থীদের শিক্ষার প্রতি খেয়াল রাখি যেন তারা সঠিক এবং সহজ উপায়ে শিক্ষতে পারে। ধন্যবাদ। সামাজিক দূরত্ব বজায় রেখে নিরাপদে থাকুন। https://www.teachers.gov.bd/content/details/571697


মোঃ হাফিজুল ইসলাম
১৭ মে, ২০২০ ০১:০৬ অপরাহ্ণ

ঘরে থাকুন, সুস্থ থাকুন, বাতায়নের সাথে থাকুন। লাইক ও পূর্ণ রেটিংসহ অসংখ্য শুভকামনা । আমার কনটেন্টগুলো দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি। আপনার সুস্থতা কামনা করছি ।


গর্ডেন ত্রিপুরা
১৬ মে, ২০২০ ০৮:৪৮ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভ কামনা । আমার কনটেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদান করার জন্য বিনীত অনুরোধ রইল


নাহিদ আখতার পারভীন
১৪ মে, ২০২০ ০৩:১৬ পূর্বাহ্ণ

nice content .pray for me.


মোঃ মাজহারুল ইসলাম
১৩ মে, ২০২০ ০১:৩৩ অপরাহ্ণ

লাইক, রেটিং সহ অভিনন্দন ও শুভেচ্ছা রইল। আমার কনটেন্ট দেখে রেটিংসহ মন্তব্য করার জন্য বিনীত অনুরোধ রইল। সুস্থ থাকুন, ভালো থাকুন বাতায়নের সাথেই থাকুন। আপনার সাফল্য কামনা করি।


মোসাঃ রওশন আরা পারভীন
১২ মে, ২০২০ ০২:২৪ পূর্বাহ্ণ

ঘরে থাকুন, সুস্থ থাকুন, বাতায়নের সাথে থাকুন। সুন্দর ও শ্রেণি উপযোগী কনটেন্ট আপলোড করার শুভেচ্ছা-অভিনন্দন ও শুভকামনা। আমার কনটেন্টগুলো দেখে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল।


হোসনে আরা নাহার
১২ মে, ২০২০ ১২:২৭ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইলো।আমার উদ্ভাবনী গল্প গুলো দেখে পূর্ণ রেটিং আশা করছি।


দুলাল কুমার মন্ডল
১২ মে, ২০২০ ১২:২২ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ অসংখ্য ধন্যবাদ এবং সেই সাথে আপনার সাফল্য কামনা করছি। এ পাক্ষিকে আমার আপলোডকৃত উদ্ভাবনের গল্প দেখে লাইক, রেটিং ও মতামত দেয়ার জন্য বিনীত অনুরোধ রইলো।


কমলকান্ত রায় তাং
১১ মে, ২০২০ ১০:৫১ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকের আপলোডকৃত কনটেন্টগুলো দেখে আপনার মূল্যবান মতামত সহ লাইক ও রেটিং প্রত্যাশা করছি।পাশাপাশি নিয়মিত ব্লগ লিখুন,গড় রেটিং বাড়বে।দ্রুত এগিয়ে যান। ঘরে থাকুন, সুস্থ থাকুন এবং বাতায়নের সাথেই থাকুন।


টপি রানী সেন
১১ মে, ২০২০ ১০:৩৯ অপরাহ্ণ

লাইক ও রেটিং সহ শুভ কামনা রইল। আমার কনটেন্ট দেখে মতামত প্রদানের জন্য অনুরোধ রইল।


আবুল কালাম
১১ মে, ২০২০ ১২:৪৫ পূর্বাহ্ণ

সম্মানিত স্যার রেটিং ,লাইক সহ শুভ কামনা রইল ।


সন্তোষ কুমার বর্মা
১০ মে, ২০২০ ১০:২৩ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। আমার কনটেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদান করার জন্য বিনীত অনুরোধ রইল।


শাহরিণা বিণ সুইটি
১০ মে, ২০২০ ০৯:১৯ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ ধন্যবাদ। আমার কনটেন্টগুলো দেখে লাইক, রেটিং ও মতামত প্রদানের বিনীত অনুরোধ রইলো।


মোঃ শহিদুল ইসলাম
১০ মে, ২০২০ ০৬:২৫ অপরাহ্ণ

ঘরে থাকুন, ভাল থাকুন,পরিবারের সাথে থাকুন । পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা । আমার ছবিতে ক্লিক করে আমার কনটেন্টগুলো দেখে লাইক কমেন্ট এবং রেটিংসহ মুল্যবান মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল।আমার আইডি shahidulgdm@gmail.com


কিশোর বৈরাগী
১০ মে, ২০২০ ০৪:৫১ অপরাহ্ণ

পরিপত্রটি সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য ধন্যবাদ স্যার। লাইক, পূর্ণ রেটিং সহ অভিনন্দন ও শুভেচ্ছা রইল। আমার এ পাক্ষিকের কনটেন্ট দেখে রেটিংসহ মন্তব্য করার জন্য বিনীত অনুরোধ রইল। সুস্থ থাকুন, ভালো থাকুন বাতায়নের সাথেই থাকুন। আপনার সাফল্য কামনা করি।


মো: রজব আলী
১০ মে, ২০২০ ০৪:১২ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইল।


বিপ্লব কুমার সরকার
১০ মে, ২০২০ ০৩:২৬ অপরাহ্ণ

লাইক, পূর্ণ রেটিং সহ অভিনন্দন ও শুভেচ্ছা রইল। আমার এ পাক্ষিকের আপলোড করা ৪৫তম কনটেন্ট 'ইউনিয়ন পরিষদ' এবং ৪৬তম কনটেন্ট 'জাপান' দেখে রেটিংসহ মন্তব্য করার জন্য বিনীত অনুরোধ রইল। সুস্থ থাকুন, ভালো থাকুন বাতায়নের সাথেই থাকুন। আপনার সাফল্য কামনা করি।


মো: নজরুল ইসলাম
১০ মে, ২০২০ ০২:৩৭ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন।আমার কন্টেন্ট দেখার জন্য আমন্ত্রণ রইল।


মোঃ আফছার আলী প্রাং
১০ মে, ২০২০ ০১:০৮ অপরাহ্ণ

পরিপত্রটি সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য ধন্যবাদ স্যার।