প্রকাশনা

লকডাউন বনাম শিশুদের মোবাইল ফোনের অপব্যবহার

গনপতি রায় ১৫ মে,২০২০ ৭১ বার দেখা হয়েছে ১৮ লাইক ৩৬ কমেন্ট ৪.৬৫ রেটিং ( ২০ )

করোনা ভাইরাস মোকাবিলায় লকডাউনে থেকে আমাদের শিশুদের মস্তিষ্ক যেন লকডাউন হয়ে না যায় সে দিকটা যেমন খেয়াল রাখা দরকার ঠিক তেমনি শিশুরা যেন মোবাইল ফোনের প্রতি আসক্ত না হয় কিংবা মোবাইল ফোনের অপব্যবহার করতে না পারে সে দিকটাও খেয়াল রাখতে হবে ।

একটা গল্প দিয়েই শুরু করি, ছোট চাচা ভাইঝিকে বলল মা তুমি খেলাধুলা করনা? ভাইঝির উত্তর করি চাচ্চু।
-কতক্ষণ খেল মা,
-মোবাইলের চার্জ শেষ না হওয়া পর্যন্ত খেলি চাচ্চু।
হ্যা এটাই! যেখানে গবেষকরা বলছে শরীরের ইমিউনিটি বাড়ানোর জন্য শারীরিক পরিশ্রমের কোন বিকল্প নেই
সেখানে আমার সন্তান মোবাইলের চার্জ শেষ না হওয়া পর্যন্ত খেলে ।
শিশুরা একটু -আধটু জেদ করবে এটা স্বাভাবিক কিন্তু অনেক মা-বাবাই শিশুর জেদ বা কান্নার জন্য তাদের
মোবাইল ফোনটি তুলে দেয় শিশুটির হাতে। তৎক্ষণাৎ হয়তো শিশুটির কান্না থামে,জেদ বন্ধ হয় কিন্তু শিশুটির ভবিষ্যতের জন্য এটা কতবড় ক্ষতি ,কত বড় হুমকি তা তারা নিজেরাও জানে না। অনেক মা-বাবাই আছে শিশু খেতে না চাইলে তাদের মোবাইল ফোনটি শিশুর হাতে দিয়ে কিংবা ফোনের স্কিনে ভিডিও দেখিয়ে শিশুকে খাওয়ায় ।এটা আর একটা বড় সমস্যা ,শিশুর ভবিষ্যতের জন্য। এভাবেই শিশুরা আসক্ত হয়ে যায় মোবাইল ফোনের প্রতি । এক গবেষণায় দেখা গেছে বিশ্বের উন্নত দেশগুলোর তুলনায় আমাদের দেশের শিশুরা মোবাইলের প্রতি বেশি আসক্ত ।
মোবাইল ফোনের প্রতি বেশি আসক্তির কারনে আজ নানা রোগের জন্ম নিচ্ছে শিশুদের শরীরে । ডাঃ প্রানগোপাল দত্ত তার এক প্রবন্ধে বলেছেন –মোবাইল ফোন শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর , মোবাইল ফোন থেকে নির্গত রশ্মি শিশুদের দৃষ্টিশক্তির ভীষণ ক্ষতি করে। যেসব শিশু দৈনিক পাঁচ –ছয় ঘন্টা মোবাইল ফোনে ভিডিও গেম খেলে বা অ্যানিমেশন ছবি দেখে , খুব অল্প বয়সে তারা চোখের সমস্যায় পরে।
তিনি আরও বলেছেন – “সেদিন খুব বেশি দূরে নয় যেদিন মোবাইল ফোনকে সিগারেটের চেয়ে বেশি ক্ষতিকর হিসাবে চিহ্নিত করা হবে”।
মোবাইল ফোন বা অন্যান্য ইলেক্ট্রনিক্স গেজেট এর প্রতি আসক্ত শিশুদের সামাজিক দক্ষতা নষ্ট হচ্ছে । ফলে তারা ভুগছে নানাবিধ শারীরিক ও মানসিক সমস্যায় । দীর্ঘ সময় স্কিনে চোখ রাখার ফলে তৈরি হচ্ছে চোখের সমস্যা , বসে থাকার ফলে বেড়ে যাচ্ছে স্থুলতা আর কমে যাচ্ছে কল্পনাশক্তি , যা একটি শিশুর বিকাশের জন্য অপরিহার্য । মনের প্রশান্তি , কল্পনাশক্তি, সামাজিক দক্ষতা বৃদ্ধির উপায়সহ আর অনেক বিষয় নিয়ে কাজ করে কোয়ান্টাম ফাউন্ডেশন , কোয়ান্টাম ফাউন্ডেশনের প্রকাশিত তথ্যমতে “বয়স ১৮ হওয়ার আগে স্মার্টফোন থেকে সন্তানকে নিরাপদে রাখুন “।
“ফেসবুক ও স্মার্টফোন হতাশা ও বিষণ্নতা বাড়ায়।“
বৈজ্ঞানিক গবেষণার ফলের উপর ভিত্তি করে কোয়ান্টাম ফাউন্ডেশন কতৃক প্রকাশিত এক প্রবন্ধে বলেছেন “ভার্চুয়াল ভাইরাস অন্যান্য ভাইরাস থেকেও বেশি ভয়ানক “।ভার্চুয়াল ভাইরাসের ফলে সৃষ্ট বিপদ হচ্ছে ভার্চুয়াল বিপদ । ভার্চুয়াল বিপদগুলো হচ্ছে –
১। সেলফাইটিস –সেলফি তোলা রোগ
২। মোবাইল ফোন রেডিয়েশনের ফলে –বাড়ছে ক্যান্সার ও টিউমার
৩। স্মার্টফোন –অস্থিরতা উদ্বেগ বাড়ায় ।
ভার্চুয়াল বিপদ থেকে সাবধানে রাখতে হলে শুধু এই লকডাউনের সময় নয় , অন্য সময়ও মোবাইল ফোন থেকে দূরে রেখে শিশুর মানসিক বিকাশ সাধন করাতে হবে ,বাড়াতে হবে কল্পনা শক্তি , তৈরি করতে হবে যোগ্য জনশক্তি । ভুলিয়ে দিতে হবে কবিগুরুর সেই উক্তি-“সাত কোটি সন্তানের হে মুগ্ধ জননী
রেখেছ বাঙ্গালি করে -মানুষ কর নি।“
শিশুকে মানুষ করার জন্য শিশুর মানসিক বিকাশের উপায় সম্পর্কে বলতে গিয়ে ডাঃনাফিসা আবেদীন বলেছেন – শিশুর মানসিক বিকাশের পাচটি উপায় –
১। সুস্থ পারিপার্শ্বিক পরিবেশ
২। সৃজনশীল খেলনা
৩। ছবি আঁকা
৪। সংগীতচর্চা
৫। বই পড়া
এই লকডাউনের সময় প্রতিটি শিশুর এগুলো চর্চা করা উচিৎ ।
করোনা ভাইরাস মোকাবেলায় শরীরের ইমিউনিটি বাড়ানোর ব্যাপারে ডাঃ উম্মে শায়লা রুমকি মনে করেন শিশুদের খেলার ছলে ব্যায়াম করানো যেতে পারে ।
একজন অভিবাভক- একজন মা-বাবা চাইলেই শিশুর মানসিক বিকাশের জন্য লকডাউনে ঘরে থেকে শিশুর মানসিক বিকাশের উপায়গুলো এবং খেলার ছলে ব্যায়াম শিখিয়ে বা করিয়ে ভবিষ্যতের একজন যোগ্য নাগরিক জাতিকে উপহার দিতে পারে ।
সর্বশেষ বলতে চাই করোনা ভাইরাস মোকাবেলায় শিশুদের মোবাইল ফোনের অপব্যবহার থেকে দূরে রাখুন । শিশুর মানসিক বিকাশের সুযোগ করে দিন । শিশুকে ঘরেই রাখুন, ঘরে থাকুন , সুস্থ থাকুন।

পতি রায়  

সহকারী শিক্ষক (ব্যাচ-২০১৮)
দুহুলী বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়
কালীগঞ্জ, লালমনিরহাট।
প্রাক্তন তথ্য প্রযুক্তি কর্মকর্তা(স্কয়ার হসপিটাল)
সদস্য -বাংলাদেশ কম্পিউটার সোসাইটি ।

 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
বীণা মিত্র
২৭ মে, ২০২০ ০৮:৫০ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভকামনা।সম্মানিত এডমিন মহোদয়, রেটার মহোদয়, সেরা কনটেন্ট নির্মাতা মহোদয়, বাতায়ন সংশ্লিষ্ট সকল স্যার ও ম্যাডাম সবাইকে শিক্ষক বাতায়নে আমার কনটেন্টগুলো দেখে মূল্যবান মতামতসহ লাইক এবং রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


মোহাম্মদ আতাউর রহমান সিদ্দিকী
২৬ মে, ২০২০ ০৯:৫৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ অসংখ্য ধন্যবাদ এবং সেই সাথে আপনার সাফল্য কামনা করছি। এ পাক্ষিকে আমার আপলোডকৃত কন্টেন্ট দেখে লাইক, রেটিং ও মতামত দেয়ার জন্য বিনীত অনুরোধ রইলো।


মো. জাকিরুল ইসলাম
২৬ মে, ২০২০ ০৯:৪৬ অপরাহ্ণ

ঈদ মোবারক। পূর্ণরেটিংসহ শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কন্টেন্ট দেখে আপনার সুচিন্তিত মতামত, পরামর্শ ও রেটিং দেওয়ার বিনীত অনুরোধ করছি।ঘরে থাকুন, সুস্থ থাকুন।


বিপুল কুমার সরকার
২৬ মে, ২০২০ ০১:৫৮ পূর্বাহ্ণ

শুভ কামনাসহ আমার কন্টেন্ট দেখার আমত্রন রইল।


মোহাম্মদ আতাউর রহমান সিদ্দিকী
২৪ মে, ২০২০ ০৩:৪৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ অসংখ্য ধন্যবাদ এবং সেই সাথে আপনার সাফল্য কামনা করছি। এ পাক্ষিকে আমার আপলোডকৃত উদ্ভাবনের গল্প দেখে লাইক, রেটিং ও মতামত দেয়ার জন্য বিনীত অনুরোধ রইলো।


মেফতাহুন নাহার
২৪ মে, ২০২০ ১২:০৮ পূর্বাহ্ণ

শুভেচ্ছা -অভিনন্দন ও শুভকামনা। আমার কনটেন্টগুলো দেখে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল।


মো: রজব আলী
২৩ মে, ২০২০ ০৮:৩৬ অপরাহ্ণ

পূর্ণরেটিংসহ শুভকামনা রইলো।


গনপতি রায়
২৩ মে, ২০২০ ০৯:৪৭ অপরাহ্ণ

ধন্যবাদ


অজয় কৃষ্ণ পাল
১৯ মে, ২০২০ ১১:৫৫ পূর্বাহ্ণ

শ্রদ্ধেয় প্যাডাগজি স্যার, রেটার মহোদয়, সেরা কনটেন্ট নির্মাতাগণ, বাতায়নের সকল স্যার- ম্যাম ও আইসিটি জেলা এম্বাসেডর মহোদয়গণ আমার উদ্ভাবনী গল্পটি দেখার ও পূর্ণ রেটিং সহ গঠনমূলক মতামতের জন্য বিনীত অনুরোধ করছি। আপনাদের সহযোগীতা পেলে সুন্দর , শ্রেণি উপযোগী ও মানসম্মত কনন্টেন্ট উপহার দিয়ে শিক্ষক বাতায়ন কে আরো সমৃদ্ধি করার চেষ্টা করব। শিক্ষক বাতায়ন আই ডি: ajoy.cbmhs https://www.teachers.gov.bd/content/details/572591


গনপতি রায়
২৩ মে, ২০২০ ০৯:৪৭ অপরাহ্ণ

ধন্যবাদ


শাকিল আহমেদ
১৯ মে, ২০২০ ১০:৫৮ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং সহ ধন্যবাদ আমার কনটেন্ট দেখার অনুরোধ রইলো।


গনপতি রায়
২৩ মে, ২০২০ ০৯:৪৬ অপরাহ্ণ

ধন্যবাদ


কাজী মোঃ শাহানুর আলম
১৮ মে, ২০২০ ১১:২৭ অপরাহ্ণ

শুভ কামনা রইল| আমার কন্টেন্ট দেখার অনুরোধ রাখলাম স্যার


গনপতি রায়
২৩ মে, ২০২০ ০৯:৪৬ অপরাহ্ণ

ধন্যবাদ


মোঃ জাহাঙ্গীর আলম
১৮ মে, ২০২০ ০৩:১৬ অপরাহ্ণ

লাইক এবং রেটিং সহ শুভ কামনা রইল। আমার এ সপ্তাহের কনটেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদান করার জন্য বিনীত অনুরোধ রইল। স্যার ও ম্যাডামগণ টিভিতে প্রচারিত মাল্টিমিডিয়া ক্লাস সমূহ দেশের শিক্ষার মান উন্নয়নে ভূমিকা রাখছে। তাই দেশের শিক্ষার মান উন্নয়নে উক্ত খবরটি প্রচার করার জন্য অনুরোধ করছি।


গনপতি রায়
২৩ মে, ২০২০ ০৯:৪৬ অপরাহ্ণ

ধন্যবাদ


বীণা মিত্র
১৭ মে, ২০২০ ০২:০৮ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভকামনা । ঘরে থাকুন সুস্থ থাকুন, আপনার সফলতা কামনা করি। আমার কন্টেন্ট দেখার আমন্ত্রন রইল।


গনপতি রায়
১৮ মে, ২০২০ ০২:৩৫ অপরাহ্ণ

ধন্যবাদ


দুলাল কুমার মন্ডল
১৭ মে, ২০২০ ০২:০০ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ অসংখ্য ধন্যবাদ এবং সেই সাথে আপনার সাফল্য কামনা করছি। এ পাক্ষিকে আমার আপলোডকৃত উদ্ভাবনের গল্প দেখে লাইক, রেটিং ও মতামত দেয়ার জন্য বিনীত অনুরোধ রইলো।


গনপতি রায়
১৮ মে, ২০২০ ০২:৩৫ অপরাহ্ণ

ধন্যবাদ


মোঃ গোলাম ওয়ারেছ
১৭ মে, ২০২০ ০১:০২ অপরাহ্ণ

অনেক সুন্দর উপস্থাপন হয়েছে। আপনি মানসম্মত ও শ্রেণি উপযোগী কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করেছেন। আপনাকে অভিনন্দন। লাইক, কমেন্ট ও পূর্ণ রেটিং সাথে অসংখ্য শুভ কামনা রইল। আপনার দীর্ঘায়ু ও সাফল্য কামনা করছি। সেই সাথে আমার পাক্ষিক ৩১ নং কন্টেন্ট ভার্চুয়্যাল রিয়েলিটি দেখে সুচিন্তিত মতামত, লাইক ও রেটিং প্রদানের অনুরোধ রইল।


গনপতি রায়
১৮ মে, ২০২০ ০২:৩৫ অপরাহ্ণ

ধন্যবাদ


মোঃ হাফিজুল ইসলাম
১৭ মে, ২০২০ ১১:৪৪ পূর্বাহ্ণ

ঘরে থাকুন, সুস্থ থাকুন, বাতায়নের সাথে থাকুন। লাইক ও পূর্ণ রেটিংসহ অসংখ্য শুভকামনা । আমার কনটেন্টগুলো দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি। আপনার সুস্থতা কামনা করছি ।


গনপতি রায়
১৮ মে, ২০২০ ০২:৩৫ অপরাহ্ণ

ধন্যবাদ


মুহাম্মাদ আলীমুদ্দীন
১৬ মে, ২০২০ ০৭:৪৩ অপরাহ্ণ

ঘরে থাকুন, ভাল থাকুন,পরিবারের সাথে থাকুন । পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা ।আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান পরামর্শ প্রদানের অনুরোধ রইলো।


গনপতি রায়
১৮ মে, ২০২০ ০২:৩৫ অপরাহ্ণ

ধন্যবাদ


মোঃ আফছার আলী প্রাং
১৬ মে, ২০২০ ০১:৪১ অপরাহ্ণ

ঘরে থাকুন সুস্থ থাকুন। লাইক ও পূর্ণ রেটিং সহ অসংখ্য ধন্যবাদ এবং সেই সাথে আপনার দীর্ঘায়ু ও সাফল্য কামনা করছি। এ পাক্ষিকে আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক, রেটিং ও মতামত দেয়ার জন্য অনুরোধ রইলো। কনটেন্ট লিংক: https://www.teachers.gov.bd/content/details/571656


গনপতি রায়
১৮ মে, ২০২০ ০২:৩৫ অপরাহ্ণ

ধন্যবাদ


মোছাঃ লাকী আখতার পারভীন
১৬ মে, ২০২০ ১২:৪৮ অপরাহ্ণ

পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।ঘরে থাকুন, সুস্থ থাকুন।


গনপতি রায়
১৮ মে, ২০২০ ০২:৩৫ অপরাহ্ণ

ধন্যবাদ


আবুল কালাম
১৫ মে, ২০২০ ০৯:০১ অপরাহ্ণ

লাইক ও পূর্ন রেটিংসহ শুভকামনা রইল।


গনপতি রায়
১৫ মে, ২০২০ ১১:৪৮ অপরাহ্ণ

ধন্যবাদ


মোঃ শহিদুল ইসলাম
১৫ মে, ২০২০ ০৮:৪৯ অপরাহ্ণ

ঘরে থাকুন, ভাল থাকুন,পরিবারের সাথে থাকুন । পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা । আমার ছবিতে ক্লিক করে আমার কনটেন্টগুলো দেখে লাইক কমেন্ট এবং রেটিংসহ মুল্যবান মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল।আমার আইডি shahidulgdm@gmail.com


গনপতি রায়
১৫ মে, ২০২০ ১১:৪৮ অপরাহ্ণ

ধন্যবাদ


সন্তোষ কুমার বর্মা
১৫ মে, ২০২০ ০৬:৫৯ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ ধন্যবাদ আমার কনটেন্ট দেখার অনুরোধ রইলো।


গনপতি রায়
১৫ মে, ২০২০ ০৮:৪২ অপরাহ্ণ

ধন্যবাদ,