Loading..

ম্যাগাজিন

০২ জুন, ২০২০ ১১:০৬ অপরাহ্ণ

স্কোয়াশ

ছবিটা স্কোয়াশ সব্জির।

এই সব্জি মাঝে মাঝে খাওয়া হয়, তবে তা একই রকম দেখতে , কিন্তু স্কোয়াশ সব্জি দেখতে বিভিন্ন ধরনের হয়। লাউ, কুমড়া, শসা - বিভিন্ন স্বাদের এই সব্জি।

একদিন আব্বা বাজার থেকে এই সব্জি এনে আমাদের দেখিয়ে বলেছিলেন এর নাম সীতা লাউ।কেন এ নামকরণ সেটা জানি না, তবে এটি খেলে পরাণ শীতল হয়, ঠাণ্ডা ধরনের সব্জি।

নেট থেকে যে তথ্য পেলাম-

স্কোয়াশ কি

স্কোয়াশ হচ্ছে এক ধরনের বিদেশি সবজি। যেটা বিভিন্ন রকম পুষ্টিমানে সমৃদ্ধ। সবজিটি দেখতে বিভিন্ন ধরনের। স্কোয়াশ এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টিকর উপাদান। এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ রয়েছে। স্কোয়াশ এর পাতা এবং কান্ড সবজি হিসেবে খাওয়া যায়। এছাড়া স্কোয়াশ তরকারি বা ভাজি হিসেবে অনেকে খেয়ে থাকেন।

স্কোয়াশ একটি কুমড়া বা লাউজাতীয় জাতীয় সবজি । মধ্যপ্রাচ্যসহ চীন, জাপান এবং পাশ্চাত্যের সকল দেশেই এটা খুবই জনপ্রিয় ।বাংলাদেশের চাইনিজ রেস্টুরেন্টে মিক্সড ভেজিটেবল, ভেজিটেবল স্যুপ সহ অনেক আইটেমের অন্যতম উপাদান হলো স্কোয়াশ। এছাড়াও সাধারন সবজি হিসেবেও স্কোয়াশ ব্যবহৃত হয়। স্কোয়াশ বিভিন্ন আকার ও বিভিন্ন রঙয়ের হতে পারে তবে আমরা লম্বা চিকন আকারের ফলকেই সাধারণত স্কোয়াশ বলে থাকি । স্কোয়াশ খেতে কিন্ত অত্যন্ত সুস্বাদু । স্কোয়াশ কাচা ও পাকা দুই অবস্থাতেই খাওয়া তবে কাচা অবস্থাতেই বেশি জনপ্রিয়। স্কোয়াশ পাকলে খেতে খুব মিষ্টি হয়। বাংলাদেশে এর জনপ্রিয়তা দিন দিন বাড়ছে । স্কোয়াশ সাধারণত সারাবছর চাষ করা যায় তবে গ্রীষ্মকালে চাষ করার জন্য গ্রীষ্মকালীন জাত এবং শীতকালে চাষ করার শীতকালীন জাত চাষ করতে হবে । কুমড়া জাতীয় সবজি গাছ সাধারণত লতানো হয় এবং মাচা দিতে হয় কিন্ত স্কোয়াশ গাছে কোন মাচা দিতে হয়না । এছাড়াও স্কোয়াশে রোগ ও পোকামাকড়ের আক্রমন কম হয় তাই বালাইনাশকের খরচও কম। স্কোয়াশ চাষে অল্প জমিতে অল্প সময়ে অধিক ফলন পাওয়া যায়

-- স্কোয়াশ নামে এক ধরনের খেলাও আছে যা বিদেশিরা খেলে।

আমাদের দেশের সব্জি নয়, তবু এর চাষ হয়, আমরা খাই।

স্কোয়াশ আমরা খেলে শান্তি পাই, বিদেশেও স্কোয়াশ খেলে শান্তি পায়।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি