Loading..

ম্যাগাজিন

০৪ জুন, ২০২০ ১২:১৪ পূর্বাহ্ণ

আদা+লেবু বা আদা গাজরের জুসের বিস্ময়কর উপকারিতা

আদা+লেবু বা আদা গাজরের জুসের বিস্ময়কর উপকারিতাঃ


আদা-জল খেয়ে লেগে যাও! এই কথাটা বাঙালিদের মুখে হামেশাই প্রবাদটি শোনা যায়। কিন্তু সত্যিই কি আদা-জল খাই আমরা ?


সাধারনত আদা রান্নায় মশলা হিসেবে ব্যবহার হয়ে থাকে। 

স্বাস্থ্য বিশেষজ্ঞরা আদা লেবু বা গাজর একত্রে মিশিয়ে ব্লেন্ড করে তার রস খাওয়ার পরামর্শ দিয়েছেন। জেনে নিন আদা ও গাজর ও লেবুর রস একত্রে খাওয়ার উপকারিতা।


আদাতে আছে শারীরিক ক্রিয়াকালাপ ঠিক রাখার জন্য অপরিহার্য ভিটামিন, ম্যাঙ্গানিজ ও তামা। এছাড়াও এতে আরও রয়েছে জিঙ্ক, ক্যালসিয়াম ও ফসফরাসের মতো খনিজ পদার্থ।


উপকরনঃ

লেবুর রস কোয়ার্টার কাপ। 

পানি দুই গ্লাস।

আদাকুচি ৩ চা-চামচ। 

গাজর ১/২ টি।

লবণ স্বাদমতো। 

চিনি ৩ চা-চামচ। বরফকুচি রুচিমতো। সুঘ্রাণের জন্য ৪/৫ টা পুদিনা পাতা।

পদ্ধতিঃ-

আদা ও গাজরকে ছোটো ছোটো কিউব বা ফালি করে সব একসাথে ব্লেন্ডারে ব্লেন্ড করতে হবে। ব্লেন্ড শেষ হলেই তৈরি হয়ে যাবে আদা গাজরের জুস।


আদার জুসের উপকারিতাঃ

আদা ক্যান্সার প্রতিরোধ এবং ক্যান্সার সৃষ্টিকারী সেল ধ্বংস করতে অনন্য ভূমিকা পালন করে। একটি সমীক্ষায় দেখা গেছে যে, আদা স্তন ক্যান্সারের সেলের বৃদ্ধি কমাতে সাহায্য করে।

আদা অবিলম্বে মানুষের রক্ত তরল এবং রক্তের চাপ কমাতে সাহায্য করে। আপনি আদার জুসের সাথে মধু মেশাতে পারেন এটাকে সুস্বাদ করার জন্য।

আদা বিভিন্ন রকমের ব্যাথা নিরাময় করতে সাহায্য করে এবং মাইগ্রেশনের ব্যাথা প্রতিরোধ করতেও সহায়তা করে।

আদা হজমের জন্য সক্রিয় প্রতিনিধি হিসেবে কাজ করে। আদার জুস বা রস বিভিন্ন হজম সংক্রান্ত সমস্যার সমাধানে সাহায্য করে থাকে। ইহা পাকস্থলী থেকে খাদ্য প্রক্রিয়া সচল রাখতে সহায়তা করে।

আরথ্রাইটিস এর মতো রোগের ক্ষেত্রেও ব্যাথানাশক হিসেবে কাজ করে আদার জুস বা রস।

আদা শরীরের অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে। খারাপ কোলেস্টেরল কমায়। আদার রস বা জুস শরীরকে শীতল করে। আপনি যদি লম্বা এবং উজ্জ্বল চুল পেতে চান তাহলে আপনাকে প্রতিদিন আদার রস পান করা উচিত। আপনি ভালো ফলাফলের জন্য এটি মাথার ত্বকেও প্রয়োগ করতে পারেন। আদা আপনার চুলের জন্য ভালো কন্ডিশনার হিসেবেও কাজ করে। এছাড়াও আদা খুশকি কমাতে সাহায্য করে এবং চুল দ্রুত বৃদ্ধি করে। আদার রস বা জুস ব্রন কমাতে সাহায্য করে এবং ভবিষ্যতে ব্রন উঠা প্রতিরোধ করে।


সুতরং পরিশেষে বলা যায়, আদার জুসের রয়েছে অসাধারণ নিরাময় ক্ষমতা এবং অনেক উপকারিতা।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি