Loading..

খবর-দার

১৩ জুন, ২০২০ ০৫:১৫ অপরাহ্ণ

"নিশ্চয়ই কষ্টের সাথে স্বস্তি রয়েছে। অবশ্যই কষ্টের সাথেই স্বস্তি আছে।"
"নিশ্চয়ই কষ্টের সাথে স্বস্তি রয়েছে। অবশ্যই কষ্টের সাথেই স্বস্তি আছে।"
(সুরা ইনশিরাহ, ৯৪: ৫-৬)
আয়াতের লক্ষণীয় বিষয় -
১। মহান আল্লাহ এখানে বলেননি কষ্টের পরে স্বস্তি আছে, আল্লাহ বলেছেন কষ্টের সাথেই স্বস্তি আছে। প্রতিটা কষ্টই আসলে আমাদের জন্য স্বস্তি, কষ্টের মূহুর্তটাই আমাদের জন্য স্বস্তি। কারণ, কষ্টের ঐ মুহুর্তগুলিতে যদি ধৈর্য্য ধরতে পারি, তাহলে সেই কষ্টের বিনিময়ে আল্লাহ আমাদের গুনাহ মাফ করে দিবেন।
২। কষ্টই স্বস্তি। কারণ আমাদের জীবনের সবচেয়ে ভালো পরিবর্তনগুলো, সবচেয়ে বড় পরিবর্তনগুলো, সবচেয়ে গুরুত্বপূর্ণ শিক্ষাগুলি আসে কষ্টকর অভিজ্ঞতার মধ্য দিয়ে। তাই, কষ্ট আর স্বস্তি যেন একসাথে গাথা।
৩। কষ্টটা স্বস্তি হওয়া মানে এই না যে কষ্টের মূহুর্ত কখনো শেষ হবে না, বরং তা শেষ হবে এবং তখন আমরা স্বস্তি অনুভব করব। ৫ নং আয়াতের স্বস্তি যদি হয় কষ্টের সময়কার স্বস্তি, তাহলে ৬ নং আয়াতের স্বস্তি হলো কষ্ট মুক্তির পরের স্বস্তি। অতএব প্রত্যেক কষ্টের সাথেই দু’টি স্বস্তি রয়েছে।
৪। ৬ নং আয়াতে মহান আল্লাহ কষ্টের পরে স্বস্তি আছে না বলে কষ্টের সাথেই স্বস্তি আছে বললেন কেন? কারণ, পরকালের অনন্ত জীবনের কাছে ইহকালের কষ্টের দিনগুলি এতই ক্ষণিকের যে, তখন চিন্তা করলে মনে হবে – পৃথিবীতে যতদিন ছিলাম, কষ্টের সাথে সাথেই তো স্বস্তি ছিল।
৫। আরবী ভাষার একটি নীতি এই যে, আলিফ ও লামযুক্ত শব্দকে যদি পুনরায় আলিফ ও লাম সহকারে উল্লেখ করা হয়, তবে উভয় জায়গায় এর অর্থ একই হয়ে থাকে। আর আলিফ ও লাম ছাড়া শব্দকে পুনরায় উল্লেখ করা হলে উভয় জায়গায় পৃথক পৃথক অর্থ বোঝানো হয়ে থাকে। আলোচ্য আয়াতে আল-ইউসরি (العسر) শব্দটি যখন পুনরায় আল-ইউসরি (العسر) উল্লেখ হয়েছে, তখন উভয় জায়গায় এর অর্থ একই। অর্থাৎ একই কষ্টকেই দুইবার উল্লেখ করা হয়েছে। পক্ষান্তরে ইউসরা (يسر) শব্দটি উভয় জায়গায় আলিফ ও লাম ছাড়া উল্লেখ করা হয়েছে। এতে স্পষ্ট যে দ্বিতীয় স্বস্তি প্ৰথম স্বস্তি থেকে ভিন্ন। অতএব আয়াতে একই কষ্টের জন্যে দুটি স্বস্তির ওয়াদা করা হয়েছে। দুই এর উদ্দেশ্যও এখানে দুই সংখ্যা নয় বরং অনেক। অতএব একটি কষ্টের সাথে রয়েছে অনেক স্বস্তি। হাদীসে এসেছে, 'নিশ্চয় বিপদের সাথে মুক্তি আছে, আর নিশ্চয় কষ্টের সাথে আছে স্বস্তি।' (মুসনাদে আহমাদ-৩০৭)
হে আল্লাহ! আমাদের কষ্টগুলোকে তোমার রহমতের চাঁদরে আবৃত করে প্রশান্ত করে দাও।