Loading..

খবর-দার

২৩ জুন, ২০২০ ০৬:০২ পূর্বাহ্ণ

মাধ্যমিকে অনলাইনে প্রাক-নির্বাচনী পরীক্ষা!...................

করোনার কারণে স্কুল বন্ধ থাকায় অনলাইনে প্রাক-নির্বাচনী পরীক্ষা নিচ্ছে রাজধানীর বেশ কয়েকটি স্কুল। এভাবে শিক্ষার্থীদের যথার্থ মূল্যায়ন সম্ভব নয় স্বীকার কোরে স্কুল কর্তৃপক্ষ বলছে, শিক্ষার্থীদের রুটিন ও পরীক্ষা চর্চার সঙ্গে যুক্ত রাখতেই এ উদ্যোগ। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড বলছে, এ নিয়ে কোনো নির্দেশনা না থাকলেও, আপত্তি নেই তাদের।

বৈশ্বিক মহামারী করোনার কারণে দফায় দফায় বাড়ানো সাধারণ ছুটির ফাঁদে পড়ে বিপর্যস্ত শিক্ষা প্রতিষ্ঠানের বার্ষিক পঞ্জিকা। এ বাস্তবতায় ঢাকার অনেক শিক্ষা প্রতিষ্ঠান অনলাইনে ক্লাস নিচ্ছে। যদিও শিক্ষার্থীর উপস্থিতি সন্তোষজনক নয়। এবারে করোনাকালীন শিক্ষার্থীদের কিছুটা এগিয়ে রাখতে অনলাইনে পরীক্ষার নিচ্ছে অনেক স্কুল ।
রাজধানীর মোহাম্মদপুর প্রিপারেটরী, উদয়ন স্কুল এমন দুটি শিক্ষা প্রতিষ্ঠান। অনলাইনে হওয়ায় পরীক্ষার সময় কমিয়ে দেয়া হয়েছে। আর প্রশ্নপত্রে থাকছে এমসিকিউ, সৃজনশীল ও এক কথায় প্রকাশ।

তবে অনলাইনে ক্লাস ও পরীক্ষা নিয়ে শিক্ষা বোর্ডের কোন সুনির্দিষ্ট নির্দেশনা নেই। তবে শিক্ষার্থীদের পাঠ্য কার্যক্রমে যুক্ত রাখতে প্রতিষ্ঠানগুলোর এ উদ্যোগে কোন আপত্তি না থাকার কথা জানালেন ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বোর্ডের চেয়ারম্যান।
স্ব স্ব স্কুলের শিক্ষার্থীদের বাড়ি বাড়ি গিয়ে খোঁজ নিতে হবে প্রাথমিক শিক্ষকদের
ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক বলেন, প্রি টেস্ট কিংবা টেস্ট পরীক্ষা এই দুটোই হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ পরীক্ষা। মূল্যায়নের ক্ষেত্রে সেটা যদি গ্রহণযোগ্য হয় আমরা তা দেখবো।

অনলাইনে পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের সততার পরীক্ষাও হচ্ছে বলে মনে করছেন শিক্ষকরা।