Loading..

খবর-দার

০৬ আগস্ট, ২০২০ ১০:১৩ অপরাহ্ণ

স্কুলের ‘বিতর্কিত’ নাম পরিবর্তনে প্রস্তাব পাঠানোর নির্দেশ

কুলের ‘বিতর্কিত’ নাম পরিবর্তনে প্রস্তাব পাঠানোর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

সারাদেশে ৬৫ হাজারের বেশি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এগুলোর মধ্যে বেশকিছু স্কুলের নাম ভাষা ও সংস্কৃতির সাথে সুশোভন নয়। যা নিয়ে স্থানীয়ভাবে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে হাস্যরসের সৃষ্টি হয়। এমন বিতর্কিত নামধারী স্কুলগুলোর নাম পরিবর্তনের উদ্যোগ নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এসব স্কুলের নাম পরিবর্তনের প্রস্তাব পাঠাতে বলা হয়েছে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের। আগামী ৩০ আগস্টের মধ্যে এসব স্কুলের নাম পরিবর্তনের প্রস্তাব প্রাথমিক শিক্ষা অধিদপ্তর পপাঠাতে হবে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের।

বৃহস্পতিবার (৬ আগস্ট) প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত একটি চিঠি সব জেলা শিক্ষা কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

জানা গেছে, সম্প্রতি নীলফামারী সদর উপজেলার মানুষমারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন করে মানুষগড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় করা হয়েছে।

অধিদপ্তর থেকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, কিছু প্রাথমিক বিদ্যালয়ের নাম আছে যা সুশোভন নয় এবং ভাষা ও সংস্কৃতির সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। যা নিয়ে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে হাস্যরসের সৃষ্টি হচ্ছে। এসব স্কুলের নাম পরিবর্তন করে দেশের ভাষা ও সংস্কৃতির সাথে সামঞ্জস্যপূর্ণ শোভনীয় নামকরণের প্রস্তাব যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে আগামী ৩০ আগস্টের মধ্যে পাঠাতে বলা হয়েছে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের।