প্রকাশনা

Islam

মোহাঃ মজিবর রহমান ০৩ সেপ্টেম্বর,২০২০ ১৯ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ রেটিং ( )

আব্দুল্লাহ ইবনে মুবারক (রহিঃ), যাকে আল ইমাম আল মুজাহিদ আমিরুল মু'মিনীন ফিল হাদিস বলা হয়ে থাকে। ইমাম আহমদ ইবনে হাম্বল (রহিঃ) বলেছেন - 'জ্ঞানের জন্য আব্দুল্লাহ ইবনে মুবারক (রহিঃ) এর চেয়ে বেশি কেউ সফর করেনি।' তার শিক্ষকদের মধ্যে অন্যতম ছিলেন আবু হানিফা (রহিঃ) এবং সুফিয়ান আস-সাওরী (রহিঃ)। মুসলিম উম্মাহর কোন জায়গা তিনি বাদ রাখেননি হাদিস সংগ্রহ ও বাছাইয়ের জন্য।
তিনি চাইলেই শুধু ইলম এর চর্চা ও ইবাদতে সময় কাটিয়ে দিতে পারতেন!
__ আব্দুল্লাহ ইবনে মুবারক (রহিঃ)-কে জিজ্ঞেস করা হয়েছিলো- আপনি কেন যুদ্ধের ময়দানে এত কষ্ট করছেন? আপনিতো চাইলেই মক্কা-মদিনায় আরামে ইবাদাত বন্দেগীর মধ্যে সারাজীবন কাটিয়ে দিতে পারেন?!
সেই উত্তরে তিনি বলেছিলেন- "ও হে মক্কা মদিনায় ইবাদাতকারী তুমি যদি আমাদের ইবাদাত দেখতে তবে তুমি তোমাদের ইবাদাতকে আমাদের ইবাদাতের তুলনায় খেলা করা ছাড়া আর কিছুই মনে করতে না। তুমি যখন ইবাদাত করতে করতে চুড়ান্ত পর্যায়ে পৌছে যাও তখন চোখের পানিতে তোমার মুখমন্ডোল ভিজে যায় (এটাই তোমাদের ইবাদাতের সর্বোচ্চ চুড়া)। আর আমরা যখন আমাদের ইবাদাত করি এবং সেটার চুড়ায় পৌছাই তখন চোখের পানি দিয়ে আমাদের মুখমন্ডল ভিজে না বরং আমাদের মাথা ফাটার রক্ত, ঘ্রিবার রক্ত, তীর-তরবারী, বন্দুক-বোমার আঘাতের রক্ত দিতে আমাদের মুখমন্ডল- শরীর ভিজে যায়। তুমি ইবাদাত করার সময় সুন্দর পোষাক, মনমুগ্ধকর সুঘ্রাণ যুক্ত আতর মেখে বসো। কিন্তু আমরা যখন আমাদের ইবাদাত করতে নামি তখন আর আমাদের আতর লাগানোর সুযোগ হয় না, যুদ্ধের ময়দানের ধুলা-বালিই আমাদের আতর। জেনে রেখ তোমার এই দামী আতরের বিনিময়ে জান্নাতের কোন গ্যারান্টি নাই কিন্তু এই যুদ্ধের ময়দানের ধুলাবালি আর জাহান্নামের আগুন কখন একত্র হবে না।"
- আব্দুল্লাহ ইবনে মুবারক (রহিঃ) [জন্ম ১১৮ হিজরি-মৃত্যু ১৮১ হিজরি]

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ শফিকুল ইসলাম
০৯ সেপ্টেম্বর, ২০২০ ০৯:০২ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিংসহ অসংখ্য শুভকামনা । আমার কনটেন্টগুলো দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।


মীর কামরুল ইসলাম
০৮ সেপ্টেম্বর, ২০২০ ০১:৪২ পূর্বাহ্ণ

খুব কম সময়ে zoom apps ব্যবহারের "উদ্ভাবনী গল্পের" কণ্টেন্ট এর ভিডিও দেখে পূর্ণ রেটিং সহ আপনার মূল্যবান মতামত দেওয়ার অনুরোধ করছি। পূর্ণ রেটিং,লাইক ও কমেন্টস সহ আপনার জন্য শুভকামনা রই ল।