Loading..

ম্যাগাজিন

১৪ সেপ্টেম্বর, ২০২০ ০৪:৪৫ অপরাহ্ণ

গাছ লাগান পরিবেশ বাঁচান , হাজী কনু মিয়া উচ্চ বিদ্যালয়ে বৃক্ষরোপন কর্মসূচী

গাছ লাগান পরিবেশ বাঁচান’

হাজী কনু মিয়া উচ্চ বিদ্যালয়, পাণ্ডার গাঁও নতুন বাজার, দোয়ারা বাজার, সুনামগঞ্জ কর্তৃক এক বৃক্ষ রোপন কর্মসূচীর আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সহকারী শিক্ষক জনাব, নিজাম উদ্দিন, আসকর আলী, ফিরোজ আহমদ, এনামুল হক, হেলাল আহমদ, জাকির হোসেন এবং বিদ্যালয়ের কয়েক জন শিক্ষার্থী ।

গাছ এমন একটি উপকারী জিনিস, গাছের মাধ্যমে পরিবেশের সৌন্দর্য বৃদ্ধি পায়। গাছ থেকে জীবন রক্ষাকারী অক্সিজেন আমরা পেয়ে থাকি । এক এক টি গাছ এক এক টি অক্সিজেনের ফ্যাক্টরি। এছাড়া গাছ থেকে আসবাস পত্র , জ্বালানী কাঠ, ইত্যাদি পাওয়া যায়। গাছ মাটির ক্ষয় রোধ  করে। পরিবেশের ভারসাম্য রক্ষা করে। গাছের মাধ্যমে সবুজায়ন হয়ে থাকে। বায়ু মন্ডলে যদি কার্বন ডাই অক্সাইড এর পরিমাণ বেশি হয় তাহলে পরিবেশের জন্য ইহা খুবই ক্ষতিকারক । এক মাত্র বৃক্ষ রোপনের মাধ্যমে বায়ু মন্ডলের ভারসাম্য রক্ষা করা যায়। তাই  বৃক্ষরোপন কর্মসূচী গ্রহণ করা একান্ত প্রয়োজন।

তাই বাড়ির আশে পাশে পতিত , জমি , রাস্তার পাশে , বাধের পাশে এই সমস্ত খালী জায়গায় বৃক্ষরোপন আবশ্যক । দেশে বায়ুদূষণ থেকে শুরু করে নানা ধরনের দূষণ বিরাজ করছে। সারা দেশে সবুজ বেষ্টনী গড়ে তুলতে পারলে এসব দূষণ থেকে মুক্ত হওয়ার সুযোগ সৃষ্টি হবে। তাছাড়া বৃক্ষরোপণের আর্থিক উপযোগিতাও রয়েছে। অনুতাপের বিষয়, নতুন করে বৃক্ষরোপণ দূরের কথা, বৃক্ষ নিধন দেশে একটি সাধারণ ঘটনায় পরিণত হয়েছে। বৃক্ষ নিধনের বিষয়টি শক্ত হাতে দমন করতে হবে প্রশাসনকে। এক কথায়, সুন্দর ও নিরাপদ পরিবেশ সৃষ্টির লক্ষ্যে, দূষণমুক্ত সমাজ গড়ে তুলতে, সর্বোপরি আর্থিকভাবে লাভবান হওয়ার উদ্দেশ্যে মুজিববর্ষে চলমান বৃক্ষরোপণ কর্মসূচিতে দেশের প্রত্যেক নাগরিককেই এগিয়ে আসতে হবে।

আসুন আমরা সকলে গাছ লাগাই পরিবেশ বাঁচাই।

  

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি