Loading..

প্রকাশনা

২৮ সেপ্টেম্বর, ২০২০ ০৪:১২ অপরাহ্ণ

কোভিট-১৯ ভাইরাস প্রতিরোধে হ্যান্ডস্যানিটিজার ও এর প্রস্তুতি

  কোভিট-১৯ ভাইরাস প্রতিরোধে হ্যান্ডস্যানিটিজার ও এর প্রস্তুতি

কোভিট-১৯ ভাইরাস প্রতিরোধে আইসোলেশন ও হোম কোয়ারেন্টাইন ও হোম কোয়ারেন্টাইন ব্যক্তিসহ সর্বসাধারণের সাবানের পাশাপাশি হ্যান্ড স্যানিটাইজার (এলকোহলযুক্ত) ব্যবহার খুবই জরুরী। কোভিড-১৯ ভাইরাস অকোষীয় প্রাণি, যা প্রোটিন, গ্লাইকোপ্রোটিন ও লিপিড (পূর্বের হোস্ট কোষ থেকে ধারকৃত) আবরণ এবং রাইবোনিউক্লিক এসিড (আরএনএ) নিয়ে গঠিত। গ্লাইকোপ্রোটিনগুলো যেমনঃএস (স্পাইক)প্রোটিন,এম(মেমব্রেন) প্রোটিন, ই (ইনভেলাপ) প্রোটিন, এন (নিউক্লিউকেপসিড) প্রোটিন ইত্যাদি ভাইরাস দেহে নাট-বল্টু হিসেবে কাজ করে।

 

স্যানিটাইজার-এর এলকোহল ও পানি বিক্রিয়া করে অ্যালক্সাইড (ইথোক্সাইড বা প্রোপাক্সাইড) ও হাইড্রোনিয়াম আয়ন উৎপন্ন করে। ইথোক্সাইড আয়ন, সোডিয়াম হাইড্রোক্সাইড-এর তুলনায় শক্তিশালী ক্ষার। তাছাড়া, এলকোহলে পোলার গ্রুপ (হাইড্রোক্সাইড) এবং নন-পোলার শিকল (হাইড্রোকার্বন) থাকায় পোলার জৈব যৌগকে দ্রবীভূত করতে পারে। তাই জীবাণু ধবংস বিবেচনায় সাবান-পানি থেকে হ্যান্ড স্যানিটাইজার অধিক কার্যকর।

   এলকোহল + পানি = অ্যালক্সাইড (ইথোক্সাইড বা প্রোপাক্সাইড) + হাইড্রোনিয়াম আয়ন

      এসিড        ক্ষার                      ক্ষার                                             এসিড

প্রোটিন ও গ্লাইকোপ্রোটিন হ্যান্ড স্যানিটাইজারের ক্ষার,যেমন-অ্যালক্সাইড (ইথোক্সাইড বা প্রোপাক্সাইড)-এর উপস্থিতিতে আর্দ্র বিশ্লেষিত হয়ে মনোস্যাকারাইড ও এমাইনো এসিডে পরিণত হয়। এমাইনো এসিড এলকোহলের সাথে বিক্রিয়া করে এস্টার ও পানি উৎপন্ন করে। লিপিড অণু অ্যালক্সাইডের উপস্থিতিতে আর্দ্র বিশ্লেষিত হয়ে  গ্লিসারল ও কার্বক্সিলিক এসিডে পরিণত হয়। এভাবে ভাইরাস দেহের আবরণ ধবংস হয়। একইভাবে রাইবোনিউক্লিক এসিড (আরএনএ) অ্যালক্সাইডের উপস্থিতিতে আর্দ্র বিশ্লেষিত হয়ে পিউরিন এবং পিরিমিডিন ক্ষারক, পেন্টোজ চিনি (বিটা-ডি রাইবোজ) এবং ফসফরিক এসিড উৎপন্ন করে। পিউরিন ও পিরিমিডিন ক্ষারকগুলো শক্তিশালী ক্ষারের উপস্থিতিতে এসিড হিসাবে কাজ করে  এবং প্রশমিত হয়। রাইবোজ চিনির হাইড্রক্সাইড মূলকগুলো এলকোহলের সাথে আন্তঃআণবিক হাইড্রোজেন বন্ধনের মাধ্যমে “অণুর সংবন্ধন” ঘটে, অর্থাৎ রাইবোজ চিনির সক্রিয়তা বিনষ্ট হয়। এভাবে হ্যান্ড স্যানিটাইজার কোভিড-১৯ ভাইরাস (এসএআরএস-কোভি-২)-কে ধবংস করতে পারে।

ডব্লিওএইচও কর্তৃক অনুমোদিত হ্যান্ড স্যানিটাইজার -এর উপাদানসমূহঃ (১) আইসোপ্রোপাইল এলকোহল বা ইথাইল এলকোহল (৬০ – ৯৫ শতাংশ এলকোহল), (২) গ্লিসারল (ত্বকের শুষ্কতা রোধ করার জন্য), (৩) অতিরিক্ত অ্যান্টিসেপ্টিক

এজেন্ট হিসেবে হাইড্রোজেন পার- অক্সাইড (ব্যাকটেরিয়াল স্পোর সরানোর জন্য) এবং (৪) পাতিত বা ঠাণ্ডা সিদ্ধ পানি। এছাড়া রঙিন ও সুগন্ধি যোগ করা যেতে পারে। অধিকাংশ প্রোডাক্টস-এ  ৬০-৮০ শতাংশ এলকোহল থাকে। ১০ লিটার হ্যান্ড স্যানিটাইজার প্রস্তুতির একটি ফরমুলা নিচে দেওয়া হলোঃ ১)৭৮০০মিলি ৯৬ শতাংশ ইথাইল এলকোহল, ২) ৪১৭ মিলি ৩ শতাংশ হাইড্রোজেন পার –অক্সাইড এবং ৩) ১৪৫মিলি ৯৮ শতাংশ গ্লিসারিন অথবা, ১)৭৫০০মিলি ৯৯ শতাংশ আইসো প্রোপাইল এলকোহল, ২) ৪১৭ মিলি ৩ শতাংশ হাইড্রোজেন পার –অক্সাইড এবং ৩) ১৪৫মিলি ৯৮ শতাংশ গ্লিসারিন  একটি ১০লিটার বর্তুলাকার বাটিতে যোগ করে দাগ পর্যন্ত পানি ( যথাক্রমে ১৬৩৮মিলি অথবা ১৮৩৮ মিলি) দ্বারা পূর্ণ করতে হবে। এরপর ১০০মিলি হিসেবে বোতলজাত করা যায়। উক্ত ফরমুলা দুটি ০.৭৮০০ * ৯৬= ৭৪.৮৮ শতাংশ ইথাইল এলকোহল অথাবা, ০.৭৫০০ * ৯৯= ৭৪.২৫ শতাংশ আইসো প্রোপাইল এলকোহল ধারণ করে, যা ডব্লিওএইচও-এর  শর্তকে সিদ্ধ করে। রেক্টিফাইড স্পিরিট (৯৫.৬ শতাংশ  ইথাইল এলকোহল এবং ৪.৪ শতাংশ পানি) বা ৯৯ শতাংশ আইসো প্রোপাইল এলকোহল বাজারে (যেমন হার্ডওয়ার দোকান) সহজলভ্য । সুতরাং, ঔষধ শিল্প ছাড়াও শিক্ষাপ্রতিষ্ঠানের রসায়নাগারেও কম সময়ে কম খরচে হ্যান্ড স্যানিটাইজার প্রস্তুত করা যায়। সেন্টারস ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেন্টাশান (সিডিসি) অনুসারে, ঘরে বসে তিন কাপ ৯৯ শতাংশ আইসো প্রোপাইল এলকোহল বা ৯৬ শতাংশ ইথাইল এলকোহল -এর সাথে এক কাপ অ্যালোভেরা জেল (বা গ্লিসারিন) যোগ করে ১০ ফোঁটা অ্যাসেনশিয়াল তৈল (যেমন অলিভ তৈল) বা লেবুর  রস মিশিয়ে ভালভাবে বেলেন্ডার মেশিন দিয়ে মিশ্রিত করে ১০০ বা ২০০মিলি বোতলজাত করা যায়।

 

মোঃ আবু হানিফ ভূইয়া

উপাধ্যক্ষ,চান্দিনা রেদোয়ান আহম্মেদ কলেজ

চান্দিনা, কুমিল্লা

মোবাইল-০১৭১২৭৪৫৯৫১

ইমেল নম্বর- [email protected]

তারিখ ঃ /০৯/২০২০

 

 

 

 

                            

 

 

 

 

 

 

 

 

 

 

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি