Loading..

খবর-দার

০৯ অক্টোবর, ২০২০ ১২:২৩ পূর্বাহ্ণ

অনলাইন রেকর্ডিং স্টুডিও উদ্বোধন(মাধবপুর হবিগঞ্জ)

যখন পুরু পৃথিবী করোনা মহামারিতে আক্রান্ত ঠিক তখনি মানুষ নিজেকে নিয়ে ব্যস্ত। কীভাবে নিজেকে এবং দেশ এই করোনা থেকে রক্ষা করা যায় সে চিন্তায় দিশেহারা। অফিস আদালত সহ অন্যান্য সকল কিছু দীর্ঘ দিন বন্ধ থাকার পর তা আবার ধীরে ধীরে খুলতে শুরু করলেও শিক্ষা প্রতিষ্ঠান এখনো খুলা হয়নি। সকল মানুষের শিক্ষা নিয়ে উদ্বেগ না থাকলেও একদল মানুষ আছেন যারা সব সময় শিক্ষাকে নিয়ে ভাবেন। তারা হলেন জাতি গড়ার কাড়িগর যাদের আমরা শিক্ষক হিসেবে জানি। এই শিক্ষকগণ কোভিডেও যাতে শিক্ষা কার্যক্রম ব্যাহত না হয় সেজন্য অনলাইন ক্লাস কার্যক্রম শুরু করেন। শিক্ষার্থীদের যাতে পড়াশোনায় কোনো ক্ষতি না হয় সেজন্য এই মহতি উদ্যোগ গ্রহণ করেন তারা। শিক্ষকগণ মহান মুক্তিযুদ্ধের মতই আরেকটি যুদ্ধ চালিয়ে যাচ্ছেন।

সারা দেশের মত হবিগঞ্জ জেলাইও এই অনলাইন কার্যক্রমের সরাসরি সৈনিক। হবিগঞ্জ জেলার বিভিন্ন উপজেলায় ক্লাস রেকর্ড করার জন্য ক্লাস রেকর্ডিং স্টুডিও স্থাপন করা হয়েছে। মাধবপুর উপজেলাইও একটি ক্লাস রেকর্ডিং স্টুডিও স্থাপনের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। উপজেলা প্রশাসনের সহযোগিতায়, মাধ্যমিক শিক্ষা অফিসার মহোদয়ের তত্ত্বাবধানে এবং জেলা প্রশাসনের দিক নির্দেশনায় স্টুডিও স্থাপনের কাজ শুরু হয়।

স্টুডিও উদ্বোধনি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হবিগঞ্জ জেলা সুযোগ্য শিক্ষা অফিসার জনাব মোহাম্মদ রুহুল্লা স্যার। যাকে মিড-ডে মিলের প্রবক্তা বলা হয়। সবুজের লালনকর্তাও বলা হয়। তিনি বলেন শিক্ষার মান উন্নয়নে এবং শিক্ষার্থীদের ক্ষতি পুরণ করতে গিয়ে যা যা প্রয়োজন হবে সরকার তা দিতে প্রস্তুত আছেন। শিক্ষকদের আন্তরিকতার সাথে কাজ করার জন্য আহবান করেন। তিনি সবুজের সাথে বসবাসের জন্য স্কুলগুলোকে চাঁদ বাগান তৈরি করার জন্য আহবান জানান। তিনি শিক্ষকদের শিক্ষার্থীদের সাথে নিয়মিত যোগাযোগ রাখার জন্যও অনুরোধ জানান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জনাব আবুল হোসেন। তিনি উপজেলার শিক্ষা কার্যক্রম গতিশীল রাখার জন্য দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন। তিনি অনলাইন ক্লাস গতিশীল রাখার জন্য সম্মানিত প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকবৃন্দকে নির্দেশনা দেন। তিনি মাধবপুর ডিস লাইনের মাধ্যমে ক্লাস সম্প্রচারের ব্যবস্থা করেছেন। তিনি তিতিল ডিস মিডিয়ায় রুটিন মাফিক ক্লাস প্রচার করার ব্যবস্থা করেছেন। অনলাইন ক্লাস পরিচালনা করার জন্য একটি এডমিন গ্রুপ তৈরি করেন। যারা নিয়মিত ক্লাস রুটিন তৈরি করে আপলোড করছেন।

অনুষ্ঠানে সভাপতির দায়িত্ব পালন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব তাসনূভা নাসতারান। তিনি অনলাইন ক্লাস পরিচালনার জন্য সকল প্রকার সহযোগিতার আশ্বাস দেন। যে সমস্যা হলে তাকে জানানোর জন্যও বলেন। শিক্ষার্থীদের সাথে যোগাযোগ করার বিষয়ে তিনিও জোড়ালো আবদার করে। শিক্ষার্থীরা যাতে পড়াশোনা থেকে দূরে সরে না যায় সেদিকে নজর রাখার নির্দেশ দেন। সবশেষে তিনি অনলাইন ক্লাস রেকর্ডিং স্টুডিও উদ্বোধন করেন।

অনুষ্টানে আরো বক্তব্য রাখেন মাধবপুর পাইলট উচ্চ বিদ্যালয়র সম্মানিত প্রধান শিক্ষক জনাব এ কে এম সাইফুল ইসলাম। বক্তব্য রাখেন বঙ্গবীর উসমানী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব ফারুক আহমেদ। বক্তব্য রাখেন হবিগঞ্জ অনলাইন স্কুল এবং মাধবপুর অনলাইন স্কুলের এডমিন, বাতায়ন অ্যাম্বাসেডর, মাধবপুর পাইলট উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক জনাব মোঃফেরদৌস ওয়াহিদ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আন্দিউড়া উম্মেতুন্নেছা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক(বাংলা) জনাব ফখরুজ্জামান এডমিন মাধবপুর অনলাইন স্কুল।