Loading..

ম্যাগাজিন

১৩ অক্টোবর, ২০২০ ১২:০৭ পূর্বাহ্ণ

ভার্চুয়াল ম্যাগাজিন - নড়াইল অনলাইন প্রাইমারি স্কুল


মুজিব শতবর্ষ। বাংলাদেশের ইতিহাসে এক নতুন অধ্যায়ের সূচনা। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। ২০২০ সালকে নিয়ে তাই কত শত পরিকল্পনা! জাতির প্রত্যাশা- ঘটবে হাজার স্বপ্নের বাস্তবায়ন! সেই যে ১০ জানুয়ারি থেকে শুরু হলো ক্ষণ গণণা-  আর মাত্র একটা দিন। কত আয়োজন । প্রতিটি বিদ্যালয়, অফিস  সর্বত্র সাজ সাজ রব। কিন্তু সব কিছুকে ম্লান করে দিয়ে শহর, দেশ , মহাদেশ অতিক্রম করে সমগ্র বিশ্বকে স্তব্ধ করে দিল এক অদৃশ্য আতঙ্ক, নভেল করোনা ভাইরাস (Covid-19) । হাজারো শিশুর কলতানে মুখরিত বিদ্যালয়গুলো থেমে গেল নিমিষে। প্রাণহীন বিদ্যালয়গুলো শুধুমাত্র ইট, কাঠ, পাথর হয়েই দাঁড়িয়ে রইল।  বিশ্ব প্রস্তুত হলো এক অমোঘ পরিস্থিতি মোকাবেলা করতে। আমরা বললাম - বৈশ্বিক মহামারি

এমন পরিস্থিতিতে ICT4E District Ambassador Teacher হিসেবে প্রথমেই মনে হলো,- কীভাবে নিজ জেলার শিক্ষকদের দক্ষতা উন্নয়নে ভূমিকা রাখতে পারি! শিক্ষায় ICT ব্যবহার  সংক্রান্ত প্রযুক্তিগত দক্ষতা উন্নয়নের পাশাপাশি শিক্ষক বাতায়নমুক্তপাঠ এ শিক্ষকদের কীভাবে সক্রিয় করতে পারি! এমন চিন্তা থেকেই আগ্রহী শিক্ষকদের খোঁজ নিয়ে  ICT for Primary Education, Narail নামে সামাজিক যোগাযোগ মাধ্যমের একটি গ্রুপ তৈরি করে সবাই যুক্ত হলাম। অনলাইন লার্নিং প্লাটফরম  মুক্তপাঠ  হতে বিভিন্ন দক্ষতা উন্নয়ন মূলক কোর্স সম্পন্ন করার পাশাপাশি মাল্টিমিডিয়া কন্টেন্ট ডেভেলপ করে শিক্ষক বাতায়নে আপলোড করার মধ্য দিয়েই আমাদের কার্যক্রম এগিয়ে চললো। ইতোমধ্যে করোনাকালীন পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রম চলমান রাখতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পৃষ্ঠপোষকতায় সংসদ বাংলাদেশ টেলিভিশন সহ ফেইসবুক পেজ ঘরে বসে শিখি তে শুরু হলো অনলাইন পাঠদান। ICT for Primary Education, Narail গ্রুপের শিক্ষকগণও চলমান শিক্ষা আন্দোলনে নিজেদের সম্পৃক্ত করতে প্রস্তুতি নিতে শুরু করলেন, এমন সময় এলো সেই আহ্বান ! মাননীয় জেলা প্রশাসক মহোদয় এবং জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের আহ্বানে সাড়া দিয়ে গ্রুপের শিক্ষকগণ জেলা প্রশাসক মহোদয়ের সম্মেলন কক্ষে এক সভায় মিলিত হলাম। শুরু হলো কর্মপরিকল্পনা। ২০মে ২০২০ নড়াইল অনলাইন প্রাইমারি স্কুল  যাত্রা শুরু করলো সম্মানীত জেলা প্রশাসক মহোদয়ের আনুষ্ঠানিক উদ্বোধনের মধ্য দিয়ে। মাননীয় জেলা প্রশাসক মহোদয়ের প্রতি অকৃত্রিম শ্রদ্ধা,ধন্যবাদও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। তাঁর আন্তরিক আহ্বানে এ কাজে আমরা নিজেদেরকে সম্পৃক্ত করতে পেরেছি।

ইতোমধ্যে আমরা অতিক্রম করলাম তিন মাস। জেলার আগ্রহী শিক্ষকগণ এগিয়ে এসেছেন আমাদের কার্যক্রমে নিজেদের সম্পৃক্ত করতে।  নিজ জেলার শিক্ষকদের পাশাপাশি ভিন্ন জেলার শিক্ষকদের সাথে নিয়ে আমরা তিন মাসে প্রায় ৬০০ ক্লাস আপলোড করে  কার্যক্রমকে সমৃদ্ধ করেছি। কার্যক্রমকে এগিয়ে নিতে নিযমিত জুম মিটিং এ গ্রুপের শিক্ষকদের যুক্ত করেছি। কালিয়া উপজেলায় অনলাইন স্কুলের সাথে সম্পৃক্ত দক্ষ দুজন শিক্ষকের নেতৃত্বে শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। অনলাইন ক্লাস পরিচালনায় দক্ষ করতে ভার্চুয়াল প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করেছি। কখনো কখনো দেশের বিভিন্ন প্রান্তের দক্ষ, সক্রিয় শিক্ষকদের  ভার্চুয়াল মিটিং এ যুক্ত করে পরামর্শ গ্রহন করেছি।  আমাদের সাধ্যমত চেষ্টা করেছি অভিবাবক এবং শিক্ষার্থীদেরকেও সম্পৃক্ত করতে। ইন্টারনেট সুবিধা বঞ্ছিত শিক্ষার্থীদের কাছে আমাদের কার্যক্রম কতটুকু পৌছে দিতে পেরেছি তা নিয়ে বিতর্ক থাকলেও আমাদের প্রচেষ্টা অব্যহত রয়েছে।

 তিন মাস অতিক্রম করতে গ্রুপের শিক্ষকদের সাথে একাধিকবার জুম মিটিং এ মিলিত হয়ে উৎসাহ দিয়েছেন এবং প্রত্যক্ষ সহযোগিতা করেছেন  জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মহোদয় জনাব মু.শাহ আলম। স্যারের প্রতি বিশেষ কৃতজ্ঞতা জানাই। সম্প্রতি স্যারের বদলী জনিত কারণে নড়াইল জেলায় জেলা প্রাথমিক শিক্ষা অফিসার হিসেবে যোগদান করেছেন জনাব মো. হুমায়ুন কবীর স্যার, তিনি আমাদের সাথে যুক্ত হয়ে উৎসাহ প্রদান করে চলেছেন। একই সাথে তিন উপজেলার উপজেলা শিক্ষা অফিসার এবং সহকারী উপজেলা শিক্ষা অফিসার মহোদয়গণ আমাদের সাথে থেকে  সর্বদা পরামর্শ দিয়ে চলেছেন। তাঁদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানাই। প্রত্যন্ত অঞ্চলে, অনেক প্রতিবন্ধকতা ও সীমাবদ্ধতার মধ্যে থেকেও যে সকল শিক্ষকগণ অনলাইন পাঠদান কার্যক্রমে নিজেদেরকে নিয়োজিত রেখেছেন , তাদের কে ধন্যবাদ দিয়ে ছোট করবো না। আমি বিশ্বাস করি, তারা নড়াইল অনলাইন প্রাইমারি ¯কুল এর প্রাণ। তারা অনলাইন যোদ্ধা। নড়াইল জেলার অনলাইন পাঠদানে নিয়োজিত শিক্ষকদের পাশাপাশি সারা দেশের যে সকল শিক্ষকগণ চলমান পরিস্থিতিতে প্রাথমিক শিক্ষাকে এগিয়ে নিতে নিজেদেরকে সম্পৃক্ত রেখেছেন, নিরলস পরিশ্রমে একের পর এক নতুন নতুন ক্লাস উপহার দিয়ে চলেছেনতাদের সবাইকে আমি স্যালুট জানাই। লক্ষ শিক্ষার্থী নয়, একজন শিক্ষার্থীও যদি এ কার্যক্রমে উপকৃত হয়, তবেই আমাদের এই প্রচেষ্টা স্বার্থক হবে।

মিঠু কুমার রায় ( ICT4E District Ambassador Teacher)

সহকারী শিক্ষক

তুলারামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়

নড়াইল সদর, নড়াইল

E-mail: [email protected]

Contact No: 01714670007

 

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি