Loading..

প্রকাশনা

২৮ নভেম্বর, ২০২০ ১২:১৭ পূর্বাহ্ণ

আসছে বছর থেকেই পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে প্রোগ্রামিং

আসছে বছর থেকেই পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে প্রোগ্রামিং

নিজস্ব প্রতিবেদক | ২৭ নভেম্বর, ২০২০

আগামী শিক্ষাবর্ষ থেকেই পাঠ্যপুস্তকে প্রোগ্রামিং বিষয়টি অন্তর্ভুক্ত হচ্ছে। বাংলাদেশেকে প্রযুক্তি নির্ভর উন্নত রাষ্ট্রে পরিণত করতে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির পাঠ্যপুস্তকে বিষয়টি অন্তর্ভুক্ত করার নির্দেশ দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। তাই জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডকে (এনসিটিবি) আগামী শিক্ষাবর্ষ থেকে বিষয়টি পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার কাজ শুরু করার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে এনসিটিবিকে এ নির্দেশনা দিয়ে সম্প্রতি চিঠি পাঠানো হয়েছে।   

 

জানা গেছে, গত মাসে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাঠানো এক চিঠি আগামী শিক্ষাবর্ষে প্রোগ্রামিং বিষয়টি ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির পর্যন্ত পাঠ্যপুস্তকে প্রোগ্রামিং বিষয়টি অন্তর্ভুক্ত করার নির্দেশ দেয়া হয়। সে চিঠিটি গত ১৯ নভেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠিয়ে এ বিষয়ে কাজ শুরু করার নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। চিঠিটি এনসিটিবির চেয়ারম্যানকে পাঠানো হয়। 

এর আগে ১৯ অক্টোবর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠানো এক ডিও লেটারে প্রোগ্রামিং বিষয়টি পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার সুপারিশ করেছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। 

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অন্যতম মূললক্ষ্য হল তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উৎকর্ষতার মাধ্যমে দেশের উন্নয়নের পাশাপাশি জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠা। এ লক্ষ্যে শিক্ষার সকল স্তরে আইসিটিকে অন্তর্ভুক্ত করার লক্ষ্যে বিভিন্ন প্রকল্প বাস্তাবায়ন করছে সরকার। এজন্য কাজ করে চলেছে সরকার। এরই অংশ হিসেবে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠ্যপুস্তকে  প্রোগ্রামিং বিষয়টি অন্তর্ভুক্ত করার সুপারিশ করেছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। 

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি