Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

১১ জানুয়ারি, ২০২১ ০৮:০৪ অপরাহ্ণ

সহজে আরবি ভাষা শিখন পদ্ধতি বাস্তবায়নে আমার প্রস্তাবনা

সহজে আরবি ভাষা শিখন পদ্ধতি বাস্তবায়নে আমার প্রস্তাবনা

 

"সহজে আরবি ভাষা শিখন পদ্ধতি" শিরোনামে "বাংলাদেশ অনলাইন মাদ্রাসা" এর জনপ্রিয় ফেসবুক পেইজের লাইভের মধ্যমণি প্রধান অতিথি . মুহাম্মদ নুরুল্লাহ আল মাদানী, সহকারি অধ্যাপক, বিএমটিটিআই, গাজীপুর, ঢাকা।

 

চমৎকার সময় উপযোগী থ্যবহুল আলোচনা প্রদান করার জন্য "বাংলাদেশ অনলাইন মাদ্রাসা" পাতাড়ী ফাযিল মাদ্রাসা, সাপাহার, নওগাঁর পরিবারের পক্ষ থেকে স্যারকে জানাই আন্তরিক ধন্যবাদ কৃতজ্ঞতা।

 

"সহজে আরবি ভাষা শিখন পদ্ধতি" জুম মিটিং এ আরবি বিষয়ের সমস্যা সমাধানে আমার কিছু প্রস্তাবনা তুলে ধরেছিলাম যা শিক্ষক ও শিক্ষার্থীদের উপকারে আসবে ইনশাআল্লাহ।

 

প্রস্তাব সমূহঃ

 (1) আরবি শিক্ষক ও শিক্ষিকাগণকে আধুনিক ও ভাল মানের আইসিটি প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

 (2) তাদেরকে শিক্ষক বাতায়নের নিবন্ধন নিশ্চিত করতে হবে এবং একটিভ থাকতে হবে।

(3) আরবি কন্টেন্ট এর মান ঠিক রাখতে তাদেরকে তাদের বিভাগীয় শহরে প্রতিটি জেলার উপজেলা থেকে বাইকৃত আরবিতে অভিজ্ঞ এমন শিক্ষক-শিক্ষিকাকে নিবিড় তত্ত্বাবধানে আন্তরিকতার সাথে প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

(4) তাঁরা প্রশিক্ষণ শেষে নিজ নিজ উপজেলা মাধ্যমিক অফিসারদের তত্ত্বাবধানে উপজেলার প্রত্যেক মাদ্রাসা থেকে বাধ্যতামূলক একজন দক্ষ শিক্ষক/ শিক্ষিকাকে নিয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করবেন আন্তরিকতার সাথে।

(5) এখানে অংশ গ্রহণকারী ঐ শিক্ষক/শিক্ষিকা নিজ প্রতিষ্ঠানের সুপার/ অধ্যক্ষ এর নিবিড় তত্ত্বাবধানে প্রশিক্ষণ দিবেন বাকি শিক্ষক শিক্ষিকাকে । এ ব্যাপারে মাধ্যমিক শিক্ষা অফিস চিঠির মাধ্যমে ঐ উপজেলার প্রত্যেক সুপার/ অধ্যক্ষকে প্রশিক্ষণের রুটিন করে দিবেন ও প্রশিক্ষণ শেষে তারা শিক্ষা অফিসে লিখিত রিপোর্ট করবেন।

(6) যে সব শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার/ ল্যাপটপ নেই সেখানে যে কোনও ভাবে তা ম্যানেজ করতে হবে। প্রতিষ্ঠানে নেটওয়ার্কের বিষয়টি নিশ্চিত করতে হবে।

(7) মাদ্রাসার সুপার/ অধ্যক্ষগণকে আন্তরিক হতে হবে ও শিক্ষক শিক্ষিকাগণ অর্জিত প্রশিক্ষণ কতোটুকু কাজে লাগাইতেছেন তা মনিটরিং/ মূল্যায়ন করবেন। উৎসাহ প্রদানের জন্য সুন্দর কন্টেন্ট নির্মাণের প্রতিযোগিতার ব্যবস্থা করবেন ও সেরাদের পুরস্কৃত করবেন।

(8) উপজেলা শিক্ষা অফিসারকে অন্তত প্রতি মাসে একবার হলেও ঐ উপজেলার শিক্ষা প্রতিষ্ঠান ভিজিট করে মূল্যায়ন করতে হবে। মাস শেষে শ্রেষ্ঠ প্রথম, দ্বিতীয় ও তৃতীয় প্রতিষ্ঠান ঘোষণা করবেন ও পুরস্কৃত করবেন।

(9) প্রতিটি জেলা ও উপজেলাতে আরবি শিক্ষক- শিক্ষিকাগণের রাজনীতি মুক্ত ম্যাসেন্জার গ্রুপ ও ফেসবুক গ্রুপ নিশ্চিত করতে হবে নিজ নিজ উপজেলার নামে। এখানে তারা তাদের মতের আদান-প্রদান সহ একে অপরের সাথে পরিচিত হবেন ও সহযোগিতার হাত বাড়িয়ে দিবেন।

(10) আরবি বিষয় ও আরবি কন্টেন্ট নির্মানে অভিজ্ঞ এমন শিক্ষক/ শিক্ষিকাকে জেলার দায়িত্ব প্রদান করতে হবে। তিনি জেলার ম্যাসেন্জার গ্রুপ পরিচালনা করবেন। এ জেলার শিক্ষক- শিক্ষিকাকে এড করবেন ও আরবি কন্টেন্ট নির্মানে উৎসাহ প্রদান করবেন। ঐ জেলার প্রত্যেক উপজেলায় কমপক্ষে একজনকে এ উপজেলার দায়িত্ব প্রদান করতে হবে। তিনি উপজেলার ম্যাসেন্জার গ্রুপ পরিচালনা করবেন। এ উপজেলার শিক্ষক- শিক্ষিকাকে এড করবেন ও আরবি কন্টেন্ট নির্মানে উৎসাহ প্রদান করবেন। প্রত্যেক প্রতিষ্ঠানের আইসিটি শিক্ষক/ শিক্ষিকা নিজ নিজ প্রতিষ্ঠানের নামে ফেসবুক ও মেসেন্জার গ্রুপ পরিচালনা করবেন সুপার/ অধ্যক্ষ সাহেবগণের তত্ত্বাবধানে। প্রতিটি সেক্টরের দায়িত্বশীলগণকে সম্মানী/ ভাতার ব্যবস্থা করতে হবে। প্রতিটি প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীগণকে উন্নত মানের ল্যাপটপ/ মোবাইল প্রদান নিশ্চিত করতে হবে।

 

 

আব্দুল আলীম

ডিপ্লোমা ইন এরাবিক, এম.এ (ডাবল), এম.ফিল

প্রভাষক (আরবি) পাতাড়ী ফাযিল মাদ্রাসা,

সাপাহার, নওগাঁ ও

ICT4E জেলা অ্যাম্বাসেডর, নওগাঁ

মোবাইলঃ 01749944418

বাতায়ন আইডি: [email protected]


আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি