Loading..

খবর-দার

৩১ জানুয়ারি, ২০২১ ০৮:৩৭ পূর্বাহ্ণ

ম্যাপিং পদ্ধতি ও HSC-2020

ম্যাপিং পদ্ধতি ও HSC-2020

 

কোভিড-১৯ মহামারির কারণে  ২০২০ইং সালের উচ্চ মাধ্যমিক পর্যায়ে পরীক্ষা নেয়া সম্ভব হয়নি। এমন প্রেক্ষাপটে অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা জেএসসি-জেডিসি এবং এসএসসির ফলাফলের ওপর ভিত্তি করে এইচএসসি সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

৩০ জনুয়ারি  রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী , এইচএসসি সমমানের পরীক্ষার ফল প্রকাশের পদ্ধতি নিয়ে বিশদ আলোচনা তুলে ধরেন।

এইচএসসি পরীক্ষার ফলাফল প্রণয়নে জেএসসি/জেডিসি এবং এসএসসি বা সমমান পরীক্ষার বিষয় ম্যাপিং পদ্ধতি তুলে ধরে ফলাফলের পরিসংখ্যানে বলা হয়- সাধারণভাবে জেএসসি/সমমান পরীক্ষার ২৫ শতাংশ এসএসসি/সমমান পরীক্ষার ৭৫ শতাংশ বিষয়ভিত্তিক নম্বর বিবেচনা করে এইচএসসির ফলাফল নির্ধারণ করা হয়েছে।

জেএসসি/জেডিসি পরীক্ষার আবশ্যিক বাংলা, ইংরেজি এবং আইসিটি বিষয়ের নম্বরের ২৫ শতাংশ এসএসসির আবশ্যিক বাংলা, ইংরেজি এবং আইসিটি বিষয়ের নম্বরের ৭৫ শতাংশ বিবেচনা করে এইচএসসিতে আবশ্যিক এই তিন বিষয়ের নম্বর নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞান শাখার ক্ষেত্রে জেএসসির গণিত এবং বিজ্ঞান বিষয়ে প্রাপ্ত গড় নম্বরের ২৫ শতাংশ এসএসসির পদার্থ বিজ্ঞান, রসায়ন এবং উচ্চতর গণিত/জীববিজ্ঞান বিষয়ের ৭৫ শতাংশ নম্বর বিবেচনা করে যথাক্রমে এইচএসসির পদার্থ বিজ্ঞান, রসায়ন উচ্চতর গণিত/জীববিজ্ঞান বিষয়ের নম্বর নির্ধারণ করা হয়েছে

ব্যবসায় শিক্ষা শাখার ক্ষেত্রে জেএসসি/সমমানের পরীক্ষার গণিত এবং বাংলাদেশ বিশ্বপরিচয় বিষয়ে প্রাপ্ত গড় নম্বরের ২৫ শতাংশ এবং এসএসসি পরীক্ষার শাখা ভিত্তিক তিনটি সমগোত্রীয় বিষয়ের ৭৫ শতাংশ নম্বর বিবেচনা করে যথাক্রমে এইচএসসির ব্যবসায় শিক্ষা শাখার তিনটি সমগোত্রীয় বিষয়ের নম্বর নির্ধারণ করা হয়েছে।