Loading..

খবর-দার

১৮ ফেব্রুয়ারি , ২০২১ ০৮:৪৯ অপরাহ্ণ

মাধ্যমিকের মতো প্রাথমিকেরও সিলেবাস কমানো হচ্ছে।

করোনা ভাইরাসের কারণে নতুন শিক্ষাবর্ষের প্রথম ২মাসও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধই থাকায় মাধ্যমিকের মতো প্রাথমিকেরও সিলেবাস কমানো হচ্ছে।

গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, শিক্ষাপ্রতিষ্ঠান নির্ধারিত সময়ে চালু করা সম্ভব না হওয়ায় সরকার প্রাথমিকের সিলেবাস সংক্ষিপ্ত করার সিদ্ধান্ত নিয়েছেন


প্রাথমিক বিদ্যালয়গুলো খুলে দেয়ার পর নির্ধারিত সংক্ষিপ্ত সিলেবাস ক্লাসে পড়িয়ে ও পরীক্ষা নিয়ে পরবর্তী ক্লাসে ছাত্রছাত্রীদের উত্তীর্ণ করা হবে।

এক্ষেত্রে বেশি অগ্রাধিকার দেয়া হবে ৪র্থ ও ৫ম শ্রেণির শিক্ষার্থীদের সিলেবাস কমানোর বিষয়টি।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা সচিব গোলাম মোহাম্মদ হাসিবুল আলম বলেন, যেহেতু বিদ্যালয়গুলো নিয়মমতো ১ জানুয়ারি খুলে দেয়া সম্ভব হয়নি, সে কারণে প্রাথমিক শিক্ষার্থীদের বার্ষিক সিলেবাস সংক্ষিপ্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমিকে (নেপ) নির্দেশ দেওয়া হয়েছে আগামী মার্চ থেকে পড়ানো যায়- এমন একটি সংক্ষিপ্ত সিলেবাস ও গাইডলাইন তৈরি করার জন্য।

নেপ একটি নমুনা তৈরি করে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডকে (এনসিটিবি) পাঠিয়েছে।এনসিটিবি ইতোমধ্যে সে গাইডলাইন অনুযায়ী কাজ শুরু করেছেন।

তিনি আরও বলেন, এ বছর সারাদেশের প্রাথমিক স্তরে ক্লাস ও পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসের ওপর ভিত্তি করে  নেয়া হবে।  ৪র্থ ও ৫ম শ্রেণিকে এক্ষেত্রে বেশি গুরুত্ব দেয়া হবে।

করোনার কারণে গত বছরের শিক্ষাবর্ষ যখন তছনছ, শিক্ষা মন্ত্রণালয় ঠিক তখনই সংক্ষিপ্ত সিলেবাসে ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেন। এরইমধ্যে শিক্ষা বোর্ড মাধ্যমিকের পরিমার্জিত সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছেন।

এসএসসি পরীক্ষার্থীদের ক্ষেত্রে ৬০ কর্মদিবস এবং এইচএসসি পরীক্ষার্থীদের  ক্ষেত্রে ৮৪ কর্মদিবস পরীক্ষার আগে  শ্রেণিকক্ষে সরাসরি ক্লাস নেয়া হবে। যতটুকু ওই সময়ে পড়ানো হবে, ততটুকুর ওপরই পরীক্ষায় প্রশ্ন হবে।