খবর-দার

আমার প্রাণের বাতায়ন ‘‘শিক্ষক বাতায়ন’’ (teachers.gov.bd)

মোঃ মেশবাহুল হক ২৩ ফেব্রুয়ারি ,২০২১ ২১ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ রেটিং ( )

আমার প্রাণের বাতায়ন ‘‘শিক্ষক বাতায়ন’’ (teachers.gov.bd) যা a2i দ্বারা পরিচালিত। উদ্দেশ্য শিক্ষকের পেশাগত দক্ষতা বৃদ্ধি,কন্টেন্ট আদান প্রদান,অন্ত যোগাযোগ । এই বাতায়ন একটি পরিবার, হ্যাঁ শিক্ষকের পরিবার। এই বাতায়ন যোগ্য শিক্ষকের যথাযথ সম্মান,মর্যাদা ও পুরষ্কৃত করেছে বিভিন্ন সময়। শিক্ষকদের সুযোগ করে দিয়েছে একে অপরের সাথে পরিচিতির ও সম্পর্কের ।
শিক্ষকরা শ্রেণীতে যাতে ডিজট্যাল কন্টেন্ট এর মাধ্যমে পাঠ উপস্থাপন করতে পারে তার অপার সুযোগ করে দিয়েছে এই ‘‘শিক্ষক বাতায়ন’’ (teachers.gov.bd) । শিক্ষক কন্টেন্ট আপলোড করে বাতায়নে এবং অন্য শিক্ষকরা তা ডাউনলোড করে নিজের প্রয়োজন মতো পরিমর্জন করে নিজের শ্রেণীতে উপস্থাপন করে। মানসম্মত কন্টেন্ট আপলোডের জন্য ১৫ দিন পর পর ‘‘শিক্ষক বাতায়ন’’ (teachers.gov.bd) ২ জন শিক্ষককে ‘‘সেরা কন্টেন্ট নির্মাতা’’ হিসেবে স্বীকৃতি দিয়ে সম্মানিত করা হয়। সেরা কন্টেন্ট নির্মাতা হিসেবে যে গুণী শিক্ষকেরা ‘‘শিক্ষক বাতায়ন’’ (teachers.gov.bd) আলোকিত করেছেন তাদের মধ্যে উল্লেযোগ্য রাজশাহীর Hosne Ara Parvin, নাটোরের Liakat Ali, Rahat Alamgir সহ আরো অনেক স্যার/ম্যাডাম।
‘‘শিক্ষক বাতায়ন’’ (teachers.gov.bd) শিক্ষকদের নিজের দক্ষতা অন্যের সাথে শেয়ার করার যেমন সুযোগ করে দিয়েছে তেমনি দক্ষ প্রতিষ্ঠান পরিচালার স্বীকৃতিস্বরূপ ‘‘সেরা নেতৃত্ব’’ ক্যাপাগরিতে ভূষিত করেছে। প্রতিষ্ঠান পরিচালনার ক্ষেত্রে যা অন্যান্য প্রধানদের অনুপ্রাণিত করে। সেরা নেতৃত্ব হিসেবে যে গুণী শিক্ষকেরা ‘‘শিক্ষক বাতায়ন’’ (teachers.gov.bd) আলোকিত করেছেন তাদের মধ্যে উল্লেযোগ্য রাজশাহীর Dilruba Khanom, পাবনার Suraia Sultana,সিলেটের Raihana Haque, লালমনিরহাটের khurshiduzzaman Ahmed সহ আরো অনেক স্যার/ম্যাডাম।
শিক্ষক নিজের যোগ্যতা ও দক্ষতা দ্বারা নিজের তৈরি নতুন নতুন কৌশল অবলম্বন করে শ্রেণীকে আরো আকর্ষনীয় ও পাঠকে কার্যকরী করে তোলে। এর ফলে আনন্দঘন পরিবেশ তেরি হয় এবং শিক্ষর্থীদের পাঠে মনোযোগী হয় ও সহজে পাঠ আত্যস্থ করতে পারে। সেই শিক্ষকদেরও ‘‘শিক্ষক বাতায়ন’’ (teachers.gov.bd) ‘‘সেরা উদ্ভাবক’’ হিসেবে স্বীকৃতি দেয় যা শিক্ষকের জন্য বড় সম্মানের। দেশের অন্যান্য শিক্ষকেরা সেই ভিডিও গুলো দেখে এবং নিজের শ্রেনিতেও সেই কৌশল গুলো প্রয়োগ করেন। ফলে ক্লাস হয় আরো উজ্জল,মনোমুগ্ধকর,কার্যকরী ,সৃজনশীল এং আনন্দঘন। উদ্ভাবক হিসেবে যে গুণী শিক্ষকেরা ‘‘শিক্ষক বাতায়ন’’ (teachers.gov.bd) আলোকিত করেছেন তাদের মধ্যে উল্লেযোগ্য রাজশাহীর Ahmad Husain, ফরিদপুরের সুবর্না রায় লিপা, চট্রগ্রামের সিত্তুন নাবিলা সিদ্দিকা সহ আরো অনেক স্যার/ম্যাডাম।
করোনাকালীন অবস্থায় শিক্ষকেরা বিভিন্ন নামে অনলাইন স্কুল এর মাধ্যমে অনলাইন ক্লাস নিয়েছে এবং নিচ্ছে। এরও স্বীকৃতি দিয়েছে ‘‘শিক্ষক বাতায়ন’’ (teachers.gov.bd)। অনলাইন ক্লাস রুটিন নামে ‘‘শিক্ষক বাতায়ন’’ (teachers.gov.bd) এ একটি জায়গা করে দিয়েছে যেখানে ক্লাসগুলো সংরক্ষন করা যায়। এবং তার সম্মান স্বরুপ ‘‘সেরা অনলাইন পারফর্মার” নামে ভুষিত করেছে। বিশেষ করে এই করোনাকালীন অবস্থায় শিক্ষকেরা যেন মানসিকভাবে ভেঙ্গে না পড়ে এবং তাদের যোগ্যতা ও দক্ষতা দিন দিন বৃদ্ধি পায় সে জন্য a2i এর উদ্যোগে বিভিন্ন বিষয়ে অনলাইন প্রশিক্ষণের সুয়োগ করে দিয়েছে যাতে করে শিক্ষক SDG-4 এর সাথে সহজে নিজেকে মানিয়ে নিতে পারে। সেরা অনলাইন পারফর্মার হিসেবে যে গুণী শিক্ষকেরা ‘‘শিক্ষক বাতায়ন’’ (teachers.gov.bd) আলোকিত করেছেন তাদের মধ্যে উল্লেযোগ্য বরিশালের Nusrat Jahan, খুলনার Lipika Pattra, চাঁপাই নবাবগঞ্জের Md. Mazidul Islam সহ আরো অনেক স্যার/ম্যাডাম।
এক কথায়, শিক্ষক বাতায়ন কেবল অনলাইন পোর্টাল নয়, এটি একটি সংস্কৃতির নাম। শিক্ষকরা এখানে একবিংশ শতাব্দীর দক্ষতার চর্চা করবেন। নিজেদেরকে গড়ে তুলবেন বিশ্বমানব তৈরির কারিগর হিসেবে। তাই প্রয়োজন দেশের সকল শিক্ষকের অতি দ্রুত এই বাতায়নের ছায়াতলে প্রবেশ করা।

ফেইসবুক লিংক https://m.facebook.com/groups/teachers.gov/permalink/3638760059553762/

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
সেলিম মাহমুদ
২৭ ফেব্রুয়ারি , ২০২১ ০১:২৯ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ কামনা ।আমার আপলোডকৃত কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদানের জন্য অনুরোধ রইলো ।


মোঃ মেশবাহুল হক
২৭ ফেব্রুয়ারি , ২০২১ ০৯:৪১ অপরাহ্ণ

ধন্যবাদ স্যার


আব্দুল মাজিদ
২৫ ফেব্রুয়ারি , ২০২১ ১২:৪৬ পূর্বাহ্ণ

চমৎকার, লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ মেশবাহুল হক
২৭ ফেব্রুয়ারি , ২০২১ ০৯:৪১ অপরাহ্ণ

ধন্যবাদ স্যার


লুৎফর রহমান
২৩ ফেব্রুয়ারি , ২০২১ ১১:৩২ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫৩ তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/880562


মোঃ মেশবাহুল হক
২৪ ফেব্রুয়ারি , ২০২১ ১১:৫১ অপরাহ্ণ

ধন্যবাদ স্যার