Loading..

ম্যাগাজিন

২৮ ফেব্রুয়ারি , ২০২১ ০১:২২ পূর্বাহ্ণ

ব্লিডিংহার্ট ফুল: Bleeding Heart-

 

ব্লিডিংহার্ট ফুল: Bleeding Heart-

 

কে এই ফুলের বুক থেকে রক্ত ঝরালো তা আমার জানা নেই

তবে ফুলের নাম যখন ব্লিডিং হার্ট তখন তো এমন প্রশ্ন আসতেই পারে !!

 

ফুলটি দেখতে সেরকমই মনে হয়। কার জন্যে ফুলের রক্তক্ষরণ ও  নামকরণ ? তবে কি ফুলেদেরও প্রেমিক প্রেমিকা থাকে

 

হ্যাঁ এতটুকু জানা গেছে খুবই নয়নাভিরাম ফুল। আদি নিবাস পশ্চিম আফ্রিকা। পরিবার lamiaceae, উদ্ভিদতাত্ত্বিক নাম Clerodendrum thomsonaeইংরেজি নামের মধ্যে Bleeding Glory Bower, Bag Flower উল্লেখযোগ্য। এ ফুলের জনপ্রিয়তা বেশ। ব্লিডিং হার্ট মানে হূদয়ে রক্তক্ষরণ। ফুলের গঠনই এর নামকরণে বিশেষভাবে ভূমিকা রাখে। ফুটন্ত ফুল দেখতে হার্টের আকৃতি এবং তা থেকে লাল রঙের পরাগদণ্ড বের হয়দেখে মনে হয় যেন রক্তক্ষরণ হচ্ছে। এর রয়েছে দুটি প্রজাতিএকটি সবুজ বৃতির মাঝে লাল রঙের ফুল দেখা যায়। অপর একটি জাতের সাদা বৃতির মাঝে ফোটে লাল রঙের ফুল। গাছে প্রায় সারা বছরই ফুল ধরে, তবে শরতে বেশি ফুল ফুটতে দেখা যায়। কাণ্ড সবুজ ও কিছুটা লোমশ প্রকৃতির হয়। পাতা একক, অখণ্ড, ডিম্বাকার, মসৃণ ও গাঢ় সবুজ হয়ে থাকে। 

 

পত্রাক্ষে পাশ্বরীয় বা প্রান্তীয় পুষ্পমঞ্জরিতে থোকায় থোকায় ফুল ফোটে। মাটির গুণাগুণ পর্যাপ্ত খাদ্য ও অনুকুল পরিবেশ পেলে প্রায় সারা বছরই ফুল পাওয়া যায়। তবে শরত ও বসন্তের শেষের দিক বা গ্রীষ্মের শুরুর দিকে  ফুলে ফুলে গাছের মাথাগুলো পুরোপুরি ভরে যায়।

 

এই গাছের বংশবিস্তার ঘটানো হয় শাখা কলম ও দাবা কলমের মাধ্যমে এবং কাটিং চারা রোপণের এক বছরের মধ্যে গাছে ফুল ধরে। রৌদ্রোজ্জ্বল পরিবেশ ও পানি নিকাশের সুবিধাযুক্ত স্থান এবং প্রায় সব ধরনের মাটিতে এই ফুলগাছ বেড়ে ওঠে। অতি সাধারণ পরিচর্যায় বেড়ে ওঠা এই লতা বাগানের যে কোণে বেড়ে উঠতে পারে। পর্যাপ্ত রোদ পেলে বারান্দায়ও রাখা যায় তাকে। শুষ্কতা যেন ভর না করে তাই পানি দেয়াটা নিয়মিত হতে হবে। পোকামাকড়ের তেমন কোনো উপদ্রব হয় না সাধারণত।

 

ব্লিডিংহার্ট যে কোন অফিস, বারান্দা বেলকনি,বাড়ির আঙিনা বাগান বা পছন্দসই স্বল্প পরিমাণ জায়গায় বেশ শোভা পায়।

 

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি