Loading..

মুজিব শতবর্ষ

১৫ এপ্রিল, ২০২১ ০৯:০৬ অপরাহ্ণ

স্বাধীনতা আন্দোলনে মুজিব।

স্বাধীনতা আন্দোলনে মুজিব:


প্রতিনিয়ত শাসকের দমনমূলক নীতির দ্বারা বীতশ্রদ্ধ হয়ে শেখ মুজিব পূর্ব পাকিস্তান থেকে একাধিকবার শাসক বিরোধী আন্দোলনে জড়িয়ে পড়ে গ্রেফতার হয়েছেন। অবশেষে ১৯৭১ সালের ২৫শে মার্চ দীর্ঘ টালমাটাল রাজনৈতিক পরিস্থিতির মধ্যে তিনি রাত বারোটা কুড়ি মিনিটে তিনি পাকিস্তান থেকে স্বাধীনতা ঘোষণা করেন এবং তার অতি অল্পক্ষণের মধ্যে শেষবারের জন্য গ্রেপ্তার হন।

তার পরদিনই রাষ্ট্রপতি ইয়াহিয়া খান সামরিক আইন জারি করে আওয়ামী লীগকে নিষিদ্ধ ঘোষণা করেন এবং সমগ্র পূর্ব পাকিস্তান জুড়ে পাকিস্তানি সেনাবাহিনী ব্যাপক নিধন যজ্ঞ শুরু করে।

এমতাবস্থায় পাকিস্তান সেনাবাহিনীতে ও পুলিশ রেজিমেন্টে কর্মরত বাংলার সদস্যগণ বিদ্রোহ ঘোষণা করে মুক্তি আন্দোলনের উদ্দেশ্যে গঠিত মুক্তিবাহিনীতে যোগ দান করে। এই পর্যায়ে মুজিবনগরে প্রতিস্ঠিত অস্থায়ী বাংলাদেশ সরকারের উপরাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম মুক্তিবাহিনীর সর্বাধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। এই মুক্তিবাহিনী এবং পাকিস্তানি সেনাবাহিনীর মধ্যে সংঘটিত যুদ্ধটি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ রূপে পরিচিত।

তারপর ওই বছরের ডিসেম্বর মাস নাগাদ বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতীয় সরকারের যোগদানের পর পাকিস্তানি বাহিনী মুক্তিযোদ্ধা এবং ভারতীয় সেনাবাহিনীর কাছে আত্মসমর্পণ করে। তারপর অবিলম্বে শেখ মুজিবুর করাচির কারাগার থেকে মুক্তি পেয়ে দিল্লি হয়ে স্বাধীন বাংলাদেশের ঢাকায় ফিরে আসেন এবং রেসকোর্স ময়দানে প্রায় ৫লক্ষ মানুষের সামনে আবেগঘন বক্তৃতা দেন।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি