খবর-দার

হে আল্লাহ নিশ্চয়ই আপনি পরম ক্ষমাশীল এবং ক্ষমা করতে ভালবাসেন সুতরাং আমাকে ক্ষমা করে দিন।

মোহাঃ আজিমুল হক ২০ এপ্রিল,২০২১ ৮১ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ রেটিং ( )

'আল্লাহুম্মা ইন্নাকা আফুউন তুহিব্বুল আফওয়া ফা'ফু আন্নি'
অর্থ: হে আল্লাহ নিশ্চয়ই আপনি পরম ক্ষমাশীল এবং ক্ষমা করতে ভালবাসেন সুতরাং আমাকে ক্ষমা করে দিন।
(তিরমিজি: ৩৫১৩)
আল্লাহ তায়ালার একটি নাম হল "গফুর" যার অর্থ ক্ষমাশীল। কিন্তু এই দোয়ার ভেতরে ক্ষমা করা অর্থে গফুর শব্দটি ব্যবহার না করে "আফুউ" ব্যবহার করা হয়েছে। যদিও এই শব্দ দুটোর অর্থ একই কিন্তু গফুর না করে আফুউ ব্যবহার করার কারণ কি? আরবরা কোন সময় এই শব্দটি ব্যবহার করতেন?
আরবরা মুছে ফেলা অর্থে "আফুউ" শব্দটি ব্যবহার করে থাকেন। উদাহরণ হিসেবে বোর্ডের লেখা মুছে ফেলা, মরুভূমি থেকে পায়ের চিহ্ন চলে যাওয়ার ক্ষেত্রে আরবরা এ শব্দ ব্যবহার করেন।
উলামারা এই দুটি শব্দের মধ্যে অনেক পার্থক্য উল্লেখ করেছেন। কেউ কেউ বলেন যে ফরজ ইবাদত ছেড়ে দেওয়ার পর যদি ক্ষমা করে দেওয়া হয় তখন "আফুউ" ব্যবহার করা হয়। আর হারাম কাজ করার পর ক্ষমা করা হলে "গফুর" শব্দটি ব্যবহার করা হয়।
আবার কারও কারও মতে, আল্লাহ তায়ালার মাগফিরাতের অর্থ হচ্ছে আল্লাহ পাক আপনাকে ক্ষমা করে দিয়েছেন কিন্তু আপনার গুনাহগুলো তারপরও লিপিবদ্ধ হয়ে থাকবে বিচারের দিন আপনাকে এই বিষয়ে জিজ্ঞেস করা হবে। অর্থাৎ আপনাকে ক্ষমা করা হয়েছে ঠিকই কিন্তু বিচার দিবসের আগে গুনাহ গুলো মুছে ফেলা হবে না।
বুখারির হাদিসে বলা হয়েছে আল্লাহ সেদিন বান্দার গুনাহগুলো স্মরণ করিয়ে দিয়ে বলবেন তুমি এই গুনাহ করেছিলে? বান্দা স্বীকার করবে এভাবে সব গুনাহের ব্যাপারে জিজ্ঞেস করা হবে আর বান্দা তা স্বীকার করে নেবে। তখন আল্লাহ বলবেন আমি ইহকালে তোমার গুনাহগুলো গোপন রেখেছিলাম আর তারপর ক্ষমা করে দিয়েছি।
উলামায়ে কেরাম বলেন এটাই হল মাগফিরাহ।
আফুউ হল মাগফিরাহ এর চাইতেও অধিক মর্যাদা সম্পন্ন ক্ষমা। "আফুউ" হল যখন আল্লাহ পাক আমাদের গুনাহগুলো ক্ষমা করে দেওয়ার পর তা পুরোপুরি মুছে ফেলেন। এমনকি বিচার দিবসেও আমাদেরকে সেই গুনাহ সম্পর্ক জিজ্ঞেস করা হবে না। আল্লাহ তায়ালা তার বান্দা এবং ফেরেশতাদেরকে এই গুনাহগুলোর কথা ভুলিয়ে দিবেন। যেন বিচার দিবসে এই গুনাহগুলোর জন্য আমাদেরকে অপমানিত হতে না হয়।
হে আল্লাহ! হে আমাদের রব! আমাদের সীমালঙ্ঘন ও পাপকর্মগুলিকে মুছে দিয়ে পুণ্য দ্বারা পরিবর্তন করে দিন।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোসাঃ শাহানা আফরোজ ডলি
০৬ মে, ২০২১ ০৯:০৬ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। এ পাক্ষিকে আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত, লাইক ও পুর্ণ রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


মোঃ আবুল কালাম
২১ এপ্রিল, ২০২১ ০১:২৬ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৭৪তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


মোঃ মনজুরুল আলম
২০ এপ্রিল, ২০২১ ১০:৪৬ পূর্বাহ্ণ

আপনার সাবলীল উপস্থাপনা ও মনোমুগ্ধকর প্রেজেন্টেশন শিক্ষার্থীদের জন্য বয়ে আনবে কল্যাণ। আপনার শ্রম যেন বৃথা না যায় এই প্রত্যাশা আমার। কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধশালী করায় শুধু লাইক ও কমেন্ট নয়, পূর্ণ রেটিংও দিলাম। আমার এ পাক্ষিকের প্রেজেন্টেশন ৮ম শ্রেণির আইসিটি বিষয়ের প্রথম অধ্যায় থেকে "কর্মসৃজন ও কর্মপ্রাপ্তিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার" দেখে লাইক ও পূর্ণ রেটিং দেওয়ার জন্য অনুরোধ করছি। ৷৷৷৷৷৷৷৷৷৷৷ আমার ছবিতে ক্লিক করলেই পৌঁছে যাবেন আমার প্রোপাইলে।