খবর-দার

মহামারীতেও আমেরিকার মহাকাশযাত্রা, মানুষ পাঠিয়ে ইতিহাস গড়ল 'স্পেস এক্স'

মোঃ ওবায়দুর রহমান ২০ এপ্রিল,২০২১ ৯৫ বার দেখা হয়েছে ১৪ লাইক কমেন্ট ৪.৭৫ রেটিং ( )

মহামারীতেও আমেরিকার মহাকাশযাত্রা, মানুষ পাঠিয়ে ইতিহাস গড়ল 'স্পেস এক্স'

 বেসরকারি সংস্থা হিসেবে প্রথম আন্তর্জাতিক স্পেস স্টেশনের উদ্দেশ্যে পাড়ি দিল এলেন মাস্কের মালিকাধীন মার্কিন সংস্থা "স্পেস এক্স।"

Updated By: May 31, 2020, 01:00 PM IST

Comment |   

মহামারীতেও আমেরিকার মহাকাশযাত্রা, মানুষ পাঠিয়ে ইতিহাস গড়ল 'স্পেস এক্স'

নিজস্ব প্রতিবেদন: মহাকাশ উৎক্ষেপণে নতুন অধ্যায়ের সূচনা করল আমেরিকা। বেসরকারি সংস্থা হিসেবে প্রথম আন্তর্জাতিক স্পেস স্টেশনের উদ্দেশ্যে পাড়ি দিল এলেন মাস্কের মালিকাধীন মার্কিন সংস্থা "স্পেস এক্স।"
বেসরকারি এই রকেটযান তৈরি সংস্থার ক্রিউ ড্রাগন যানে চড়ে পাড়ি দিলেন নাসার দুই মহাকাশচারীও। একজন রবার্ট বেনকেন, অন্য জন ডগলাস হারলি।

২০১১ সালের পর এই প্রথম আমেরিকা থেকে কোনও মহাকাশচারী মহাকাশে পাড়ি দিলেন। আমেরিকার ফ্লরিডার কেনেডি স্পেস সেন্টারের ৩৯এ কমপ্লেক্স থেকে ফ্যালকন ৯ রকেট পাঠিয়ে নজির গড়ল "স্পেস এক্স।" এই সংস্থাই প্রথম বেসরকারি সংস্থা হিসেবে ইতিহাসের পাতায় নাম লেখালো নিজেদের। মহাকাশ যানটির সম্পূর্ণ নির্মাণ কাজ করেছে এই বেসরকারি সংস্থা। ১৯৬৯ সালে প্রথম চাঁদে মানুষ পাঠিয়েছিল নাসা। এবার সেই কমপ্লেক্স থেকেই ফ্যালকন ৯ এর মহাকাশ যাত্রায় সফলতা মিলল।

উৎক্ষেপনের আগেই মহাকাশচারীদের শুভেচ্ছা বার্তা দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইতিমধ্যে তিনি জানিয়েছেন  মহাকাশযান স্বাভাবিক ভাবেই লো-আর্থ অরবিটে পৌঁছে গিয়েছে। ২ মহাকাশচারী একেবারে সুস্থ ও নিরাপদ রয়েছেন। সব পরিকল্পনা অনুযায়ী হলে উৎক্ষেপনের ১৯ ঘন্টার মধ্যেই গন্তব্যে পৌঁছবে ফ্যালকন ৯। সফল উৎক্ষেপনের পর স্পেস এক্সের ইঞ্জিনিয়ার লরেন লনস জানিয়েছেন, "আমি নিজের চোখ দিয়ে দেখেও বিশ্বাস করতে পারছিনা।"

 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোসাঃ শাহানা আফরোজ ডলি
০৬ মে, ২০২১ ০৯:০৪ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। এ পাক্ষিকে আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত, লাইক ও পুর্ণ রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


মোঃ আবুল কালাম
২১ এপ্রিল, ২০২১ ০১:২৪ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৭৪তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


মোঃ মনজুরুল আলম
২০ এপ্রিল, ২০২১ ১১:৩৪ অপরাহ্ণ

######## কথায় নয়, কাজে বিশ্বাসী ########### আপনার শ্রম যেন বৃথা না যায় এই প্রত্যাশা আমার। কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধশালী করায় শুধু লাইক ও কমেন্ট নয়, পূর্ণ রেটিংও দিলাম। আমার এ পাক্ষিকের প্রেজেন্টেশন ৮ম শ্রেণির আইসিটি বিষয়ের প্রথম অধ্যায় থেকে "কর্মসৃজন ও কর্মপ্রাপ্তিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার" দেখে লাইক ও পূর্ণ রেটিং দেওয়ার জন্য অনুরোধ করছি। ৷৷৷৷৷৷৷৷৷৷৷ আমার ছবিতে ক্লিক করলেই পৌঁছে যাবেন আমার প্রোপাইলে।


আজিজুল হক
২০ এপ্রিল, ২০২১ ১১:০৩ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী কন্টেন্ট তৈরি করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো।আমার পাক্ষিক দেখে লাইক,রেটিংসহ মতামতের জন্য অনুরোধ করছি।