প্রকাশনা

নিমাই চন্দ্র মন্ডল, সহকারী শিক্ষক, পলাশী মাধ্যমিক বিদ্যালয়, মনিরামপুর, যশোর।

নিমাই চন্দ্র মন্ডল ২২ এপ্রিল,২০২১ ১৪৫ বার দেখা হয়েছে ১৭ লাইক ১৯ কমেন্ট ৪.৮৮ রেটিং ( ১৬ )

                                       বিদ্যাসাগর

পশ্চিমবঙ্গের মেদিনীপুর জেলার বীরসিংহ গ্রামে ভগবতীর কোলে আসে এক শিশু সন্তান ২৬শে সেপ্টেম্বর ১৮২০ সালে নাম ঈশ্বরচন্দ্র বন্দোপাধ্যায়। জন্মেছিলেন প্রাচীন রক্ষণশীল দরিদ্র ব্রাক্ষণ পরিবারে। গ্রামীণ কুসংস্কারে আচ্ছন্ন, নিরক্ষরতার নিমজ্জিত এক সমাজে তিনি লালিত-পালিত।                ১৮৩৯ সালে তিনি সংস্কৃত কলেজ থেকে বিদ্যাসাগর উপাধি লাভ করেণ । ইংরেজি ভাষায় বিশেষ ব্যুৎপত্তি ছিল তাঁর। তিনিই প্রথম বাংলা লিপি সংস্কার করে তাকে যুক্তিবহ ও সহজ পাঠ্য করে তোলেন। বাংলা গদ্যের প্রথম সার্থক রূপকার তিনিই। তাকে বাংলা গদ্যের প্রথম শিল্পী বলে অভিহিত করেছেন রবীন্দ্রনাথ ঠাকুর। বিধবা বিবাহ প্রচলন বহুবিবাহ ও বাল্য বিবাহের মতো সামাজিক অভিশাপ দূরীকরণে তাঁর অক্লান্ত সংগ্রাম আজও স্মরানয়। তিনি দয়ার সাগর বলে পরিচিতি। ২২শে জানুযারী ১৫০ টাকা বেতনে কলেজের অধ্যক্ষ নিযুক্ত হন।

তাঁর জীবদ্দশায় প্রচলিত অর্থে ধর্ম বিষয়ে কোন আগ্রহ দেখাননি। একাত্তর বছরের যাপিত জীবনে ধর্ম, ঈশ্বর নিয়ে কোন অলৌকিক ধ্যান-ধারণাকে প্রশ্রয় দিতে তাঁকে দেখা যায়নি। বিহারীলাল সরকার উল্লেখ করেছেন, গলায় উপবীত থাকলেও ব্রাক্ষণের জন্য সমাজমান্য ক্রিয়াকলাপ তিনি মানতেন না, সন্ধ্যা আহ্নিক করতেন না, গায়ত্রী মন্ত্র জপ করতেন না। প্রতিমাপুজোকে দেখতেন লৌকিক দৃষ্ঠিতে। এখানে লক্ষণীয়, তিনি কোন প্রথাগত ধর্মবোধে আস্থা না রেখে কর্তব্য, ন্যায়- বোধ ইত্যাদির সঙ্গে অলৌকিক বিষয়ে বিশ্বাস এবং উপাসনা- প্রণালীকেও ধর্মের মর্যদা দিয়েছেন। গোটা জীবন দিয়ে তিনি প্রমান করেছেন, আসলে তিনি ঈশ্বর ও ধর্ম বিষয়ে একান্তভাবেই নিস্পৃহ, বরং অখন্ড মানবতার ধর্মেরই পূজারী। বিদ্যাসাগর উপনয়নের পর অভ্যাস করিয়াও গায়ত্রী মন্ত্র পর্যন্ত ভুলিয়া গিয়াছিলেন। জগতের মধ্যে কেবল হিন্দুগণ দেবদেবী প্রতিমার প্রতি যেরুপ হ্নদয়ের সহিত ভক্তি প্রকাশ করেন, তিনি জনক-জননীকে বাল্যকাল হইতে তদ্যুপ আন্তরিক শ্রদ্ধা ও দেবতাস্বরুপ জ্ঞান করিতেন। ধর্ম সম্পর্কে তাঁর যেমন অবজ্ঞা ছিল না, তেমনি কোন ধর্মকে কখনো আঘাত করেননি, বর্জন করার পরামর্শ দেননি।                

বাংলায় নারীশিক্ষার প্রসারে সবচেয়ে বেশী গুরুত্বপূর্ণ ভুমিকা রাখেন ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর। নারী শিক্ষার বিস্তারের পথিকৃৎ। তিনি উপলব্ধি করেন যে, নারীজাতী উন্নতি না ঘটলে বাংলার সমাজ ও সংস্কৃতির প্রকৃতি উন্নতি সম্ভাব নয় । কলকাতায় হিন্দু বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। মায়ের স্মৃতি উদ্দেশ্যে নিজ গ্রামে বীরসিংহে ভগবতী বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। বাষট্টি বছর বয়সে পরমপুরুষ শ্রীরামকৃষ্ণের সঙ্গে তাঁর সাক্ষাত ঘটেছিল। শ্রীরামকৃষ্ণ তাঁকে বলেছিলেন; ‘তুমি যেসব কর্ম করছ, এসব সৎকর্ম। যদি ‘আমি কর্তা’ এই অহঙ্কার ত্যাগ করে নিস্কামভাবে করতে পার, তাহলে খুব ভাল । নিস্কাম কর্ম করতে করতে ঈশ্বরেতে ভক্তি ভালবাসা আসে। এইরুপ নিস্কাম কর্ম করতে করতে ঈশ্বারলাভ হয়। ঈশ্বারচন্দ্র বিদ্যাসাগর ১৮৯১ সালের ২৯শে জুলাই মৃত্যুবরণ করেন।                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                               

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
সুব্রত সরকার
১১ জুলাই, ২০২১ ০২:৪৩ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পূর্ণরেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।


বেলুশ্রী রায়
০৯ জুলাই, ২০২১ ১১:৫২ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ন রেটিং সহ শুভকামনা ও ধন্যবাদ শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড দেওয়ার জন্য।আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত দেওয়ার জন্য অনুরোধ করছি।


সাবিনা ইয়াসমিন
০৭ জুলাই, ২০২১ ০৬:৪১ অপরাহ্ণ

Congratulations with like, comment and full ratings. Please watch my contents and give your valuable like, comment and ratings. Thank you.


আব্দুল আলীম
২৭ মে, ২০২১ ০৫:১২ অপরাহ্ণ

চমৎকার ও সময় উপযোগী কন্টেন্ট আপলোড করে প্রিয় শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আন্তরিক অভিনন্দন। লাইক ও পূর্ণ রেটিংসহ শুভ কামনা। চলতি পাক্ষিকে আমার আপলোডকৃত ৬৮তম কন্টেন্ট ও ৭২তম ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত কামনা করছি। ভাল থাকুন, নিরাপদে থাকুন ও ঘরেই থাকুন। কন্টেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/945992 ব্লগ লিংকঃ https://www.teachers.gov.bd/blog-details/601995


সুরজীৎ কুমার নন্দী
১২ মে, ২০২১ ০৭:০৭ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।


Ayasha Siddiqua
২৬ এপ্রিল, ২০২১ ০৫:১৯ অপরাহ্ণ

অসাধারণ। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইলো। আমার কন্টেন্ট ও প্রকাশনা দেখে আপনার মূল্যবান মতামত দেয়ার জন্য অনুরোধ রইলো।


মোঃ মানিক মিয়া
২৫ এপ্রিল, ২০২১ ০৪:১৮ পূর্বাহ্ণ

শ্রেণি উপযোগী কন্টেন্ট তৈরি করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ২১তম কনটেন্টটি দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি https://www.teachers.gov.bd/content/details/922329


মোঃ মনজুরুল আলম
২৩ এপ্রিল, ২০২১ ০২:৪১ অপরাহ্ণ

######## কথায় নয়, কাজে বিশ্বাসী ########### আপনার শ্রম যেন বৃথা না যায় এই প্রত্যাশা আমার। কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধশালী করায় শুধু লাইক ও কমেন্ট নয়, পূর্ণ রেটিংও দিলাম। আমার এ পাক্ষিকের প্রেজেন্টেশন ৮ম শ্রেণির আইসিটি বিষয়ের প্রথম অধ্যায় থেকে "কর্মসৃজন ও কর্মপ্রাপ্তিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার" দেখে লাইক ও পূর্ণ রেটিং দেওয়ার জন্য অনুরোধ করছি। ৷৷৷৷৷৷৷৷৷৷৷ আমার ছবিতে ক্লিক করলেই পৌঁছে যাবেন আমার প্রোপাইলে।


মোঃ গোলজার হোসেন
২৩ এপ্রিল, ২০২১ ০৯:০৩ পূর্বাহ্ণ

লাইক ও পুর্ণ রেটিং সহ আপনাকে শুভ কামনা ও অভিনন্দন । আমার আপলোডকৃত কনটেন্ট গুলো দেখে আপনার মুল্যবান মতামত ,লাইক ও পুর্ণরেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি । আল্লাহ আমাদের সবাইকে হেফাজত করুন আমনি সুম্মা আমিন ।


মোঃ আবুল কালাম
২২ এপ্রিল, ২০২১ ১১:০৮ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইলো। সেই সাথে আমার কন্টেন্ট দেখে মতামত প্রদানের অনুরোধ রইল। স্বাস্থ্য বিধি মেনে চলুন ,নিরাপদ থাকুন।


মোঃ মনজুরুল আলম
২২ এপ্রিল, ২০২১ ১১:০৬ অপরাহ্ণ

######## কথায় নয়, কাজে বিশ্বাসী ########### আপনার শ্রম যেন বৃথা না যায় এই প্রত্যাশা আমার। কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধশালী করায় শুধু লাইক ও কমেন্ট নয়, পূর্ণ রেটিংও দিলাম। আমার এ পাক্ষিকের প্রেজেন্টেশন ৮ম শ্রেণির আইসিটি বিষয়ের প্রথম অধ্যায় থেকে "কর্মসৃজন ও কর্মপ্রাপ্তিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার" দেখে লাইক ও পূর্ণ রেটিং দেওয়ার জন্য অনুরোধ করছি। ৷৷৷৷৷৷৷৷৷৷৷ আমার ছবিতে ক্লিক করলেই পৌঁছে যাবেন আমার প্রোপাইলে।


দেবাশিষ খাঁ
২২ এপ্রিল, ২০২১ ১০:৪৮ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইলো ম্যাম। সেই সাথে আমার কন্টেন্ট দেখে মতামত প্রদানের অনুরোধ রইল। স্বাস্থ্য বিধি মেনে চলুন ,নিরাপদ থাকুন।


Purnima Das
২২ এপ্রিল, ২০২১ ১০:৪৬ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইলো ম্যাম। সেই সাথে আমার কন্টেন্ট দেখে মতামত প্রদানের অনুরোধ রইল। স্বাস্থ্য বিধি মেনে চলুন ,নিরাপদ থাকুন।


নিমাই চন্দ্র মন্ডল
২২ এপ্রিল, ২০২১ ১০:৩৪ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইলো ম্যাম। সেই সাথে আমার কন্টেন্ট দেখে মতামত প্রদানের অনুরোধ রইল। স্বাস্থ্য বিধি মেনে চলুন ,নিরাপদ থাকুন।


মোঃ গোলজার হোসেন
২২ এপ্রিল, ২০২১ ১০:৩০ অপরাহ্ণ

লাইক ও পুর্ণ রেটিং সহ আপনার জন্যে শুভ কামনা ও অভিনন্দন রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট গুলো দেখে আপনার মুল্যবান মতামত ,লাইক ও পুর্ণরেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ রইলো ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আল্লাহ আমাদের সবাইকে হেফাজত করুন ,আমিন ।


আজিজুল হক
২২ এপ্রিল, ২০২১ ০৯:৪৮ অপরাহ্ণ

আপনার লেখা ছবি, লাইক,পূর্ণ রেটিং ও মতামতসহ বাতায়নে সমৃদ্ধ হক।আমার আজকের পাক্ষিক 'মাদার তেরেসা' দেখার আমন্ত্রন।


আ ফ ম সাইফুল ইসলাম
২২ এপ্রিল, ২০২১ ০৮:২৮ অপরাহ্ণ

ধন্যবাদ।


মোঃ শহিদুল ইসলাম
২২ এপ্রিল, ২০২১ ০৮:০০ অপরাহ্ণ

খুবসুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো।আমার ছবিতে ক্লিক করে আমার আপলোডকৃত ১১/০৪/২০২১ তারিখের কনটেন্টটি দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ মামুনুর রহমান
২২ এপ্রিল, ২০২১ ০৬:০৬ অপরাহ্ণ

মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী, মুজিব শতবর্ষ এবং পবিত্র মাহে রমজান ও ঈদুল ফিতরের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। মানসম্মত, শ্রেণি উপযোগী ও চমৎকার কনটেন্ট তৈরি করে প্রিয় শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য লাইকসহ পূর্ণ রেটিং-এর শুভকামনা রইলো। এই পাক্ষিকের আমার ১৭/০৪/২১ তারিখের ৮ম শ্রেণির " তথ্য ও যোগাযোগ প্রযুক্তি " বিষয়ের বাস্তব জীবন ঘনিষ্ঠ ও দৈনন্দিন জীবনের জন্য অত্যন্ত প্রয়োজনীয় "ইমেইল ও ইমেইল পাঠানোর প্রক্রিয়া" সম্পর্কিত কনটেন্ট এবং ১৮/০৪/২১ তারিখের ভিডিও কনটেন্টটিতে লাইক, কমেন্ট, শেয়ার ও পূর্ণ রেটিং প্রদানের জন্য সংশ্লিষ্ট সকলের নিকট বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। এছাড়াও সম্মানিত পেডাগজি রেটার ও এডমিন প্যানেল মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতা, সেরা উদ্ভাবক, আইসিটি জেলা অ্যাম্বাসেডরবৃন্দ ও সেরা অনলাইন পারফর্মারদের নিকট গুরুত্বপূর্ণ মতামতসহ পূর্ণ রেটিং আশা করছি। আমার প্রোফাইলের ছবির উপর ক্লিক বা নিচের লিংকের উপর ক্লিক করে অথবা অন্য যেভাবে সুবিধা প্লিজ লাইক, পূর্ণ রেটিং সহ গুরুত্বপূর্ণ মতামত প্রদান করুন। বাতায়ন আইডি : mamunggghsc10 , Profile Name : মোঃ মামুনুর রহমান , Content Link : https://www.teachers.gov.bd/content/details/921929 Video Content Link : https://www.teachers.gov.bd/content/details/922896 , Blog Post Link : https://www.teachers.gov.bd/blog-details/599188