Loading..

খবর-দার

২৩ এপ্রিল, ২০২১ ১২:০৫ অপরাহ্ণ

বৃত্তি পেল রাজশাহী বোর্ডের ১ হাজার ৪৫৬ এইচএসসি উত্তীর্ণ

২০২০ খ্রিষ্টব্দের এইচএসসির ফলের ভিত্তিতে রাজশাহী শিক্ষা বোর্ডের ১ হাজার ৪৫৬ জন শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হয়েছে। বোর্ড থেকে উত্তীর্ণ এসব শিক্ষার্থীর মধ্যে ১৯৪ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ২৬২ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হয়েছে। বৃহস্পতিবার (২২ এপ্রিল) বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের গেজেট প্রকাশ করেছে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

জানা গেছে, ২০২০ খ্রিষ্টব্দের এইচএসসির ফলের ভিত্তিতে ১০ হাজার ৫০১ জন শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। এদের মধ্যে ১ হাজার ১২৫ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৯ হাজার ৩৭৬ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে।

এইচএসসিতে মেধাবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের মাসিক ৮২৫ টাকা ও বছরে এককালীন ১ হাজার ৮০০ টাকা দেয়া হবে। আর সাধারণ বৃত্তিপ্রাপ্তদের মাসে ৩৭৫ টাকা এবং বছরে এককালীন ৭৫০ টাকা দেয়া হবে। বৃত্তির টাকা ২০২০-২০২১ অর্থবছরে রাজস্ব বাজেটের বৃত্তি-মেধা বৃত্তি খাত থেকে নির্বাহ করা হবে। 

জিটুপি পদ্ধতিতে ইএফটির মাধ্যমে শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্টে বৃত্তির টাকা পাঠানো হবে। গেজেট প্রকাশের ৭ দিনের মধ্যে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্ট খুলো তার তথ্য ভর্তিকৃত প্রতিষ্ঠানে জমা দিতে হবে।  

দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য রাজশাহী বোর্ড থেকে বৃত্তির জন্য নির্বাচিত এইচএসসি উত্তীর্ণদের তালিকা তুলে ধরা হলো। 

তালিকা দেখতে ক্লিক করুন : 

জানা গেছে, ২০২০ খ্রিষ্টাব্দের এইচএসসি উত্তীর্ণ ঢাকা বোর্ডের ৪২৭ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৭০০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। এছাড়া ময়মনসিংহ বোর্ডের ৭২ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৬৫৯ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, রাজশাহী বোর্ডের ১৯৪ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ২৬২ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, কুমিল্লা বোর্ডের ৬৯ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৮৯৬ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি এবং সিলেট বোর্ডের ৩১ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৫৯২ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। 

এছাড়া বরিশাল বোর্ডের ৪১ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৫৭০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, যশোর বোর্ডের ৯৪ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ২ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, চট্টগ্রাম বোর্ডের ৮৬ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৭২৯ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি এবং দিনাজপুর বোর্ডের ১১১ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৯৬৬ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। এভাবেই বৃত্তি কোটা বণ্টন করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।