খবর-দার

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

মোঃ সামছুল হোসেন ২৩ এপ্রিল,২০২১ ৫ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ রেটিং ( )

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

অর্থসূচক ডেস্ক

0
87

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস। ১৯৯৫ সালের ২৩ এপ্রিল ফ্রান্সের প্যারিসে ইউনেসকোর সাধারণ সভায় দিনটিকে বই দিবস হিসেবে ঘোষণা করা হয়।

বাংলাদেশসহ বিশ্বের শতাধিক দেশ দিবসটি উদযাপন করে। বই দিবসের মূল উদ্দেশ্য হলো- বই পড়া, বই ছাপা, বইয়ের কপিরাইট সংরক্ষণ করা ইত্যাদি বিষয়ে জনসচেতনতা বাড়ানো। সর্বোপরি লেখক, পাঠক, প্রকাশকদের সম্পর্ক ঘনিষ্ঠ করা।

বিশ্ব বই দিবস উপলক্ষে শিক্ষা মন্ত্রণালয়ের পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি ও বিশ্বসাহিত্য কেন্দ্র আজ বিকেল ৩টায় কেন্দ্র মিলনায়তনে ‘আলোকিত প্রজন্মের জন্য সৃজনশীল বই পড়ার গুরুত্ব’ শীর্ষক আলোচনাসভার আয়োজন করেছে। সংস্কৃতি মন্ত্রণালয়ের কপিরাইট অফিস ‘মেধাসম্পদ বিকাশে কপিরাইট আইনের ভূমিকা’ শীর্ষক সেমিনারের আয়োজন করেছে জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে।

বিশ্ব বই দিবসে সর্বস্তরের লেখক, পাঠক, মুদ্রাকর, ছাপাকর্মী, বইয়ের বিপণনকারী তথা বইয়ের সাথে সম্পৃক্ত সবার জন্য গুরুত্বপূর্ণ একটি দিন। এই দিনে সাধারণত বইয়ের প্রতি ভালোবাসা থেকে প্রিয়জনকে বই উপহারের প্রবণতা বিশেষভাবে দেখা মিলে।

আজ বিশ্ব কপিরাইট দিবসও। কপিরাইট হল কোনো লেখকের যা কিছু সৃষ্টি, হতে পারে সেটি কোনো গল্প, কবিতা, সুর, গান, ভাস্কর্য, আঁকা বা তোলা ছবি, ভিডিও এবং স্থাপত্যসহ এমন কিছু –যার সৃষ্টির পেছনে লেখকের মেধা রয়েছে। সেই সৃষ্টিকে আইনি সুরক্ষা দেওয়া, যাতে অন্য কেউ সেই সৃষ্টি থেকে এর রূপকারের অনুমতি ছাড়া আর্থিকভাবে লাভবান বা নিজের সৃষ্টি বলে চালিয়ে দিতে না পারে।

প্রতিবেদনটি-  অর্থসূচক/টিটি বিজনেস পেইজ থেকে নেয়া।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ মনজুরুল আলম
২৪ এপ্রিল, ২০২১ ০১:১৫ পূর্বাহ্ণ

######## কথায় নয়, কাজে বিশ্বাসী ########## আপনার শ্রম যেন বৃথা না যায় এই প্রত্যাশা আমার। কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধশালী করায় শুধু লাইক ও কমেন্ট নয়, পূর্ণ রেটিংও দিলাম। আমার এ পাক্ষিকের প্রেজেন্টেশন ৮ম শ্রেণির আইসিটি বিষয়ের প্রথম অধ্যায় থেকে "কর্মসৃজন ও কর্মপ্রাপ্তিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার" দেখে লাইক ও পূর্ণ রেটিং দেওয়ার জন্য অনুরোধ করছি। ৷৷৷৷৷৷৷৷৷৷৷ আমার ছবিতে ক্লিক করলেই পৌঁছে যাবেন আমার প্রোপাইলে।


মোঃ আবুল কালাম
২৩ এপ্রিল, ২০২১ ১০:০৭ অপরাহ্ণ

পুর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন। আমার কন্টেন্ট ও ব্লগে মতামত প্রকাশের জন্য অনুরোধ জানাচ্ছি ।


মোঃ মনজুরুল আলম
২৩ এপ্রিল, ২০২১ ০২:৫৮ অপরাহ্ণ

######## কথায় নয়, কাজে বিশ্বাসী ########### আপনার শ্রম যেন বৃথা না যায় এই প্রত্যাশা আমার। কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধশালী করায় শুধু লাইক ও কমেন্ট নয়, পূর্ণ রেটিংও দিলাম। আমার এ পাক্ষিকের প্রেজেন্টেশন ৮ম শ্রেণির আইসিটি বিষয়ের প্রথম অধ্যায় থেকে "কর্মসৃজন ও কর্মপ্রাপ্তিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার" দেখে লাইক ও পূর্ণ রেটিং দেওয়ার জন্য অনুরোধ করছি। ৷৷৷৷৷৷৷৷৷৷৷ আমার ছবিতে ক্লিক করলেই পৌঁছে যাবেন আমার প্রোপাইলে।