Loading..

খবর-দার

২৭ এপ্রিল, ২০২১ ০৯:১৮ অপরাহ্ণ

দাবদাহের দাপট কমছে, আরও কমবে

গত কয়েক দিনের মতো আজও সকালে ঘুম থেকে উঠেই তেতে ওঠা সূর্য আর গনগনে রোদের মুখ দেখেছে রাজধানীবাসী। আজও দাবদাহের দাপটের মুখে পড়তে হবে ধরে নিয়ে দিনের কাজের শুরুটা করতে হয়েছে। তবে গত দুই দিন যেমন তীব্র গরমের মধ্যে কাটতে হয়েছে, আজ সকাল গড়িয়ে দুপুর হতেই বোঝা গেল প্রকৃতি যেন কিছুটা সদয় হয়েছে। আকাশে মেঘের আনাগোনা বেড়ে যাওয়ায় দাবদাহের দাপট কিছুটা হলেও কমে এসেছে।

দুই দিন ধরে রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ছিল। আজ মঙ্গলবার বেলা তিনটা পর্যন্ত আবহাওয়া অধিদপ্তরের রেকর্ড অনুযায়ী রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড উঠেছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াসে।

রাজধানীর মতো দেশের বেশির ভাগ এলাকার তাপমাত্রা গত এক দিনের ব্যবধানে এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমেছে। বিশেষ করে চট্টগ্রাম ও সিলেট বিভাগের বেশির ভাগ এলাকার তাপমাত্রা আরও বেশি কমেছে। আজ রাতের মধ্যে সিলেট ও ময়মনসিংহ বিভাগের অনেক স্থানে দমকা হাওয়াসহ বৃষ্টি এবং বজ্রসহ বৃষ্টি হতে পারে।

প্রচণ্ড রোদ আর গরমে অতিষ্ঠ মানুষ। কয়েক দিন ধরে তাপ বেড়েছে। চলতি পথে রোদ ঠেকাতে কোলের শিশুর মাথায় কাগজ ধরে রেখেছেন বাবা। জিন্দাবাজার, সিলেট, ২৭ এপ্রিল
ছবি: আনিস মাহমুদ