Loading..

খবর-দার

০৮ মে, ২০২১ ০৩:৩১ পূর্বাহ্ণ

গুরুত্বপূর্ণ যে সিকিউরিটি ফিচার আনছে গুগল

গুরুত্বপূর্ণ যে সিকিউরিটি ফিচার আনছে গুগল

বর্তমান সময়ে ব্যবহারকারীদের সুরক্ষিত নিরাপত্তা দেওয়া প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এ জন্য প্রয়োজনীয় বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে তারা। টেক জায়ান্ট গুগলও ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিতে টু-ফ্যাক্টর অথেনটিকেশন স্বয়ংক্রিয় করার পরিকল্পনা হাতে নিয়েছে।

ভারতের প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউয়ের এক প্রতিবেদনে বলা হয়, টু-ফ্যাক্টর অথেনটিকেশন স্বয়ংক্রিয় করে দেওয়ার পরিকল্পনার বিষয়টি নিশ্চিত করেছেন গুগলের প্রোডাক্ট ম্যানেজমেন্ট ফর আইডেনন্টিটি অ্যান্ড ইউজার্স সিকিউরিটি বিভাগের পরিচালক মার্ক রিশার। এ ক্ষেত্রে ব্যবহারকারীদের জন্য বিকল্প ব্যবস্থাও থাকবে।

টু-ফ্যাক্টর অথেনটিকেশন সম্পর্কে গুগল বলছে, একাধিক ফ্যাক্টর মানে নিরাপত্তা আরও শক্তিশালী হওয়া। তবে ব্যবহারকারীরা যেন দুর্ঘটনাবশত তাদের অ্যাকাউন্ট থেকে বের হয়ে না যান সেটিও আমাদের নিশ্চিত করতে হবে।

মার্ক রিশার বলেন, অনলাইন সিকিউরিটির ক্ষেত্রে সবচেয়ে বড় হুমকি পাসওয়ার্ড। এটি চুরি হয়ে যেতে পারে এবং মনে রাখা কঠিন হওয়ায় ব্যবহারকারীরা একই পাসওয়ার্ড বার বার ব্যবহার করে। এ কারণে পাসওয়ার্ড অন্যের হাতে চলে গেলে একই সঙ্গে কয়েকটি অ্যাকাউন্টের ওপর নিয়ন্ত্রণ হারানোর ঝুঁকি থাকে।

বর্তমানে টু-ফ্যাক্টর অথেনটিকেশনের মাধ্যমে অ্যাকাউন্ট সুরক্ষিত করতে গুগল একটি অপশন দিচ্ছে। এটি চালু করার পর ভিন্ন কোনও ডিভাইস থেকে নিজের অ্যাকাউন্টে লগইন করতে চাইলে একটি সতর্কবার্তা আসে। টু-ফ্যাক্টর অথেনটিকেশন প্রক্রিয়াটি এখনও অপশনাল। কবে এটি সবার জন্য স্বয়ংক্রিয় করে দেওয়া হবে সে বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলা হয়নি।