Loading..

প্রকাশনা

১২ মে, ২০২১ ০১:০৪ পূর্বাহ্ণ

ঈদ উল ফিতর ও আমাদের করণীয়

ঈদ শব্দটি আরবি। যার অর্থ হচ্ছে-ফিরে আসা। ঈদ খুশির বার্তা নিয়ে বার বার ফিরে আসে এবং ঈদ উদযাপনে অভ্যস্ত তাই মুসলিমরা বার বার ঈদ পালন করেন যেহেতু এ দিনটি বার বার ফিরে আসে এবং মুসলমানরা এ দিনে তাদের প্রভুর নির্দেশ পালন করে আনন্দ পায় তাই এর নামকরণ করা হয়েছে ঈদ।

ঈদের একাধিক অর্থ আছে।স্বাভাবিক ভাবে আমরা ঈদ বলতে খুশিই বুঝে থাকি এ খুশির দিন প্রতি বছর দু’বার আসে। রমজানেরর ঈদকে ঈদ-উল-ফিতর বা রোযার ঈদ, আর কোরবানির ঈদকে ঈদ-উল-আযহা বা কোরবানির ঈদ বলেই আমাদের ইসলাম ধর্মে আখ্যায়িত করা হয়েছেঈদ-উল-ফিতর দ্বারা এ দিবসের নাম রাখার তাৎপর্য হলো আল্লাহ রাব্বুল আলামিন এ দিবসে তার বান্দাদের নিয়ামাত ও অনুগ্রহ দ্বারা বারবার ধন্য করেন ও তাঁর ইহসানের দৃষ্টি বার বার দান করেন। যেমন রমজানে পানাহার নিষিদ্ধ করার পর রমজানের পর পরই আবার পানাহারের আদেশ প্রদান করেন।

হাদীসে এসেছে- ‘রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন মদিনাতে আগমন করলেন তখন মদিনায় দুটো দিবস ছিল; যে দিবসে তারা খেলাধুলা করত। রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জিজ্ঞেস করলেন এ দুই দিনের তাৎপর্য কি? মদিনাবাসী বললেন, আমরা এ দুই দিনে খেলাধুলা করি। তখন রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, ‘আল্লাহ রাব্বুল আলামিন এ দুই দিনের পরিবর্তে তোমাদের এর চেয়ে শ্রেষ্ঠ দুটো দিন দিয়েছেন। তা হলো ঈদ-উল- আযহা ও ঈদ-উল-ফিতর।’ (আবু দাউদ)

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি