প্রকাশনা

ঈদ উল ফিতর ও আমাদের করণীয়

মোহাম্মদ শামসুজ্জামান ১২ মে,২০২১ ৭৭ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ রেটিং ( )

ঈদ শব্দটি আরবি। যার অর্থ হচ্ছে-ফিরে আসা। ঈদ খুশির বার্তা নিয়ে বার বার ফিরে আসে এবং ঈদ উদযাপনে অভ্যস্ত তাই মুসলিমরা বার বার ঈদ পালন করেন যেহেতু এ দিনটি বার বার ফিরে আসে এবং মুসলমানরা এ দিনে তাদের প্রভুর নির্দেশ পালন করে আনন্দ পায় তাই এর নামকরণ করা হয়েছে ঈদ।

ঈদের একাধিক অর্থ আছে।স্বাভাবিক ভাবে আমরা ঈদ বলতে খুশিই বুঝে থাকি এ খুশির দিন প্রতি বছর দু’বার আসে। রমজানেরর ঈদকে ঈদ-উল-ফিতর বা রোযার ঈদ, আর কোরবানির ঈদকে ঈদ-উল-আযহা বা কোরবানির ঈদ বলেই আমাদের ইসলাম ধর্মে আখ্যায়িত করা হয়েছেঈদ-উল-ফিতর দ্বারা এ দিবসের নাম রাখার তাৎপর্য হলো আল্লাহ রাব্বুল আলামিন এ দিবসে তার বান্দাদের নিয়ামাত ও অনুগ্রহ দ্বারা বারবার ধন্য করেন ও তাঁর ইহসানের দৃষ্টি বার বার দান করেন। যেমন রমজানে পানাহার নিষিদ্ধ করার পর রমজানের পর পরই আবার পানাহারের আদেশ প্রদান করেন।

হাদীসে এসেছে- ‘রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন মদিনাতে আগমন করলেন তখন মদিনায় দুটো দিবস ছিল; যে দিবসে তারা খেলাধুলা করত। রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জিজ্ঞেস করলেন এ দুই দিনের তাৎপর্য কি? মদিনাবাসী বললেন, আমরা এ দুই দিনে খেলাধুলা করি। তখন রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, ‘আল্লাহ রাব্বুল আলামিন এ দুই দিনের পরিবর্তে তোমাদের এর চেয়ে শ্রেষ্ঠ দুটো দিন দিয়েছেন। তা হলো ঈদ-উল- আযহা ও ঈদ-উল-ফিতর।’ (আবু দাউদ)

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
আব্দুল আলীম
২৭ মে, ২০২১ ০৪:৫০ অপরাহ্ণ

চমৎকার ও সময় উপযোগী কন্টেন্ট আপলোড করে প্রিয় শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আন্তরিক অভিনন্দন। লাইক ও পূর্ণ রেটিংসহ শুভ কামনা। চলতি পাক্ষিকে আমার আপলোডকৃত ৬৮তম কন্টেন্ট ও ৭২তম ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত কামনা করছি। ভাল থাকুন, নিরাপদে থাকুন ও ঘরেই থাকুন। কন্টেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/945992 ব্লগ লিংকঃ https://www.teachers.gov.bd/blog-details/601995


দেলওয়ারা বেগম
১৪ মে, ২০২১ ০৯:৪৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা ও ধন্যবাদ। আমার কন্টেন্ট দেখার আমন্ত্রণ রইল।


বিপুল সরকার
১৪ মে, ২০২১ ০৫:২৮ অপরাহ্ণ

সম্মানিত স্যার/ম্যাডাম , নমস্কার / আদাব নিবেন।আপনি শ্রেণি উপযোগী ও মান সম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধি করেছেন,আপনাকে অভিনন্দন।লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ আপনার জন্য অনেক অনেক শুভ কামনা রইলো। আমার আপলোডকৃত এ পাক্ষিকের ১৪৫ তম (নবম-দশম শ্রেণি) পরিমিতি (আয়তাকার ঘনবস্তু) কন্টেন্ট দেখে আপনার গঠনমূলক মূল্যবান মতামত প্রত্যাশা করছি।(bipulsarkar1977)


লুৎফর রহমান
১৪ মে, ২০২১ ১১:০৭ পূর্বাহ্ণ

Eid Mubarak. Thanks for nice content and best wishes including full ratings. Your active participation and submission of your wonderful contents have made the Batayon more enriched. Please give your like, comments and ratings to see my contents and blogs. https://www.teachers.gov.bd/content/details/933133 Blog link: https://www.teachers.gov.bd/blog-details/601532


মোঃ আবুল কালাম
১৩ মে, ২০২১ ০১:১৪ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


Hasina Momotaj
১২ মে, ২০২১ ০৮:২৫ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ ধন্যবাদ এবং শুভ কামনা। আমার এ পাক্ষিকের কন্টেন্ট The tale of homecoming দেখার বিনীত অনুরোধ রইল।


মোহাম্মদ শামসুজ্জামান
১২ মে, ২০২১ ১০:৫৬ অপরাহ্ণ

Thanks


আজিজুল হক
১২ মে, ২০২১ ০৩:৫০ অপরাহ্ণ

Thanks


মোহাম্মদ শামসুজ্জামান
১২ মে, ২০২১ ১০:৫৬ অপরাহ্ণ

Thanks