শিক্ষায় অগ্রযাত্রা

করোনাভাইরাসের অতি সংক্রামক ভারতীয় প্রজাতি ছড়িয়ে পড়েছে বিশ্বের ৪৪টি দেশে, জানাল হু সংবাদ সংস্থা- জেনেভা ১২ মে ২০২১ ০৮:৫৯

মোঃ ওবায়দুর রহমান ১২ মে,২০২১ ৫ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ রেটিং ( )

করোনাভাইরাসের অতি সংক্রামক ভারতীয় প্রজাতি ছড়িয়ে পড়েছে বিশ্বের ৪৪টি দেশে, জানাল হু

সংবাদ সংস্থা- জেনেভা ১২ মে ২০২১ ০৮:৫৯


ফাইল চিত্র।

ভারতে করোনাভাইরাসের যে প্রজাতি দ্বিতীয় তরঙ্গে সংক্রামক রূপ নিয়েছে, সেই প্রজাতি বিশ্বের ৪৪টি দেশে পাওয়া গিয়েছে বলে জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। গত বছর অক্টোবর মাসে ভারতে প্রথম পাওয়া গিয়েছিল বি.১.৬১৭ প্রজাতির এই ভাইরাস। কিন্তু এই মুহূর্তে বিশ্বের ৪৪টি দেশে এই প্রজাতির ভাইরাস খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা, এমনটাই জানিয়েছে হু।

চলতি সপ্তাহেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা বি.১.৬১৭ প্রজাতিকে ‘উদ্বেগজনক’ তকমা দিয়েছে। ভারতের পরে এই ভাইরাসের প্রভাবে সবথেকে বেশি সংক্রমণ দেখা গিয়েছে ব্রিটেনে। অন্যান্য প্রজাতির তুলনায় করোনার এই প্রজাতি অনেক দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে বলে সতর্ক করেছিল হু।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ‘গবেষণায় হু দেখেছে ভারতে এত দ্রুত সংক্রমণ ছড়ানোর পিছনে অন্যতম যে কারণ রয়েছে সেটি হল এই নতুন প্রজাতির ভাইরাসের ক্ষমতা। এই প্রজাতি অনেক দ্রুত ভাইরাস ছড়াতে সক্ষম। এমনকি করোনার টিকার মাধ্যমে যে অ্যান্টিবডি তৈরি হয় সেই অ্যান্টিবডিও অনেক সময় এই ভাইরাসকে রুখতে ব্যর্থ হয়। ফলে টিকা নেওয়ার পরেও অনেক বেশি মানুষ আক্রান্ত হচ্ছেন’।

 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
সন্তোষ কুমার বর্মা
১৩ মে, ২০২১ ০৯:২৮ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ ধন্যবাদ আমার কন্টেন্ট দেখার জন্য অনুরোধ করছি।


মোঃ আবুল কালাম
১৩ মে, ২০২১ ০১:৪৮ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।