Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

২৭ মে, ২০২১ ০৬:২৮ পূর্বাহ্ণ

২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের জন্যও সংক্ষিপ্ত সিলেবাস

  

আগামী ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্যও সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করেছে সরকার। আগামী জুন মাসে তা প্রকাশ করা হবে। এসএসসি পরীক্ষার্থীদের জন্য ১৫০ দিনে শেষ করার মত করে এবং এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ১৮০ দিনে শেষ করার মত করে এ সিলেবাস তৈরি করা হয়েছে।  বুধবার (২৬ মে) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটিও আগামী ১২ জুন পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। দেশে করোনা ভাইরাসের থাবায় গত ১৪ মাস শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ আছে। ২০২০ খ্রিষ্টাব্দের ১৮ মার্চ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। এ পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরেক দফা বাড়ানো হলো। 

শিক্ষামন্ত্রী বলেন, ঈদের যাত্রার কারণে সংক্রমনে ঊর্ধ্বগতি দেখা যাচ্ছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি ১২ জুন পর্যন্ত বৃদ্ধি করা হলো। 

কয়েক দিন আগে একটি বেসরকারি গবেষণায় দেখা গেছে, করোনা ভাইরাসজনিত বন্ধে প্রাথমিকের ১৯ শতাংশ এবং মাধ্যমিকের ২৫ শতাংশ শিক্ষার্থী শিখতে না পারার বা শিক্ষণ ঘাটতির ঝুঁকিতে আছে। এমন অবস্থায় শিক্ষার এই ক্ষতি পুষিয়ে নিতে দীর্ঘমেয়াদি পরিকল্পনার তাগিদ দিচ্ছেন শিক্ষাবিদেরা। তাঁদের অনেকে যেসব এলাকায় সংক্রমণ নেই বা কম, সেসব এলাকায় শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ারও সুপারিশ করেছেন। 

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি