প্রেজেন্টেশন

মুক্তিবাহিনী গঠন ও কার্যক্রম

মোঃ হাফিজুল ইসলাম ০৩ জুন,২০২১ ১০৩ বার দেখা হয়েছে ৩৬ লাইক ৪৫ কমেন্ট ৪.৬১ রেটিং ( ৩৭ )

এই পাঠ শেষে শিক্ষার্থীরা ----

মুক্তিবাহিনী কারা ছিল তা বলতে  পারবে

২। মুক্তিযু্দ্ধের সময় বাংলাদেশ কয়টি সেক্টরে বিভক্ত ছিল তা বলতে পারবে

৩। মুক্তিবাহিনী কিভাবে সংঘঠিত হয়েছে তা ব্যাখ্যা করতে পারবে

 4মুক্তিবাহিনীর সেক্টর গুলো বিশ্লেষণ করতে পারবে

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
সুজিত দেব
০৪ জুলাই, ২০২১ ০৯:০০ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। আমার কনটেন্ট দেখার আমন্ত্রণ রইল।


মোছা.সালমা খাতুন
২৩ জুন, ২০২১ ০৮:১০ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইলো। আমার উদ্ভাবনী গল্প দেখার আমন্ত্রণ রইলো।


মোহাম্মদ রেহান উদ্দিন
১৯ জুন, ২০২১ ১১:০৮ অপরাহ্ণ

আসসালামুআলাইকুম/আদাব। আপনি শ্রেণি উপযোগী ও মান সম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করেছেন,আপনাকে অভিনন্দন। লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য অনেক অনেক শুভ কামনা। আমার আপলোডকৃত এ পাক্ষিকের ৪২তম কন্টেন্টটি দেখে আপনার গঠনমূলক মূল্যবান মতামত প্রকাশ করার বিনীত অনুরোধ করছি। ভাল থাকবেন সুস্থ্য থাকবেন, আল্লাপাক আপনার মঙ্গল করুক। https://www.teachers.gov.bd/profile/mdrehanuddin17।


মোহাম্মদ আবদুল গফুর মজুমদার
১৯ জুন, ২০২১ ০৩:১৮ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম। শ্রদ্ধেয় প্যাডাগজি স্যার, রেটার মহোদয়, সেরা কনটেন্ট নির্মাতাগণ, বাতায়নের সাথে সংশ্লিষ্ট সকল স্যার ও ম্যামগণ, ৪র্থ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের বাংলাদেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর উপর আমার ৫৯ তম কনটেন্টটি অভিজ্ঞ শিক্ষকগণের পরামর্শ অনুসারে তৈরি করে বাতায়নে আপলোড করেছি। আপনাদের সকলকে দেখার জন্য বিনীত অনুরোধ রইল। আপনারা দেখে আমাকে প্রয়োজনীয় পরামর্শ দিলে আমি উপকৃত হবো। আমার পরিশ্রম স্বার্থক হবে। আমার ৫৯ তম কনটেন্ট লিংক https://www.teachers.gov.bd/content/details/991084


Hasina Momotaj
১৮ জুন, ২০২১ ০৩:২৪ অপরাহ্ণ

শুভ কামনা রইল পূর্ণ রেটিংসহ। সেইসাথে আমার এই পাক্ষিকের ৪৬ তম কন্টেন্ট Must ,Must not/ Mustn't, Need দেখে আপনাদের মূল্যবান মতামত ,লাইক ও রেটিং দেওয়ার বিনীত অনুরোধ রইল। সুস্থ থাকুন ,নিরাপদে থাকুন কামনা করি।


মোছাঃ আফরোজা খাতুন
০৮ জুন, ২০২১ ০৬:৩৯ অপরাহ্ণ

লাইক ও পুর্ণরেটিং সহ আপনার জন্য শুভ কামনা ও অভিনন্দন ।


মোঃ গোলাম ওয়ারেছ
০৭ জুন, ২০২১ ০৬:০৬ অপরাহ্ণ

Best wishes


মোঃ রুবেল হোসাইন
০৭ জুন, ২০২১ ১১:২৭ পূর্বাহ্ণ

আমি লিংক দিয়েছিলাম আমাদের কেউ দেয়নি


কোহিনুর খানম
০৪ জুন, ২০২১ ১০:২২ পূর্বাহ্ণ

আসসালামু আলাইকুম। সুন্দর ও শ্রেনী উপযোগী কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত প্রদান করুন। ভালো লাগলে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল। কন্টেন্ট লিংক: https://www.teachers.gov.bd/content/details/964871


সিকদার মোঃ শাজিদুর জাহান
০৪ জুন, ২০২১ ১০:২০ পূর্বাহ্ণ

লাইক ও পুর্ণরেটিং সহ আপনার জন্য শুভ কামনা ও অভিনন্দন । আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মুল্যবান মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


বিপুল সরকার
০৪ জুন, ২০২১ ০৯:৪২ পূর্বাহ্ণ

সম্মানিত স্যার/ম্যাডাম , নমস্কার / আদাব নিবেন।আপনি শ্রেণি উপযোগী ও মান সম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধি করেছেন,আপনাকে অভিনন্দন।লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ আপনার জন্য অনেক অনেক শুভ কামনা রইলো। আমার আপলোডকৃত এ পাক্ষিকের ১৪৭ তম (নবম-দশম শ্রেণি) পরিমিতি (ত্রিভুজ) কন্টেন্ট দেখে আপনার গঠনমূলক মূল্যবান মতামত প্রত্যাশা করছি।বাতায়ন আইডি-bipulsarkar1977


সন্তোষ কুমার বর্মা
০৪ জুন, ২০২১ ০৮:২৬ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং সহ ধন্যবাদ আমার কন্টেন্ট দেখার জন্য অনুরোধ করছি।


মোছাঃ হোসনেয়ারা পারভীন
০৪ জুন, ২০২১ ০৬:০৬ পূর্বাহ্ণ

মানসম্মত কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করায় আপনাকে ধন্যবাদ। লাই্‌ক, রেটিং ও কমেন্ট সহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার এ পাক্ষিকে আপলোডকৃত কন্টেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।


পার্থ সারথী নাথ
০৪ জুন, ২০২১ ০৫:৫৩ পূর্বাহ্ণ

সুন্দর উপস্থাপনা, এই পাক্ষিকে আমার আপলোডকৃত বিজ্ঞান- সংবেদি অঙ্গ কান- শ্রেণি-৬ষ্ঠ প্রেজেন্টেশনে লাইক, পূর্ণ রেটিংসহ গঠনমুলক মতামত প্রত্যাশা করছি। আপনার সুচিন্তিত মতামত আমার চলার পথকে আরো সুদৃঢ় করবে। মাস্ক পরি, করোনাকে প্রতিরোধ করি। ঘরে থাকুন, সুস্থ থাকুন, নিজে বাচুঁন-দেশকে বাচাঁন। অনলাইন ক্লাসের মাধ্যমে বর্তমান শিক্ষা ব্যবস্থা এগিয়ে যাক, শিক্ষক বাতায়ন সমৃদ্ধ হোক।


মোঃ কাউছার হোসেন
০৪ জুন, ২০২১ ০১:২৮ পূর্বাহ্ণ

মানসম্মত কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করায় আপনাকে ধন্যবাদ। লাইক রেটিং সহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।


মোহাম্মদ রেহান উদ্দিন
০৩ জুন, ২০২১ ১০:৫১ অপরাহ্ণ

আসসালামুআলাইকুম/আদাব। আপনি শ্রেণি উপযোগী ও মান সম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করেছেন,আপনাকে অভিনন্দন। লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য অনেক অনেক শুভ কামনা। আমার আপলোডকৃত এ পাক্ষিকের ৪১তম কন্টেন্টটি দেখে আপনার গঠনমূলক মূল্যবান মতামত প্রকাশ করার বিনীত অনুরোধ করছি। ভাল থাকবেন সুস্থ্য থাকবেন, আল্লাপাক আপনার মঙ্গল করুক।


মোঃ আবু খোকন
০৩ জুন, ২০২১ ১০:২৬ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভকামনা। আমার বাতায়েনর বাড়িতে আপনার আমন্ত্রন রইল।


আব্দুল আলীম
০৩ জুন, ২০২১ ১০:১৩ অপরাহ্ণ

চমৎকার ও সময় উপযোগী কন্টেন্ট আপলোড করে প্রিয় শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আন্তরিক অভিনন্দন। লাইক ও পূর্ণ রেটিংসহ শুভ কামনা। চলতি পাক্ষিকে আমার আপলোডকৃত ৬৮তম কন্টেন্ট ও ৭২তম ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত কামনা করছি। ভাল থাকুন, নিরাপদে থাকুন ও ঘরেই থাকুন। কন্টেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/945992 ব্লগ লিংকঃ https://www.teachers.gov.bd/blog-details/601995


মোহাম্মাদ মনিরুজ্জামান
০৩ জুন, ২০২১ ১০:০৯ অপরাহ্ণ

সুন্দর শ্রেণি উপযোগী কন্টেন্ট আপলোড করার জন্য লাইক ও রেটিং সহ শুভ কামনা। আমার আপলোডকৃত কন্টেন্ট দেখে মতামত ও রেটিং দেওয়ার অনুরোধ করছি। ধন্যবাদ।


মোঃ জামাল উদ্দিন
০৩ জুন, ২০২১ ১০:০২ অপরাহ্ণ

ধন্যবাদ স্যার। অনেক শ্রম, মেধা ও সময় ব্যয় করে আপনার অনিন্দ সুন্দর নির্মাণ কৌশল সত্যিই অপূর্ব। আপনার কর্মদক্ষতা ও আন্তরিকতা আপনাকে সফলতার শিখরে নিয়ে যাবে এই প্রত্যয় সর্বদা নিরন্তর। লাইক পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। আমার বাতায়ন বাড়িতে আমন্ত্রন।


লাকী বিশ্বাস
০৩ জুন, ২০২১ ১০:০১ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা । আমার এ পাক্ষিকের কন্টেন্ট টি দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদানের বিনীত অনুরোধ রইলো । ধন্যবাদ ।


মোহাম্মদ শাহাদৎ হোসেন
০৩ জুন, ২০২১ ০৯:৫২ অপরাহ্ণ

👉 শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


ইয়ামিন হোসেন
০৩ জুন, ২০২১ ০৯:২৮ অপরাহ্ণ

আপনার জন্য শুভকামনা রইল।


তুলিকা দেব তুলি
০৩ জুন, ২০২১ ০৮:৫৩ অপরাহ্ণ

মানসম্মত কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আন্তরিক ধন্যবাদ, অভিনন্দন ও পূর্ণ রেটিংসহ শুভকামনা। আমার আপলোডকৃত কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত, রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনম্র অনুরোধ রইল।


লুৎফর রহমান
০৩ জুন, ২০২১ ০৮:২১ অপরাহ্ণ

Great work! Thanks for nice content and best wishes including full ratings. Your active participation and submission of your wonderful contents have made the Batayon more enriched. Please give your like, comments and ratings to see my contents and blogs. https://www.teachers.gov.bd/content/details/962765 Blog link: https://www.teachers.gov.bd/blog-details/603952 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


মোঃ নূরল আলম
০৩ জুন, ২০২১ ০৮:১৯ অপরাহ্ণ

মানসম্মত কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করায় আপনাকে ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভকামনা রইল। আমার ৫১তম কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।


রাজীব মন্ডল
০৩ জুন, ২০২১ ০৭:০৪ অপরাহ্ণ

পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত , রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি ।ঘরে থাকুন, সুস্থ থাকুন। নিরাপদে থাকুন। ধন্যবাদ ।


আয়েশা ছিদ্দিকা
০৩ জুন, ২০২১ ০৬:৪৫ অপরাহ্ণ

Assalamualaikum. Great work! Like & full ratings for your great work, Your active participation and submission of your wonderful contents have made the Batayon more enriched. Please give your like, comments and ratings to see my contents and blogs.


উজ্জ্বল কুমার ঘোষ
০৩ জুন, ২০২১ ০৫:৫৭ অপরাহ্ণ

লাইক ও পুর্ণরেটিং সহ আপনার জন্য শুভ কামনা ও অভিনন্দন । আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মুল্যবান মতামত,লাইক ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


শাহীন আলম
০৩ জুন, ২০২১ ০৫:৩২ অপরাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনাকে অভিনন্দন জানাচ্ছি।সেই সাথে আমার কন্টেন্ট দেখে ভালো লাগলে লাইক ও রেটিংসহ আপনার মুল্যবান মতামত দেওয়ার জন্য বিনীতভাবে অনুরোধ করছি।


মোঃশাখাওয়াৎ হোসেন
০৩ জুন, ২০২১ ০৫:৩২ অপরাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনাকে অভিনন্দন জানাচ্ছি।সেই সাথে আমার কন্টেন্ট দেখে ভালো লাগলে লাইক ও রেটিংসহ আপনার মুল্যবান মতামত দেওয়ার জন্য বিনীতভাবে অনুরোধ করছি।


মোহাম্মদ মাসুদ রানা
০৩ জুন, ২০২১ ০৫:১৩ অপরাহ্ণ

শুভেচ্ছা রইল আপনাকে, পূর্ণ রেটিং সহ । সে জন্য আপনাকে একটু সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। আমার ১/০৬/২০২১ তারিখের অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় ১৩তম অধ্যায়ের কনটেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। সৃষ্টিকর্তা আপনার মঙ্গল করুন।


মোঃ শহিদুল ইসলাম
০৩ জুন, ২০২১ ০৪:০৯ অপরাহ্ণ

চমৎকার উপস্থাপন লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। এ পাক্ষিকে আমার আপলোডকৃত কন্টেন্ট দেখে আপনার মূল্যবান লাইক, রেটিং, মতামত ও পরামর্শ দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি ।


মোঃ আবুল কালাম
০৩ জুন, ২০২১ ০৩:৫৩ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত, রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল।


মোহাম্মদ আনছার উল্লাহ
০৩ জুন, ২০২১ ০৩:৩২ অপরাহ্ণ

লাইক,পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। বাতায়নের সাথে সংশ্লিষ্ট সকল স্যার ও ম্যামগণ, আমার এই পাক্ষিকে আপলোডকৃত কনটেন্টটি দেখার জন্য বিনীত অনুরোধ রইল। আপনারা দেখে আমাকে প্রয়োজনীয় পরামর্শ দিলে আমি উপকৃত হবো। আমার পরিশ্রম স্বার্থক হবে। আপনাদের পরামর্শই আমাকে বাতায়নে পথ চলতে সাহায্য করবে https://www.teachers.gov.bd/contents/2021/June/1/presentation/file_41655_1622567866.pptx


মোঃ তানভীর হোসেন
০৩ জুন, ২০২১ ০৩:২১ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। আমার নতুন কন্টেন্ট দেখার আমন্ত্রণ রইল।


মোঃ তানভীর হোসেন
০৩ জুন, ২০২১ ০৩:২১ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। আমার নতুন কন্টেন্ট দেখার আমন্ত্রণ রইল।


বিনয় কুমার বিশ্বাস
০৩ জুন, ২০২১ ০৩:১৫ অপরাহ্ণ

মুজিব জন্মশতবর্ষের শুভেচ্ছা রইল । পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত , রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি ।ঘরে থাকুন, সুস্থ থাকুন। নিরাপদে থাকুন। ধন্যবাদ । মন্তব্য করুন।


Prolay Kumer Dutt
০৩ জুন, ২০২১ ০৩:১৩ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। আমার নতুন কন্টেন্ট দেখার আমন্ত্রণ রইল।


মোহাম্মদ আইউব আলী
০৩ জুন, ২০২১ ০২:৫৫ অপরাহ্ণ

Dear sir you are congratulated for uploading such an interesting content. You are also requested to see my uploaded content and give your valuable opinion.


জাহিদুল ইসলাম
০৩ জুন, ২০২১ ০২:৫৫ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম। সুন্দর ও শ্রেনী উপযোগী কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত প্রদান করুন। ভালো লাগলে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল। কন্টেন্ট লিংক: https://www.teachers.gov.bd/content/details/961543


Hasina Momotaj
০৩ জুন, ২০২১ ০২:৩৪ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। সেইসাথে এই পাক্ষিকে ৩ জুন ২০২১ আমার আপলোড করা HIV/ AIDS কন্টেন্টটি দেখে গঠনমূলক মন্তব্য , লাইক ও পূর্ণ রেটিং দেওয়ার বিনীত অনুরোধ রইল। ভাল থাকুন প্রতিটিক্ষণ ।


মোঃ জামাল উদ্দিন
০৩ জুন, ২০২১ ০১:৫৮ অপরাহ্ণ

ধন্যবাদ স্যার। অনেক শ্রম, মেধা ও সময় ব্যয় করে আপনার অনিন্দ সুন্দর নির্মাণ কৌশল সত্যিই অপূর্ব। আপনার কর্মদক্ষতা ও আন্তরিকতা আপনাকে সফলতার শিখরে নিয়ে যাবে এই প্রত্যয় সর্বদা নিরন্তর। লাইক পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। আমার বাতায়ন বাড়িতে আমন্ত্রন।


মোঃ জাফর ইকবাল মন্ডল
০৩ জুন, ২০২১ ০১:৪০ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম,লাইক ও পূর্ণরেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো।আমার আপলোডকৃত "আগুনে পুড়ে যাওয়া,৪র্থ শ্রেণি প্রাথিমিক বিজ্ঞান" কনটেন্ট দেখে লাইক ও রেটিং প্রদানের বিনীত অনুরোধ রইলো।কনটেন্ট লিঙ্কঃ https://bit.ly/3yGIh68


বরুণ কুমার দেবনাথ
০৩ জুন, ২০২১ ০১:৩৭ অপরাহ্ণ

লাইক পূর্ণ রেটিং (৫) সহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।