প্রধান শিক্ষক
১৪ ডিসেম্বর, ২০১৩ ১২:০০ পূর্বাহ্ণ
শিখনের ক্ষেত্র- জ্ঞান
মাছুমা আকতার, হাতিয়া- নোয়াখালী।
বর্তমানে সৃজনশীল পাঠদান পদ্ধতিতে জ্ঞান, অনুধাবন ও প্রয়োগের ক্ষেত্রগুলো অত্যন্ত প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ বিষয়। এ বিষয়ে আমাদের অস্পষ্টতা বা অস্বচ্ছ ধারণা বর্তমান পাঠদান পদ্ধতির মূল লক্ষ্যকে বিচ্যুত করতে পারে। তাই বিভিন্ন প্রশিক্ষণের আলোকে সকলের সুস্পষ্টতার জন্য আমি মূল কয়েকটি বিষয় তুলে ধরার সামান্য প্রচেষ্টা শুরু করছি। আশা করছি লেখাটি সবার কাজে আসবে। আমরা প্রথমেই জানব জ্ঞান কী?
জ্ঞানঃ(Knowledge) খুব সহজ ভাষায় জ্ঞান বলতে আমরা বুঝি পূর্বে শেখা সুনির্দিষ্ট কোন তথ্য, সংজ্ঞা, ঘটনা, প্রক্রিয়া, তত্ত্ব ইত্যাদি। উদাহরণ হিসেবে বলা যায়-ফুল, ফল, জীবজন্তুর নাম, ছড়া ও কবিতা আবৃত্তি, বিভিন্ন লেখকের ছবি দেখা ইত্যাদি। যা শিখে শিশুরা হুবহু তার উত্তর দিতে পারবে। অর্থাৎ বইতে যা লেখা আছে শিশুর উত্তর শুধু তার মধ্যেই সীমাবদ্ধ থাকবে। এর বাইরে যাওয়ার শিশুর কোন সুযোগ নেই। এক্ষেত্রে প্রশ্নের ধরণ হতে পারে নিম্নরূপঃ
-ছবিতে কি কি ফুল দেখতে পাচ্ছ? (পাঠ্য বইয়ের অধ্যায়ভিত্তিক ছবি)
-কতসালে মুক্তিযুদ্ধ সংঘটিত হয়? (পাঠ্য বইয়ের সূত্রের আলোকে)
শিখনফলঃ
১। শিশু পরিচিত ফুল, ফল ও জীবজন্তুর নাম বলতে পারবে।
২। ছড়া ও কবিতা আবৃত্তি করতে পারবে।
৩। রবীন্দ্রনাথ ঠাকুরের ছবি সনাক্ত করতে পারবে, ইত্যাদি।