নৈপুণ্য: বিষয়ভিত্তিক মূল্যায়ন কার্যক্রম
জাতীয় শিক্ষাক্রম ২০২২ এর মূল্যায়ন কৌশলের আলোকে তৈরী করা হয়েছে স্মার্ট মুল্যায়ন সিস্টেম নৈপুণ্য। নৈপুণ্য মুল্যায়ন সিস্টেমের মাধ্যমে একজন শিক্ষার্থীর শিখনকালীন ও আচরণিক মূল্যায়নের তথ্যসমূহ ডিজিটালি সংরক্ষণ করা যায় এবং স্বয়ংক্রিয়ভাবে শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক ট্রান্সক্রিপ্ট ও রিপোর্ড কার্ড প্রস্তুত করা যায়। নৈপুণ্য মূল্যায়ন সিস্টেমে প্রথমে প্রতিষ্ঠান প্রধানগণকে বিভিন্ন ব্যবস্থাপনামূলক কার্যক্রম সম্পন্ন করতে হয়। এরপর বিষয় শিক্ষকগণ তাদের আইডি থেকে শিক্ষার্থীদেরকে মূল্যায়ন করে থাকেন এবং সবশেষে রিপোর্ড... আরও দেখুন
জাতীয় শিক্ষাক্রম ২০২২ এর মূল্যায়ন কৌশলের আলোকে তৈরী করা হয়েছে স্মার্ট মুল্যায়ন সিস্টেম নৈপুণ্য। নৈপুণ্য মুল্যায়ন সিস্টেমের মাধ্যমে একজন শিক্ষার্থীর শিখনকালীন ও আচরণিক মূল্যায়নের তথ্যসমূহ ডিজিটালি সংরক্ষণ করা যায় এবং স্বয়ংক্রিয়ভাবে শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক ট্রান্সক্রিপ্ট ও রিপোর্ড কার্ড প্রস্তুত করা যায়। নৈপুণ্য মূল্যায়ন সিস্টেমে প্রথমে প্রতিষ্ঠান প্রধানগণকে বিভিন্ন ব্যবস্থাপনামূলক কার্যক্রম সম্পন্ন করতে হয়। এরপর বিষয় শিক্ষকগণ তাদের আইডি থেকে শিক্ষার্থীদেরকে মূল্যায়ন করে থাকেন এবং সবশেষে রিপোর্ড কার্ড প্রস্তুত করতে পারেন। এই কোর্সের উদ্দেশ্য হল নৈপুণ্য মূল্যায়ন সিস্টেমে একজন বিষয় শিক্ষক কিভাবে শিক্ষার্থীদের মুল্যায়নের রেকর্ড প্রদান করবেন এবং রিপোর্ড কার্ড প্রস্তুত করবেন সেই প্রক্রিয়া সম্পর্কে একটি সামগ্রিক ধারনা প্রদান করা।
জাতীয় শিক্ষাক্রম ২০২২ এর মূল্যায়ন কৌশলের আলোকে তৈরী করা হয়েছে স্মার্ট মুল্যায়ন সিস্টেম নৈপুণ্য। নৈপুণ্য মুল্যায়ন সিস্টেমের মাধ্যমে একজন শিক্ষার্থীর শিখনকালীন ও আচরণিক মূল্যায়নের তথ্যসমূহ ডিজিটালি সংরক্ষণ করা যায় এবং স্বয়ংক্রিয়ভাবে শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক ট্রান্সক্রিপ্ট ও রিপোর্ড কার্ড প্রস্তুত করা যায়। নৈপুণ্য মূল্যায়ন সিস্টেমে প্রথমে প্রতিষ্ঠান প্রধানগণকে বিভিন্ন ব্যবস্থাপনামূলক কার্যক্রম সম্পন্ন করতে হয়। এরপর বিষয় শিক্ষকগণ তাদের আইডি থেকে শিক্ষার্থীদেরকে মূল্যায়ন করে থাকেন এবং সবশেষে রিপোর্ড কার্ড প্রস্তুত করতে পারেন। এই কোর্সের উদ্দেশ্য হল নৈপুণ্য মূল্যায়ন সিস্টেমে একজন বিষয় শিক্ষক কিভাবে শিক্ষার্থীদের মুল্যায়নের রেকর্ড প্রদান করবেন এবং রিপোর্ড কার্ড প্রস্তুত করবেন সেই প্রক্রিয়া সম্পর্কে একটি সামগ্রিক ধারনা প্রদান করা।