খবর-দার

শিক্ষক বাতায়নে সেরা উদ্ভাবক নির্বাচিত হলেন রাউজানের তৌহিদুল ইসলাম শাহাদত

মহিউদ্দিন ওসমানী ১৮ আগস্ট,২০২১ ৪৪ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ রেটিং ( )

শিক্ষক বাতায়নে সেরা উদ্ভাবক নির্বাচিত হলেন রাউজানের তৌহিদুল ইসলাম শাহাদত
বাংলাদেশ সরকারের তথ্য ও প্রযুক্তি বিভাগের এটুআই এর শিক্ষকদের বৃহত্তর প্লাটফর্ম www.teachers.com.bd বা শিক্ষক বাতায়ন। এই শিক্ষক বাতায়নে এ পাক্ষিকে "সেরা উদ্ভাবক " নির্বাচিত হলেন চট্টগ্রাম আইসিটি ফর এডুকেশন ফোরামের সদস্য তৌহিদুল ইসলাম শাহাদাত। তিনি চট্টগ্রামের রাউজান উপজেলার ফতেনগর নোয়াজিষপুর অদুদিয়া উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক । তিনি শিক্ষক বাতায়নে সকল সাফল্যের ধারা একে একে অব্যাহত রেখেছেন।
আমাদের দৈনন্দিন জীবন ব্যবস্থায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির নিত্যনতুন উদ্ভাবন সমাজ ব্যবস্থাকে চ্যালেঞ্জের মুখে ফেলে দিচ্ছে। অনেক সময়ই শিক্ষার্থীরা তাদের দৈনন্দিন জীবনের সাথে শিক্ষা ব্যবস্থাকে মিলাতে পারে না। পরিবর্তনশীল সমাজ ব্যবস্থায় শিক্ষার্থীর এই নানা মূখী চাহিদা পূরণ করা এবং শিক্ষা ব্যবস্থাকে যুগোপযোগী করার লক্ষ্যে একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম সংশ্লিষ্ট্য মন্ত্রনালয়ের সাথে শিক্ষাক্ষেত্রে উদ্ভাবন নিয়ে প্রায় এক যুগ ধরে কাজ করে যাচ্ছে। প্রয়োজনীয় শিক্ষা উপকরণ, সময়োপযোগী শিক্ষক প্রশিক্ষণ এবং প্রযুক্তির সমন্বয়ে ভবিষৎ চাহিদার সাথে বর্তমান শিক্ষাব্যবস্থার যোগসুত্র স্থাপনে কাজ করে চলেছে এটুআই।
ডিজিটাল বাংলাদেশ রূপকল্প ২০২১ বাস্তবায়নে ইতিমধ্যে এটুআই এর যুগান্তকারী কিছু শিক্ষা উপকরণ হলো সহজ আনন্দময় ও ফলপ্রসু শিক্ষা নিশ্চিত করতে মাল্টিমিডিয়া কন্টেন্ট, শিক্ষার্থীদের অংশগ্রহন বাড়াতে মাল্টিমিডিয়া ক্লাসরুম,সকলের জন্য মানসম্মত শিক্ষার সুযোগ সৃষ্টিতে মুক্তপাঠ, বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীসহ সকলের একীভূত ও মানসম্মত শিক্ষা নিশ্চিতকল্পে মাল্টিমিডিয়া টকিং,যথাযথ মনিটরিং ও ব্যবস্থাপনার জন্য ক্লাসরুম মনিটরিং ড্যাশবোর্ড এবং উল্লেখযোগ্য হচ্ছে শিক্ষকদের মাঝে কন্টেন্ট ও আইডিয়া আদান প্রদানের জন্য শিক্ষক বাতায়ন।
মূলত একুশ শতকের শিক্ষার্থীর জন্য প্রয়োজন একুশ শতকের শিক্ষাব্যবস্থা: আর এই একুশ শতকের শিক্ষাব্যবস্থায় নেতৃত্ব দিতে প্রয়োজন একুশ শতকের শিক্ষক। তাই শিক্ষকদের উপর আস্থা রেখে বাংলাদেশের শিক্ষাব্যবস্থাকে বিশ্বমানের করে গড়ে তুলতে এবং শিক্ষকদের দক্ষ তথ্যপ্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ করতে, প্রায় সাড়ে পাঁচ লক্ষ শিক্ষকের একটি মহিরূহ প্রতিষ্ঠান "শিক্ষক বাতায়ন"।
"শিক্ষক বাতায়ন " একটি অনুপ্রেরণার নাম, একটি সুস্থ প্রতিযোগীতার নাম। সর্বস্তরের শিক্ষকরা তাদের মনে মাধুরী মিশিয়ে ডিজিটাল কন্টেন্ট তৈরি করে শিক্ষক বাতায়নে আপলোড করতে পারেন। শিক্ষক বাতায়নে আপলোডকৃত কন্টেন্ট এর প্যাডাগজীক্যাল দিক,শ্রণি ও পাঠ উপযোগীতা এবং মান দেখে প্রতি পাক্ষিকে দুইজন সেরা শিক্ষক ঘোষনা করে কাজের স্বীকৃতি প্রদান করা হচ্ছে। শিক্ষকদের মোটিভেশন এবং রিকগনিশন জন্য শিক্ষক বাতায়নে সেরা কন্টেন্ট নির্মাতার ক্যাটাগরির পাশাপাশি আরো তিনটি ক্যাটাগরি শিক্ষক নির্বাচন করছে সে ক্যাটাগরি গুলো হচ্ছে সেরা উদ্ভাবক সেরা অনলাইন পারফর্মার এবং সেরা নেতৃত্ব। সেরা উদ্ভাবক পর্বে অংশগ্রহনের জন্য তাদের বিভিন্ন আইডিয়া, উদ্ভাবনী কর্মের (স্কুল বিষয়ক) ভিডিয়ো আপলোড করতে হয়। এই সব আপলোডকৃত বিচারকদের বিবেচনায় প্রতি পাক্ষিকে এক জন সেরা উদ্ভাবক নির্বাচন করা হয়। এই পাক্ষিকে সব শর্ত পূরণ করে সেরা উদ্ভাবক নির্বাচিত হয়েছেন চট্টগ্রাম জেলার রাউজানের তৌহিদুল ইসলাম শাহাদত।
শিক্ষক বাতায়নে সেরা উদ্ভাবক নির্বাচিত হওয়ায় তাঁর অভিমত ব্যক্ত করতে বললে তিনি এই প্রতিবেদককে বলেন।
আজ আমার আর একটি স্বপ্ন পূরণ হওয়ার দিন!
অতিমারির থাবায় পরিচিত জনদের বিয়োগ ব্যথায় চোখ যখন অস্পষ্ট, অশান্ত যখন মন, ঠিক এমনি এক সময়ে প্রিয় পোর্টাল শিক্ষক বাতায়নে "সেরা উদ্ভাবক" ক্যাটাগরিতে নিজের ছবিটি দেখে অন্তত কিছুটা হলেও স্বস্তিবোধ করছি।
প্লিজ আবার কেউ আমাকে জিজ্ঞেস করবেন না আমি আবার কী আবিষ্কার বা উদ্ভাবন করেছি। মানুষের উপকারে আসে আমি সেরকম কিছুই আবিষ্কার বা উদ্ভাবন করিনি।
আমি যেহেতু শিক্ষক তাই আমার প্রিয় শিক্ষার্থীদের জন্য পড়াশুনার আনন্দদায়ক পরিবেশ, পদ্ধতি, পাশ্চাত্য দেশের সংস্কৃতি এবং বিভিন্ন বিষয় অর্থাৎ শিক্ষার উদ্ভাবন নিয়ে কাজ করেছি। এরই ফলশ্রুতিতে দেশের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষককদের জনপ্রিয় ও সর্ববৃহৎ অনলাইন পোর্টাল আমাকে শিক্ষক বাতায়নে উদ্ভাবক ক্যাটাগরিতে "সেরা উদ্ভাবক" নির্বাচিত করেছে দেখে আমি আল্লাহর কাছে লাখো কোটি শুকরিয়া আদায় করছি।
a2i এর পরিচালিত "শিক্ষক বাতায়ন" সারাদেশে শহর থেকে প্রত্যন্ত অঞ্চলের শিক্ষকদের সাথে এক মেলবন্ধন সেতু তৈরি করে দিয়েছে। গেঁথেছে আমাদের একই সুতায়। সান্নিধ্য পাচ্ছি অনেক গুণী শিক্ষকদের যাঁদের প্রাপ্তির ঝুলি অনেক বিশাল। শেয়ার করার সুযোগ পাচ্ছি ভালো কিছুর। তাই এই প্রতিষ্ঠানের কাছে আমি আন্তরিক ঋণী এবং এটুআই এ কর্মরত সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।
আপনি আর কী কী সফলতা অর্জন করতে সক্ষম হয়েছেন এই প্রশ্নে তিনি প্রতিবেদকে আরো জানান,
প্রাণের শিক্ষক বাতায়ন তথা এটুআই এর কারণে আমার যৎকিঞ্চিত প্রাপ্তির কলেবরে সংযুক্ত হয়েছে-
> সেরা কনটেন্ট নির্মাতা।
> আইসিটি ফর এজুকেশন জেলা অ্যাম্বাসেডর নির্বাচিত।
> মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে কিশোর বাতায়নের একদিনের কর্মশালায় যোগদান।
> জাতীয় মাল্টিমিডিয়া কনটেন্ট প্রতিযোগিতায় সেরা ১২ নির্বাচিত।
> কুমিল্লায় শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রে ভিডিও এডিটিং এর ৩দিনের কর্মশালায় অংশগ্রহণ।
> মুক্তপাঠের সফলতার গল্প প্রতিযোগিতায় সেরা গল্পকার নির্বাচিত।
> কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্র, কক্সবাজারে সম্মাননা গ্রহণ।
> বাংলা অ্যাকাডেমি, ঢাকাতে সম্মাননা গ্রহণ।
> সেরা নেতৃত্ব নির্বাচিত।
> সেরা উদ্ভাবক নির্বাচিত।
তিনি আরো জানান আজকের এই দিনে আমার প্রিয় প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের দক্ষ সভাপতি জনাব লায়ন এম. সরোয়ার্দী সিকদার মহোদয়, প্রধান শিক্ষক জনাব দীপক কুমার মুৎসুদ্দি মহোদয়, প্রিয় সহকর্মী ও কর্মচারীবৃন্দ, আমার কচিকাঁচার শিক্ষার্থীদের কাছে আমি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি।
এছাড়াও গভীরভাবে কৃতজ্ঞতা প্রকাশ করছি আমার যে সকল শুভাকাঙ্ক্ষী ফোনে, ইনবক্সে, বিভিন্ন মাধ্যমে, নিজেদের টাইমলাইনে
অভিনন্দন
ও শুভেচ্ছা জানিয়েছেন তাঁদের প্রতিও।
জেলা অ্যাম্বাসেডর তৌহিদুল ইসলাম শাহাদাত শিক্ষক বাতায়নে সেরা উদ্ভাবক নির্বাচিত হওয়া অভিনন্দন জানান চট্টগ্রাম জেলা অ্যাম্বাসেডর ফোরামের সভাপতি মোঃ ইকবাল সহকারি অধ্যাপক নৌবাহিনী কলেজ চট্টগ্রাম।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোহাম্মদ বাবুল হোসেন
২৩ আগস্ট, ২০২১ ০৬:১৫ অপরাহ্ণ

Best wishes .plz visit my page .https://www.teachers.gov.bd/content/details/1078694