Loading..

মুজিব শতবর্ষ

২৩ আগস্ট, ২০২১ ০৮:৪৭ অপরাহ্ণ

দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোই ছিল বঙ্গবন্ধুর মূল দর্শন

জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাঙালি জাতিকে বিশ্বসভায় আত্মপরিচয় নিয়ে চলার পথ তৈরি করে দেওয়া তথা স্বাধীন–সার্বভৌম বাংলাদেশ, লাল-সবুজের পতাকা, ১৯৭২–এর সংবিধান দিয়ে গেছেন বিশ্ববরেণ্য ক্ষণজন্মা মহাপুরুষ, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, বাংলার বন্ধু জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোই ছিল তাঁর রাজনীতি ও আন্দোলনের মূল দর্শন।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২১ উপলক্ষে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় আয়োজিত আলোচনা সভা, দোয়া ও মোনাজাত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে স্পিকার আজ সোমবার এসব কথা বলেন। এ সময় ১৯৭৫–এর ১৫ আগস্ট শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

স্পিকার বলেন, ‘ব্যক্তিগত জীবনে বঙ্গবন্ধুর চাওয়া-পাওয়ার কিছু ছিল না। সারা জীবন বাঙালির অধিকার প্রতিষ্ঠা, দেশের মানুষের অর্থনৈতিক-রাজনৈতিক মুক্তির জন্য সংগ্রাম করে গেছেন তিনি। জমিদারি প্রথার বিরুদ্ধেও তিনি কথা বলেছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালীন চতুর্থ শ্রেণির কর্মচারীদের আন্দোলনের সঙ্গে একাত্মতা ঘোষণা করে তাঁকে ছাত্রত্ব হারাতে হয়েছিল। শোষিত-বঞ্চিত মানুষের পক্ষে, ন্যায়ের পক্ষে, অন্যায়ের বিরুদ্ধে থেকে একটি স্বাধীন রাষ্ট্রের স্বপ্নদ্রষ্টা তিনি। সাধারণ মানুষকে সম্পৃক্ত করে রাজনৈতিক প্রক্রিয়ার মাধ্যমে আন্দোলন-সংগ্রামকে তিনি বেগবান করেছেন। যথাযথ সময়ে যথাযথ সিদ্ধান্ত বাস্তবায়নের বিরল প্রতিভা তাঁর মধ্যে আমরা দেখতে পাই।’

চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দর্শনকে আগামী প্রজন্মের কাছে জাতীয় সংসদের মাধ্যমে তুলে ধরার বিভিন্ন উদ্যোগ মুজিব বর্ষ উপলক্ষে গৃহীত হয়েছে। আগামী প্রজন্মকে বঙ্গবন্ধুর কর্মজীবন সম্পর্কে অবহিত করতে সংসদে একটি বঙ্গবন্ধু আর্কাইভ করা হয়েছে। এর মাধ্যমে আগামী প্রজন্মের সাংসদ এবং সবাই বঙ্গবন্ধুর আদর্শ সম্পর্কে জানতে পারবেন।

অন্যদের মধ্যে হুইপ আতিকুর রহমান, হুইপ ইকবালুর রহিম, সংসদ সচিবালয় কর্মকর্তা-কর্মচারী ফোরামের সভাপতি এ কে এম জি কিবরিয়া মজুমদার, সাধারণ সম্পাদক আসিফ হাসান প্রমুখ বক্তব্য দেন। সংসদ সচিবালয়ের সচিব কে এম আবদুস সালামের সভাপতিত্বে এবং পরিচালক তারিক মাহমুদ ও উপপরিচালক সামিয়া রুবাইয়াত হোসাইনের সঞ্চালনায় অনুষ্ঠানে জাতীয় শোক দিবস আয়োজক কমিটির আহ্বায়ক উপসচিব এস এম মঞ্জুর কবিতা আবৃত্তি করেন।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি