Loading..

প্রকাশনা

২২ ডিসেম্বর, ২০২১ ০৭:১৫ অপরাহ্ণ

ওমিক্রন একটি পরিপূর্ণ আলোচনা ও বিভিন্ন তথ্যাবলী এবং WHO এর ভাবনা

ওমিক্রন একটি পরিপূর্ণ আলোচনা বিভিন্ন তথ্যাবলী এবং WHO এর ভাবনা

 

26 নভেম্বর 2021-, WHO ভাইরাস বিবর্তনের (TAG-VE) বিষয়ে WHO-এর প্রযুক্তিগত উপদেষ্টা গ্রুপের পরামর্শে  একটি বৈকল্পিক, যার নাম ওমিক্রন, মনোনীত করেছে। এই সিদ্ধান্তটি TAG-VE-এর কাছে উপস্থাপিত প্রমাণের উপর ভিত্তি করে করা হয়েছিল যে ওমিক্রন এর বেশ কয়েকটি মিউটেশন রয়েছে যা এটি কীভাবে আচরণ করে তার উপর প্রভাব ফেলতে পারে, উদাহরণস্বরূপ, এটি কতটা সহজে ছড়িয়ে পড়ে বা অসুস্থতার তীব্রতার উপর। বর্তমানে যা জানা যায় তার একটি সারসংক্ষেপ এখানে।

ওমিক্রন সম্পর্কে বর্তমান জ্ঞান

দক্ষিণ আফ্রিকা এবং সারা বিশ্বের গবেষকরা ওমিক্রন -এর অনেক দিককে আরও ভালভাবে বোঝার জন্য গবেষণা  পরিচালনা করছেন এবং এই গবেষণার  ফলাফলগুলি উপলব্ধ হওয়ার সাথে সাথে শেয়ার করা চালিয়ে যাবেন।

ট্রান্সমিসিবিলিটি: ডেল্টা সহ অন্যান্য ভেরিয়েন্টের তুলনায় ওমিক্রন বেশি সংক্রমণযোগ্য (যেমন, ব্যক্তি থেকে ব্যক্তিতে আরও সহজে ছড়িয়ে পড়ে) কিনা তা এখনও স্পষ্ট নয়। এই বৈকল্পিক দ্বারা প্রভাবিত দক্ষিণ আফ্রিকার অঞ্চলে ইতিবাচক পরীক্ষা করা লোকের সংখ্যা বেড়েছে, তবে এটি ওমিক্রন বা অন্যান্য কারণের কারণে হয়েছে কিনা তা বোঝার জন্য মহামারী সংক্রান্ত গবেষণা চলছে।

রোগের তীব্রতা: ডেল্টা সহ অন্যান্য রূপের সংক্রমণের তুলনায় ওমিক্রনের সংক্রমণ আরও গুরুতর রোগের কারণ কিনা তা এখনও স্পষ্ট নয়। প্রাথমিক তথ্য থেকে জানা যায় যে দক্ষিণ আফ্রিকায় হাসপাতালে ভর্তির হার বাড়ছে, তবে এটি ওমিক্রনের সাথে নির্দিষ্ট সংক্রমণের ফলে সংক্রামিত হওয়ার সামগ্রিক সংখ্যা বৃদ্ধির কারণে হতে পারে। ওমিক্রন -এর সাথে সম্পর্কিত লক্ষণগুলি অন্যান্য রূপগুলির থেকে আলাদা বলে পরামর্শ দেওয়ার জন্য বর্তমানে কোনও তথ্য নেই। প্রাথমিক রিপোর্ট করা সংক্রমণগুলি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের মধ্যে ছিল - অল্পবয়সী ব্যক্তিদের মধ্যে যাদের হালকা রোগের প্রবণতা রয়েছে - তবে ওমিক্রন ভেরিয়েন্টের তীব্রতার মাত্রা বুঝতে কয়েক দিন থেকে কয়েক সপ্তাহ সময় লাগবে। বিশ্বব্যাপী প্রভাবশালী ডেল্টা বৈকল্পিক সহ COVID-19-এর সমস্ত রূপগুলি গুরুতর রোগ বা মৃত্যুর কারণ হতে পারে, বিশেষ করে সবচেয়ে ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের জন্য, এবং এইভাবে প্রতিরোধ সর্বদা গুরুত্বপূর্ণ।

পূর্ববর্তী SARS-CoV-2 সংক্রমণের কার্যকারিতা

প্রাথমিক প্রমাণগুলি পরামর্শ দেয় যে উদ্বেগের অন্যান্য রূপের তুলনায় ওমিক্রনের সাথে পুনরায় সংক্রমণের ঝুঁকি বাড়তে পারে (অর্থাৎ, যাদের আগে COVID-19 ছিল তারা ওমিক্রন দিয়ে আরও সহজে পুনরায় সংক্রমিত হতে পারে), তবে তথ্য সীমিত। এই বিষয়ে আরও তথ্য আগামী দিন এবং সপ্তাহগুলিতে উপলব্ধ হবে।

ভ্যাকসিনের কার্যকারিতা: ডব্লিউএইচও প্রযুক্তিগত অংশীদারদের সাথে কাজ করছে যাতে ভ্যাকসিন সহ আমাদের বিদ্যমান প্রতিরোধ ব্যবস্থাগুলিতে এই বৈকল্পিকের সম্ভাব্য প্রভাব বোঝা যায়। প্রভাবশালী সঞ্চালন বৈকল্পিক ডেল্টা সহ গুরুতর রোগ এবং মৃত্যু কমাতে ভ্যাকসিনগুলি গুরুত্বপূর্ণ। বর্তমান ভ্যাকসিনগুলি গুরুতর রোগ এবং মৃত্যুর বিরুদ্ধে কার্যকর রয়েছে।

বর্তমান পরীক্ষার কার্যকারিতা: ব্যাপকভাবে ব্যবহৃত পিসিআর পরীক্ষাগুলি ওমিক্রনের সংক্রমণ সহ সংক্রমণ সনাক্ত করে চলেছে, যেমনটি আমরা অন্যান্য রূপগুলির সাথেও দেখেছি। দ্রুত অ্যান্টিজেন সনাক্তকরণ পরীক্ষা সহ অন্যান্য ধরণের পরীক্ষার উপর কোন প্রভাব আছে কিনা তা নির্ধারণের জন্য গবেষণা চলছে।

বর্তমান চিকিত্সার কার্যকারিতা: কর্টিকোস্টেরয়েড এবং IL6 রিসেপ্টর ব্লকারগুলি এখনও গুরুতর COVID-19 রোগীদের পরিচালনার জন্য কার্যকর হবে। ওমিক্রন ভেরিয়েন্টে ভাইরাসের কিছু অংশের পরিবর্তনের কারণে অন্যান্য চিকিত্সাগুলি এখনও কার্যকর কিনা তা দেখতে মূল্যায়ন করা হবে।

পড়াশোনা চলছে

বর্তমানে, WHO ওমিক্রনকে আরও ভালভাবে বোঝার জন্য বিশ্বজুড়ে বিপুল সংখ্যক গবেষকের সাথে সমন্বয় করছে। বর্তমানে চলমান বা শীঘ্রই চলমান অধ্যয়নগুলির মধ্যে রয়েছে সংক্রমণযোগ্যতার মূল্যায়ন, সংক্রমণের তীব্রতা (লক্ষণগুলি সহ), ভ্যাকসিনের কার্যকারিতা এবং ডায়াগনস্টিক পরীক্ষা এবং চিকিত্সার কার্যকারিতা।

WHO দেশগুলিকে ক্লিনিকাল বৈশিষ্ট্য এবং রোগীর ফলাফলগুলি দ্রুত বর্ণনা করার জন্য WHO COVID-19 ক্লিনিকাল ডেটা প্ল্যাটফর্মের মাধ্যমে হাসপাতালে ভর্তি রোগীর ডেটা সংগ্রহ এবং ভাগ করে নেওয়ার জন্য উত্সাহিত করে।

আগামী দিন এবং সপ্তাহে আরও তথ্য বেরিয়ে আসবে। WHO-এর TAG-VE ডেটা উপলভ্য হওয়ার সাথে সাথে পর্যবেক্ষণ মূল্যায়ন চালিয়ে যাবে এবং মূল্যায়ন করবে কিভাবে ওমিক্রন -এর মিউটেশন ভাইরাসের আচরণকে পরিবর্তন করে।

দেশগুলির জন্য প্রস্তাবিত পদক্ষেপ

যেহেতু ওমিক্রনকে উদ্বেগের একটি বৈকল্পিক মনোনীত করা হয়েছে, সেখানে নজরদারি বাড়ানো এবং মামলার সিকোয়েন্সিং সহ WHO দেশগুলিকে গ্রহণ করার জন্য সুপারিশ করে; GISAID-এর মতো সর্বজনীনভাবে উপলব্ধ ডাটাবেসে জিনোম সিকোয়েন্স শেয়ার করা; WHO কে প্রাথমিক কেস বা ক্লাস্টার রিপোর্ট করা; ওমিক্রন এর বিভিন্ন সংক্রমণ বা রোগের বৈশিষ্ট্য আছে কিনা বা ভ্যাকসিন, থেরাপিউটিকস, ডায়াগনস্টিকস বা জনস্বাস্থ্য এবং সামাজিক ব্যবস্থার কার্যকারিতাকে প্রভাবিত করে কিনা তা আরও ভালভাবে বোঝার জন্য ক্ষেত্রের তদন্ত এবং পরীক্ষাগারের মূল্যায়ন করা। 26 নভেম্বর থেকে ঘোষণায় আরও বিশদ।

ঝুঁকি বিশ্লেষণ এবং বিজ্ঞান-ভিত্তিক পদ্ধতি ব্যবহার করে সামগ্রিকভাবে COVID-19 সঞ্চালন কমাতে কার্যকর জনস্বাস্থ্য ব্যবস্থা বাস্তবায়ন করা দেশগুলির উচিত। তাদের কিছু জনস্বাস্থ্য এবং চিকিৎসা ক্ষমতা বৃদ্ধি করা উচিত যাতে মামলা বৃদ্ধি পায়।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি