Loading..

খবর-দার

২৯ জুন, ২০২২ ০৬:৩২ অপরাহ্ণ

শিক্ষক নিবন্ধনধারী ৪৮৩ প্রার্থীকে নিয়োগের নির্দেশ

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) ১৪তম নিবন্ধনধারী ৪৮৩ জনকে নিয়োগের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বুধবার চারটি পৃথক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি কাশেফা হোসেন ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

উত্তীর্ণদের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগ দিতে শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, শিক্ষা সচিবসহ সংশ্লিষ্টদের দ্রুত সময়ের মধ্যে পদক্ষেপ নিতে বলেছে আদালত। এদিন আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মনিরুজ্জামান আসাদ ও আইনজীবী ফারুক হোসেন।

আইনজীবী ফারুক হোসেন এসব তথ্য নিশ্চিত করে বুধবার দুপুরে দৈনিক শিক্ষাডটকমকে জানান, শূন্যপদের ভিত্তিতে প্রার্থীদের ১৪তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ করে ২০১৮ খ্রিষ্টাব্দে সনদ দেয় এনটিআরসিএ। কিন্তু তখন প্রার্থীরা নিয়োগ সুপারিশ পাচ্ছিলেন না। তাই ৪৮৩জন আলাদা আলাদা চারটি রিট করেছিলেন। সে রিট শুনানি করে চতুর্দশ নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ওই প্রার্থীদের নিয়োগ দিতে কেন সুপারিশ করা হবে না-তা জানতে চেয়ে ২০২১ খ্রিষ্টাব্দে জুন মাসে রুল দিয়েছিলো আদালত। সেই রুলের চূড়ান্ত শুনানি শেষে বুধবার রায় দিলেন হাইকোর্ট।

২০১৮ খ্রিষ্টাব্দে নভেম্বরে চতুর্দশ নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ করা হয়।  ১৪ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় ১৮ হাজার ৩১২ জন প্রার্থী উত্তীর্ণ হয়েছিলেন। উত্তীর্ণদের মধ্যে স্কুল পর্যায়ে ১৪ হাজার ১৭৮ জন, স্কুল-২ পর্যায়ে ৫৫৪ জন  এবং কলেজ পর্যায়ে ৩ হাজার ৫৮০ জন।

  

এর আগে গত ১ জুন বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের ত্রয়োদশ নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ আড়াই হাজার প্রার্থীকে নিয়োগের নির্দেশ দিয়ে আরেকটি রায় দেন হাইকোর্ট।