Loading..

খবর-দার

০১ জুলাই, ২০২২ ০৭:০৯ পূর্বাহ্ণ

Anemia: শরীরে রক্ত বাড়বে কয়েকগুণ! চিকিৎসকের পরামর্শে পাতে রাখুন এই খাবার

Anemia: শরীরে রক্ত বাড়বে কয়েকগুণ! চিকিৎসকের পরামর্শে পাতে রাখুন এই খাবার

Updated: 29 Jun 2022, 1:31 PM

Anemia Foods: শরীরে হিমোগ্লোবিন কম থাকলে অ্যানিমিয়া রোগটি হয়। এক্ষেত্রে ঝিমুনি, ফ্যাকাশে হয়ে যাওয়া ইত্যাদি সমস্যা দেখা দেয়। এই অবস্থায় দাঁড়িয়ে প্রতিটি মানুষকে অবশ্যই সতর্ক হয়ে নিজের খাবারের তালিকায় রাখতে পারেন খেজুর, থোড় ইত্যাদি। তবেই রক্তের ঘাটতি মিটবে।

 
আমাদের হিমোগ্লোবিনের প্রচুর প্রয়োজন। এবার এই রক্ত কণিকা শরীরে কমতে থাকলে তৈরি হয় এক বিশেষ অবস্থা। আর এই অবস্থার নামই হল অ্যানিমিয়া।

এবার এই অ্যানিমিয়া (Anemia) হল একটি ঘাতক রোগ। শরীরে অনেক কারণে হতে পারে এই অসুখ। এই প্রসঙ্গে বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডা: আশিস মিত্র বলেন, আসলে অ্যানিমিয়া রোগটি মানুষের শরীরে নানা সমস্যা তৈরি করে দিতে পারে। এক্ষেত্রে হিমোগ্লোবিন (Hemoglobin) কম থাকার কারণে শরীরে দেখা দিতে পারে এই রোগ। এই হিমোগ্লোবিন কমে যাওয়ার অনেক কারণ থাকতে পারে। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়গুলি নিয়ে তৈরি হয়ে যেতে হবে।

প্রথমত মহিলাদের পিরিয়ডসের (Periods) জন্য রক্তাল্পতা দেখা যায়। এক্ষেত্রে শরীর থেকে রক্ত বেরিয়ে যায়। এছাড়াও হুক ওয়ার্মের থেকেও অনেক সময় এই রোগ দেখা দিতে পারে। আবার দেখা গিয়েছে যে পাইলস (Piles) থাকলেও এই সমস্যা হয়। আবার রক্ত শরীরে ঠিকমতো তৈরি না হতে পারলেও সমস্যা দেখা যায়। এই অবস্থায় দাঁড়িয়ে আয়রন (Iron), বি১২ (B12), ফলিক অ্যাসিডের (Folic Acid) ঘাটতি থাকলে হিমোগ্লোবিন তৈরি হতে পারে না। তখন সমস্যা দেখা যায়। এছাড়াও অ্যানিমিয়ার আরও অনেক কারণ রয়েছে বলে জানা গিয়েছে।

​অ্যানিমিয়ার লক্ষণ

এবার শরীরে অ্যানিমিয়ার ক্ষেত্রে এই কয়েকটি লক্ষণ (Anemia Symptoms) দেখা যায় বলে জানালেন ডা:মিত্র,

১. খুব দুর্বল লাগে

২. হাঁফ ধরা

৩. কাজ করতে না পারা

৪. শ্বাসকষ্ট

৫. ফ্যাকাশে হয়ে যাওয়া ইত্যাদি। এবার এমন লক্ষণ দীর্ঘদিন ধরে শরীরে দেখা দিলে অবশ্যই সতর্ক হয়ে যান।