Loading..

খবর-দার

১০ অক্টোবর, ২০১৯ ০৮:১৮ পূর্বাহ্ণ

একজন শিক্ষক কি কি গুণের অধিকারী হবেন

পৃথিবীতে সবচাইতে সম্মান ও মর্যাদার পেশা হলো শিক্ষকতা । আমাদের প্রিয়নবি হযরত মুহাম্মদ (স) নিজেকে শিক্ষক হিসেবে পরিচয় দিয়ে বলেছেন  - ‘‘আমাকে শিক্ষক হিসেবেই প্রেরণ করা হয়েছে ।’’ (ইবনে মাজাহ)

পৃথিবীর শ্রেষ্ঠ পেশার লোকের বৈশিষ্টগুলোও শ্রেষ্ঠ হওয়া প্রয়োজন । নিম্নে শিক্ষকের কতিপয় বৈশিষ্ট্য বর্ণনা করা হলো :

  • একজন ভালো শিক্ষক অবশ্যই আদর্শবান হবেন । তিনি -(১) আদর্শিক জ্ঞানের অধিকারী হবেন (২) নিজস্ব ধর্মীয় দর্শন ও অন্যান্য জীবন দর্শন সম্পর্কে জ্ঞান রাখবেন (৩) উত্তম আদর্শের ভিত্তিতে তিনি   ছাত্রদের গড়ে তুলবেন (৪) কথা ও কাজে মিল রাখবেন (৫) আদর্শ প্রচারে কৌশলী ও সাহসী হবেন (৬) শিক্ষকতাকে নিজের জীবনের পেশা ও নেশা হিসেবে নেবেন (৭) দুনিয়া ও আখিরাতের কল্যোণকে সামনে রেখে এ পেশায় আত্মনিয়োগ করবেন ও (৮) অন্যায়ের ব্যাপারে আপসহীন হবেন ।



  • একজন ভালো শিক্ষক অবশ্যই গভীর জ্ঞানের অধিকারী হবেন।তিনি–(১) সবসময়ে জ্ঞানচর্চা করবেন (২) ক্লাসে পড়ানোর জন্য আগেই প্রস্ত্তুতি নেবেন (৩) সমসাময়িক বিষয়ে ধারণা রাখবেন । (৪) মেধা বিকাশে সহায়ক বিভিন্ন কর্মসূচিতে অংশ নেবেন (৫) বিভিন্ন বিষয়ে লেখালেখি করবেন ।



  • একজন ভালো শিক্ষক ব্যক্তিত্ব সম্পন্ন হবেন । তিনি –(১) পরিষ্কার –পরিচ্ছন্ন থাকবেন (২) শালীন, মার্জিত ও ব্যক্তিত্বরক্ষাকারী পোশাক পরিধান করবেন । (৩) বিশুদ্ধ উচ্চারণ ও প্রকাশভঙ্গির অধিকারী হবেন । (৪) মানসিক ভারসাম্য বজায় রাখবেন (৫) নিয়মনীতির ক্ষেত্রে কঠোর হবেন । (৬) সুস্থ মন ও দেহের অধিকারী হবেন ।



  • একজন ভালো শিক্ষক ছাত্রদের প্রতি মমত্ববোধ ও ভালোবাসা সম্পন্ন  হবেন । তিনি --- (১) স্নেহ-মমতা দিয়ে শিক্ষার্থীদের পাঠদান করবেন । (২) সকল শিক্ষার্থীকে সমান চোখ দেখবেন। (৩) ছাত্রদের মাঝে জ্ঞান লাভের উৎসাহ তৈরি করবেন । (৪) প্রয়োজনে একটি বিষয় বার বার বলবেন । (৫) ছাত্রদের একান্ত আপনজন হবেন। (৬) শিক্ষার্থীদের অহেতুক ধমক দেবেন না অথবা শাসন করবেন না। (৭) তাদেরকে প্রহার বা তাদের প্রতি নির্মমতা প্রদর্শন করবেন না বরং দরদি মন নিয়ে তাদের ভূলগুলো ধরিয়ে দেবেন।প্রখ্যাত সাহাবি মুআবিয়া ইবনুল হাকাম আস–সুলানি রাসুল (স) সম্পর্কে বলেন- আমি তাঁর পূর্বে ও পরে তাঁর চেয়ে সুন্দর শিক্ষাদানকারী শিক্ষক আর দেখিনি। আল্লাহর কসম তিনি আমাকে বকাবকি করেননি মারেননি এবং গালমন্দও করেননি। (মুসলিম )



  • একজন ভালো বিচক্ষণ হবেন । তিনি ছাত্রদের মন মেজাজ পছন্দ –অপছন্দ ও গ্রহণ করার ক্ষমতা ইত্যাদি বিষয়ে দৃষ্টি দেবেন।



  • একজন ভালো শিক্ষক প্রতিষ্ঠানের প্রতি হবেন আন্তরিক ও দরদি । প্রশাসনের সাথে থাকবে তাঁর সুসম্পর্ক।