মুজিব শতবর্ষ

ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

মোঃ আবু আব্দুর রহমান সিদ্দিকী ১৭ এপ্রিল,২০২০ ৪৫ বার দেখা হয়েছে ১৩ লাইক ১৫ কমেন্ট ৪.৬৯ রেটিং ( ১৩ )

বাঙালী জাতির ইতিহাসের এক মহত্তম দিবস আজ ১৭ এপ্রিল। সহস্র বছরের সাধনা শেষে জাতি হিসেবে প্রথম বাঙালীদের সমন্বয়ে গঠিত সরকারের আনুষ্ঠানিক শপথগ্রহণের দিন। বাঙালীর স্বাধীনতা অর্জনের ও মুক্তি সংগ্রামের ইতিহাসের অনন্য দিন। স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের ভিত্তি রচনার দিন। ইতিহাসের পাতায় দিবসটি ‘মুজিবনগর দিবস’ হিসেবে চিরস্মরণীয়। জাতির বীরত্বগাথা সৃষ্টির এক ঐতিহাসিক মুহূর্ত ছিল দিনটি। কত শত সংগ্রাম, আন্দোলন, ত্যাগ-তিতিক্ষা, বিদেশী ও ঔপনিবেশিক এবং দখলদার শাসকের জেল-জুলুম, অত্যাচার, নির্যাতন, নিপীড়ন, শোষণ, ত্রাসন সয়ে বাঙালী যে তার স্বাধীনতার দ্বারপ্রান্তে পৌঁছেছিল- এই দিনটি সেই আনুষ্ঠানিকতাকে ধারণ করে মুক্তির লড়াইকে ত্বরান্বিত করেছিল মুজিবনগর সরকারের নেতৃত্বে। ১৯৭১ সালের এই দিনে মেহেরপুরের বৈদ্যনাথতলার আম্রকাননে বাংলাদেশের প্রথম সরকার শপথগ্রহণ করে। স্থানটির নামকরণ হয় মুজিবনগর। এর আগে ১০ এপ্রিল সরকার ঘোষণা করা হয়। যাকে প্রবাসী সরকার, অস্থায়ী সরকার, মুজিবনগর সরকার, যুদ্ধকালীন সরকার বা বিপ্লবী সরকার নামে অভিহিত করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি ও সশস্ত্রবাহিনীর সর্বাধিনায়ক করে ঐতিহাসিক ঘোষণাপত্র অনুমোদন করা হয়। যার ভিত্তিতে স্বাধীন বাংলাদেশ, পরবর্তীকালে যা সংবিধানে অন্তর্ভুক্ত হয়।


মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মেফতাহুন নাহার
২৬ মে, ২০২০ ০৬:১৮ অপরাহ্ণ

শুভেচ্ছা -অভিনন্দন ও শুভকামনা। আমার কনটেন্টগুলো দেখে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল।


বিপুল কুমার সরকার
২৬ মে, ২০২০ ০৮:৫২ পূর্বাহ্ণ

স্যার । নমস্কার নিবেন।বাতায়নে আপনাকে -স্বাগত। আপনি মানসম্মত ও শ্রেণি উপযোগী কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করেছেন।আপনাকে অভিনন্দন।লাইক কমেন্ট পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল সেই সাথে আপনার দীর্ঘায়ু ও সাফল্য কামনা করছি।আমার আপলোড কৃত ৫৬ তম কন্টেন্ট দেখে মতামত দেয়ার অনুরোধ রইল। ( bipulsarkar1977@gmail (01730169555)


অচিন্ত্য কুমার মন্ডল
০১ মে, ২০২০ ০৮:২৩ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল ।শ্রেনী উপযোগী ও মান সম্মত কন্টেন্ট তৈরি করার জন্য ধন্যবাদ। আমার এ সপ্তাহের কন্টেন্ট দেখার ও রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। আশা করছি ঘরে থেকে করোনার বুরুদ্ধে লড়াই করে যাচ্ছেন এবং নিজের পরিবারকে সংরক্ষন সহ সহযোগিতা করে যাচ্ছেন। সেই সাথে আসুন আমরা আমাদের কোমলমতি শিক্ষার্থীদের শিক্ষার প্রতি খেয়াল রাখি যেন তারা সঠিক এবং সহজ উপায়ে শিক্ষতে পারে। ধন্যবাদ সকলকে। https://www.teachers.gov.bd/content/details/564429


অচিন্ত্য কুমার মন্ডল
৩০ এপ্রিল, ২০২০ ০৯:৫৪ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল ।শ্রেনী উপযোগী ও মান সম্মত কন্টেন্ট তৈরি করার জন্য ধন্যবাদ। আমার এ সপ্তাহের কন্টেন্ট দেখার ও রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। আশা করছি ঘরে থেকে করোনার বুরুদ্ধে লড়াই করে যাচ্ছেন এবং নিজের পরিবারকে সংরক্ষন সহ সহযোগিতা করে যাচ্ছেন। সেই সাথে আসুন আমরা আমাদের কোমলমতি শিক্ষার্থীদের শিক্ষার প্রতি খেয়াল রাখি যেন তারা সঠিক এবং সহজ উপায়ে শিক্ষতে পারে। ধন্যবাদ সকলকে। https://www.teachers.gov.bd/content/details/559966


আবদুল্লাহ আল- মামুন
২৯ এপ্রিল, ২০২০ ১১:২০ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। ঘরে থাকুন, সুস্থ থাকুন, বাতায়নের সাথে থাকুন। আমার ২১০তম কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।


মো: রজব আলী
২৫ এপ্রিল, ২০২০ ১২:২৮ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ অসংখ্য শুভকামনা ।আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ রইল।


সন্তোষ কুমার বর্মা
২৪ এপ্রিল, ২০২০ ০৬:৪৩ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ ধন্যবাদ আমার কনটেন্ট দেখার অনুরোধ রইলো।


বিশ্ব নাথ দাস
২০ এপ্রিল, ২০২০ ০২:১০ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী সুন্দর কনটেন্ট তৈরীর জন্য আপনাকে অনেক অনেক অভিনন্দন ও শুভেচ্ছা। পূর্ণরেটিং ও লাইকসহ শুভকামনা। আমার কন্টেন্ট দেখে মতামত রেটিং দেওয়ার অনুরোধ করছি।


সবুজ ভট্টাচার্য্য
২০ এপ্রিল, ২০২০ ১২:১৯ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী সুন্দর কনটেন্ট তৈরীর জন্য আপনাকে অনেক অনেক অভিনন্দন ও শুভেচ্ছা। পূর্ণরেটিং ও লাইকসহ শুভকামনা। আমার কন্টেন্ট দেখে মতামত রেটিং দেওয়ার অনুরোধ করছি।


আব্দুল্লাহ আত তারিক
১৯ এপ্রিল, ২০২০ ০৭:৪২ অপরাহ্ণ

অনেক সুন্দর নির্মান করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনার এই মহৎ কর্ম সমৃদ্ধ বাংলাদেশ গঠনে সহায়কের কাজ করবে। আপনার জন্য শুভকামনা। লাইক, এবং রেটিং ৫/৫ দিয়ে আপনার সাথেই আছি। সকল সম্মাননীয় শিক্ষক মন্ডলকে বিনীত অনুরোধ এই করোনার প্রাদুর্ভাবের সময়ে নিজে স্বাস্থ্য সচেতন হোন আপনার পরিবারকেও স্বাস্থ্য সচেতন হিসেবে গড়ে তুলুন।


মোঃ মেরাজুল ইসলাম
১৯ এপ্রিল, ২০২০ ১২:৪০ অপরাহ্ণ

ভালো থাকুন, সুস্থ থাকুন । আপনি ভালো থাকলে ভালো থাকবে দেশ । চমৎকার নির্মাণের জন্য লাইক, কমেন্ট ও রেটিংসহ শুভেচ্ছা ও ভালবাসা রইল । আমার বাতায়ন বাড়িতে আমন্ত্রণ রইল ।


মোঃ কবির উদ্দিন
১৮ এপ্রিল, ২০২০ ০২:৪২ অপরাহ্ণ

পূর্ণরেটিং সহ শুভকামনা ও অভিনন্দন রইলো।আমার কনটেন্ট দেখে লাইক,কমেন্ট,রেটিংসহ আপনার মতামত প্রদানের জন্য অনুরোধ রইলো।


মোঃ আবু আব্দুর রহমান সিদ্দিকী
১৮ এপ্রিল, ২০২০ ০৪:১০ অপরাহ্ণ

স্যার, আপনার মূল্যবান মন্তব্য, লাইক ও রেটিং আমাকে মুগ্ধ করেছে। অসংখ্য ধন্যবাদসহ শুভ কামনা জানাচ্ছি। সেই সাথে আপনার কাংখিত সাফল্য কামনা করছি। ঘরে থাকুন, সুস্থ্য থাকুন-করোনা মুক্ত জীবন গড়ুন।


মো: নজরুল ইসলাম
১৮ এপ্রিল, ২০২০ ১১:০৫ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকের কনটেন্ট দেখে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল।


মোঃ আবু আব্দুর রহমান সিদ্দিকী
১৮ এপ্রিল, ২০২০ ০৪:১১ অপরাহ্ণ

স্যার, আপনার মূল্যবান মন্তব্য, লাইক ও রেটিং আমাকে মুগ্ধ করেছে। অসংখ্য ধন্যবাদসহ শুভ কামনা জানাচ্ছি। সেই সাথে আপনার কাংখিত সাফল্য কামনা করছি। ঘরে থাকুন, সুস্থ্য থাকুন-করোনা মুক্ত জীবন গড়ুন।