মুজিব শতবর্ষ

ভাষা আন্দোলন ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

মোহাম্মদ বিল্লাল হোসেন ২০ এপ্রিল,২০২০ ৩২ বার দেখা হয়েছে ১০ লাইক ১১ কমেন্ট ৪.৪০ রেটিং ( ১০ )

বাঙালি জাতির মুখের ভাষা-মায়ের ভাষাকে কেড়ে নিতে চেয়েছিল তৎকালীন পাকিস্তান শাসকগোষ্ঠী। ১৯৫২ সালের আজকের দিনে রক্তস্নানের মধ্য দিয়ে শত্রুর হাত থেকে মায়ের ভাষাকে ছিনিয়ে এনেছিল রফিক, সালাম, বরকত, শফিউরসহ নাম না জানা অসংখ্য বাংলার বীর সন্তান। এ অর্জন বিশ্বে বাঙালিকে অমর করে রেখেছে। অমর করে রেখেছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

পাকিস্তান রাষ্ট্র সৃষ্টি হয় ১৯৪৭ সালে। পাক শাসকগোষ্ঠী বাঙালির ভাষার অধিকার হরণ করতে চেয়েছিল। উর্দু সংখ্যালঘু জনগণের ভাষা হলেও রাষ্ট্রভাষা হিসেবে বাঙালির ওপর চাপাতে চেয়েছিল তারা। কিন্তু তাদের অপতৎপরতার বিরুদ্ধে বাঙালির ত্রাণকর্তা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গর্জে উঠেছিলেন।

আজীবন মাতৃভাষাপ্রেমী এ মহান নেতা ১৯৪৭ সালে ভাষা আন্দোলনের সূচনা পর্বে, ১৯৪৮ সালে রাজপথে আন্দোলন ও কারাবরণ, পরে আইনসভার সদস্য হিসেবে রাষ্ট্রভাষার সংগ্রাম ও মর্যাদা প্রতিষ্ঠায় অতুলনীয় ভূমিকা রাখেন। এক কথায় রাষ্ট্রভাষা বাংলার আন্দোলন ও মর্যাদা প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর সক্রিয় অংশগ্রহণ ইতিহাসের অনন্য নজির।

১৯৪৭ সালে দেশ বিভাগের পর মোহাম্মদ আলী জিন্নাহ পাকিস্তানের একচ্ছত্র অধিপতি হন। এ সময় নবগঠিত দুটি প্রদেশের মধ্যে পূর্ববাংলার প্রতি তৎকালীন শাসকগোষ্ঠী ভাষাসহ নানা বৈষম্যমূলক আচরণ শুরু করে। এতে রাষ্ট্রভাষা আন্দোলন শুরু হয়। ১৯৪৭ সালে পাকিস্তানের জন্মের পরপর কলকাতার সিরাজউদ্দৌলা হোটেলে পূর্ব পাকিস্তানের পরবর্তী কর্তব্য নির্ধারণে সমবেত হয়েছিলেন কিছু রাজনৈতিক কর্মী। সেখানে পাকিস্তানে একটি অসাম্প্রদায়িক রাজনৈতিক আন্দোলন ও সংগঠন করার বিষয়ে সিদ্ধান্ত হয়। সে প্রক্রিয়ার সঙ্গে সম্পৃক্ত ছিলেন শেখ মুজিবুর রহমান। ১৯৪৭ সালের ৬ ও ৭ সেপ্টেম্বর ঢাকায় অনুষ্ঠিত পূর্ব পাকিস্তানের কর্মী সম্মেলনে গণতান্ত্রিক যুবলীগ গঠিত হয়। ওই সম্মেলনে ভাষা বিষয়ক কিছু প্রস্তাব গৃহীত হয়।

এ প্রসঙ্গে গাজীউল হক ‘ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর ভূমিকা’ গ্রন্থে উল্লেখ করেন, সম্মেলনের কমিটিতে নেওয়া প্রস্তাবগুলো পাঠ করেন সেদিনের ছাত্রনেতা শেখ মুজিবুর রহমান।’ প্রস্তাবগুলো ছিল, ‘বাংলা ভাষাকে পূর্ব পাকিস্তানের লেখার বাহন ও আইন আদালতের ভাষা করতে হবে। পুরো পাকিস্তানের রাষ্ট্রভাষা কী হবে এ বিষয়ে আলাপ-আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণের দায়িত্ব জনগণের ওপর ছেড়ে দেওয়া এবং জনগণের সিদ্ধান্ত চূড়ান্ত বলে গ্রহণ করা।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মেফতাহুন নাহার
২৬ মে, ২০২০ ০৬:১৬ অপরাহ্ণ

শুভেচ্ছা -অভিনন্দন ও শুভকামনা। আমার কনটেন্টগুলো দেখে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল।


বিপুল কুমার সরকার
২৬ মে, ২০২০ ০৮:৫১ পূর্বাহ্ণ

স্যার । নমস্কার নিবেন।বাতায়নে আপনাকে -স্বাগত। আপনি মানসম্মত ও শ্রেণি উপযোগী কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করেছেন।আপনাকে অভিনন্দন।লাইক কমেন্ট পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল সেই সাথে আপনার দীর্ঘায়ু ও সাফল্য কামনা করছি।আমার আপলোড কৃত ৫৬ তম কন্টেন্ট দেখে মতামত দেয়ার অনুরোধ রইল। ( bipulsarkar1977@gmail (01730169555)


অচিন্ত্য কুমার মন্ডল
০১ মে, ২০২০ ০৮:২২ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল ।শ্রেনী উপযোগী ও মান সম্মত কন্টেন্ট তৈরি করার জন্য ধন্যবাদ। আমার এ সপ্তাহের কন্টেন্ট দেখার ও রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। আশা করছি ঘরে থেকে করোনার বুরুদ্ধে লড়াই করে যাচ্ছেন এবং নিজের পরিবারকে সংরক্ষন সহ সহযোগিতা করে যাচ্ছেন। সেই সাথে আসুন আমরা আমাদের কোমলমতি শিক্ষার্থীদের শিক্ষার প্রতি খেয়াল রাখি যেন তারা সঠিক এবং সহজ উপায়ে শিক্ষতে পারে। ধন্যবাদ সকলকে। https://www.teachers.gov.bd/content/details/564429


অচিন্ত্য কুমার মন্ডল
৩০ এপ্রিল, ২০২০ ০৯:৫৩ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল ।শ্রেনী উপযোগী ও মান সম্মত কন্টেন্ট তৈরি করার জন্য ধন্যবাদ। আমার এ সপ্তাহের কন্টেন্ট দেখার ও রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। আশা করছি ঘরে থেকে করোনার বুরুদ্ধে লড়াই করে যাচ্ছেন এবং নিজের পরিবারকে সংরক্ষন সহ সহযোগিতা করে যাচ্ছেন। সেই সাথে আসুন আমরা আমাদের কোমলমতি শিক্ষার্থীদের শিক্ষার প্রতি খেয়াল রাখি যেন তারা সঠিক এবং সহজ উপায়ে শিক্ষতে পারে। ধন্যবাদ সকলকে। https://www.teachers.gov.bd/content/details/559966


আবদুল্লাহ আল- মামুন
২৯ এপ্রিল, ২০২০ ১১:১৮ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। ঘরে থাকুন, সুস্থ থাকুন, বাতায়নের সাথে থাকুন। আমার ২১০তম কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।


অজয় কৃষ্ণ পাল
২৬ এপ্রিল, ২০২০ ০৬:০৪ অপরাহ্ণ

শ্রদ্ধেয় প্যাডাগজি স্যার, রেটার মহোদয়, সেরা কনটেন্ট নির্মাতাগণ, বাতায়নের সকল স্যার- ম্যাম ও আইসিটি জেলা এম্বাসেডর মহোদয়গণ আমার উদ্ভাবনী গল্পটি দেখার ও পূর্ণ রেটিং সহ গঠনমূলক মতামতের জন্য বিনীত অনুরোধ করছি। আপনাদের সহযোগীতা পেলে সুন্দর , শ্রেণি উপযোগী ও মানসম্মত কনন্টেন্ট উপহার দিয়ে শিক্ষক বাতায়ন কে আরো সমৃদ্ধি করার চেষ্টা করব। শিক্ষক বাতায়ন আই ডি: ajoy.cbmhs https://www.teachers.gov.bd/content/details/559502 https://www.teachers.gov.bd/content/details/560580 https://www.teachers.gov.bd/content/details/561129


মো: রজব আলী
২৫ এপ্রিল, ২০২০ ১২:২৫ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ অসংখ্য শুভকামনা ।আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ রইল।


মো: নজরুল ইসলাম
২২ এপ্রিল, ২০২০ ০৩:৪২ পূর্বাহ্ণ

লাইক এবং পূর্ণ রেটিংসহ শুভকামনা রইল।আমার কনটেন্ট দেখে লাইক, রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল।


সবুজ ভট্টাচার্য্য
২১ এপ্রিল, ২০২০ ১২:৫৩ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ ধন্যবাদ ও শুভকামনা। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান লাইক ও রেটিং দানের জন্য অনুরোধ করছি।


মোঃ মেরাজুল ইসলাম
২১ এপ্রিল, ২০২০ ১০:৫৮ পূর্বাহ্ণ

ভালো থাকুন, সুস্থ থাকুন । আপনি ভালো থাকলে ভালো থাকবে দেশ । চমৎকার নির্মাণের জন্য লাইক, কমেন্ট ও রেটিংসহ শুভেচ্ছা ও ভালবাসা রইল । আমার বাতায়ন বাড়িতে আমন্ত্রণ রইল ।


মো: নজরুল ইসলাম
২১ এপ্রিল, ২০২০ ০৬:২১ পূর্বাহ্ণ

লাইক ও রেটিং সহ শুভকামনা । আমার কনটেন্ট দেখে লাইক, রেটিং ও মতামত প্রদানের বিনীত অনুরোধ রইল।