Loading..

ভিডিও ক্লাস

০৭ মে, ২০২০ ০৩:৫১ অপরাহ্ণ

করোনা যুদ্ধে অনলাইন স্কুল কার্যক্রম ও এ মুহুর্তে করনীয় নিয়ে আমার কিছু ভাবনা

আজ দুপুর সাড়ে বারটায় যুক্ত হয়েছিলাম শিক্ষাবার্তা ডটকম পত্রিকার লাইভে। বিষয় ছিল এই করোনা যুদ্ধে অনলাইন শ্রেণি কার্যক্রম ও অনলাইন পরীক্ষার সম্ভাব্যতা নিয়ে ময়মনসিংহ আইসিটি শিক্ষক ফোরামের সদস্যদের সাথে মুক্ত আলোচনা। আলোচনায় সঞ্চালনায় ছিলেন জনাব মোঃ নুরুজ্জামান, শিক্ষাবার্তা ডট কম ও আলোচনায় অংশগ্রহণ করেছিলাম আমি মোঃ খুরশীদ আলম তালুকদার, সহকারী শিক্ষক, ময়মনসিংহ জিলা স্কুল ও সাধারণ সম্পাদক, আইসিটি শিক্ষক ফোরাম, ময়মনসিংহ, জনাব আমেনা বেগম চম্পা, প্রধান শিক্ষক, লেতু মন্ডল উচ্চ বিদ্যালয় ও সহ-সভাপতি, আইসিটি শিক্ষক ফোরাম,ময়মনসিংহ, জনাব মোঃ রেজাউল হক, শিক্ষক বাতায়ন সম্পাদক, আইসিটি শিক্ষক ফোরাম, ময়মনসিংহ।
আলোচনায় আমি মোঃ খুরশীদ আলম তালুকদার নিম্নলিখিত প্রস্তাবনাগুলো উপস্থাপিত হয়:
১। অর্ধ-বার্ষিক ও প্রাক-নির্বাচনী পরীক্ষা বাতিল করা।
২। স্কুল যদি জুনের মধ্যে খুলে এক্ষেত্রে বার্ষিক পরীক্ষার প্রস্তুতি নেওয়া সম্ভব তবে জুনের মধ্যে শ্রেণির কার্যক্রম শুরু করা না গেলে বার্ষিক পরীক্ষার সিলেবাস সংক্ষিপ্ত করা এবং তা এনসিটিবির মাধ্যমে সারা বাংলাদেশে একই সিলেবাসের আওতায় শ্রেণির কার্যক্রম ও পরীক্ষার ব্যবস্থা করা।
৩। সারা দেশে গড়ে উঠা বিভিন্ন অনলাইন স্কুলের পরিবর্তে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মাননীয় মহা পরিচালক মহোদয়ের নির্দেশনায় ৮ টি পরিচালকের কার্যালয়ের নেতৃত্বে ৮টি অনলাইন স্কুল পরিচালনা করা যা এনসিটিবির নিদিষ্ট সিলেবাস অনুসরণ করে শ্রেণির কার্যক্রম পরিচালিত হবে।
৪। সারাদেশের সকল শিক্ষার্থীদের একই প্রশ্নের আওতায় অনলাইনের মাধ্যমে পরীক্ষা গ্রহনের ব্যবস্থা করা। তবে যে সকল এলাকা এখনও অনলাইন সেবার আওতায় আসেনি সে সকল এলাকা বা প্রতিষ্ঠানে নিদিষ্ট রুটিন অনুসরণের মাধ্যমে এক এক দিন এক এক শ্রেণির পরীক্ষা গ্রহণ করা স্বাস্থ্য বিধি অনুসরণ করে।
৫। অনলাইন শ্রেণির কার্যক্রম পরিচালনায় ইন্টারনেট সেবার মূল্য কমিয়ে আনার ব্যবস্থা করা।
উপরে উল্লেখিত পরামর্শগুলো সদয় বিবেচনা করে দ্রুত সিদ্ধান্ত গ্রহণ এখন সময়ের দাবি। কারণ শিক্ষার্থীরা তাদের পরীক্ষা ও শ্রেণির কার্যক্রম নিয়ে উৎকন্ঠিত অবস্থায় আছে। এমনিতেই শিক্ষার্থীরা ঘরে থেকে মানসিক ভাবে বিপর্যস্ত অবস্থায় আছে তার উপর তাদের পরীক্ষার চাপ তাদেরকে আরও বিপর্যস্ত করে তুলছে। তাই মাননীয় শিক্ষামন্ত্রী ও শিক্ষা প্রশাসনের সাথে যুক্ত সকলের কাছে আমার বিনীত অনুরোধ আমরা আমাদের কোমলমতি শিক্ষার্থীদের দিকে তাকিয়ে দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করি। বিশেষ করে অর্ধ-বার্ষিক পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ এখুনি প্রয়োজন।