Loading..

ভিডিও ক্লাস

১৮ নভেম্বর, ২০২০ ১১:৫১ পূর্বাহ্ণ

সামাজিকীকরণ এবং এর বাহনসমূহ II Socialization and its agents

এই টিউটোরিয়ালে চেষ্টা করেছি সামাজিকীকরণ সম্পর্কে ধারণা দেওয়া দেওয়ার এবং এর যে বাহন বা মাধ্যমগুলো আছে সেগুলো নিয়ে আলোকপাত করার। আশা করি শিক্ষার্থীরা উপকৃত হবে।

সামাজিকীকরণ (Socialization) হল সমাজের একজন কাঙ্ক্ষিত/প্রত্যাশিত সদস্য হয়ে ওঠার প্রক্রিয়া। এটি একটি জীবন ব্যাপী প্রক্রিয়া যা জন্মের পর থেকে শুরু করে মৃত্যু পর্যন্ত চলতে থাকে। সুতরাং সমাজের সাথে ব্যক্তির অবিরাম খাপ খাইয়ে নেওয়ার প্রক্রিয়াই হল সামাজিকীকরণ।

প্রামাণ্য সঙ্গা: কিংসলে ডেভিস বলেন, যে প্রণালিতে মানবশিশু পূর্ণাঙ্গ সামাজিক মানুষে পরিণত হয় তাই সামাজিকীকরণ। এমিল ডুর্খেইম বলেন, সামাজিক আচার আচরণের যৌথ প্রতিরূপই শিশুকে সামাজিক হতে সহায়তা করে। আর টি শেফার বলেন, সামাজিকীকরণ এমন একটি প্রক্রিয়া যেখানে একটি নির্দিষ্ট সমাজের সদস্য হিসেবে ব্যক্তি তার নিজস্ব সামজের মনোভাব, মূল্যবোধ এবং কার্যাবলী রপ্ত করে। সামাজিকীকরণের বৈশিষ্ঠ্য: মানুষ সামাজিক জীব তাই সমাজই মানুষকে ধীরে ধীরে সামাজিক জীবে পরিণত করে। এই প্রক্রিয়ার মাধ্যমে ব্যক্তিজীবনের সাথে গোষ্ঠী জীবনের সামঞ্জস্য সাধিত হয়। সামাজিকীকরণ হল একাধিক প্রণালির সংমিশ্রণ। সামাজিকীকরণের একক সুনির্দিষ্ট কোন প্রক্রিয়া নেই। সামাজিকীকরণের মাধ্যমে একত্রীকরণ, পৃথকীকরণ এবং আত্তীকরণ-এই তিন প্রক্রিয়া পরিলক্ষিত হয়। সামাজিকীকরণ প্রক্রিয়া: অভিব্যক্তি: বিশেষ প্রক্রিয়ায় শিশু স্বত:স্ফূর্ত ভাব প্রকাশ করে।যেমন: আদর করলে হাসে আবার বকলে কান্না করে। সহজাত প্রবৃত্তি: সহজাত প্রবৃত্তি দ্বারা শিশুর আচরণিক ব্যাখ্যা পাওয়া যায়। যেমন: কেউ শান্ত বা কেউ চঞ্চল প্রকৃতির। অনুকরণ: শিশু থেকে বৃদ্ধ সবাই নিজের প্রয়োজনে পরিবেশ থেকে কোন না কোন বিষয় নিজের মধ্যে ধারণ করে এবং অনুকরণ করে। অভিভাবন: এমন বিশেষ প্রক্রিয়া যার মাধ্যমে তথ্য আদান প্রদান করা যায় বিশেষ করে যেসব তথ্যের কোন ভিত্তি থাকেনা। সেমন: সংস্কৃতি, সাহিত্য ইত্যাদি। অঙ্গীভূতকরণ: শিশু বড় হওয়ার সাথে সাথে সে তার পারিপার্শ্বিক বস্তুর প্রতি প্রয়োজনীয়তা অনুভব করে। ভাষা: মাতৃভাষা শিশুকে তার পরিবেশের প্রতি প্রত্যাশিত আচরণ করতে সহায়ক ভূমিকা পালন করে। সামাজিকীকরণের বাহনসমূহ: ১। পরিবার ২। খেলার সাথী ৩। শিক্ষা প্রতিষ্ঠান ৪। ধর্মীয় প্রতিষ্ঠান ৫। কর্মস্থল ৬। প্রচারমাধ্যম ৭। রাষ্ট্র ৮। অর্থনৈতিক প্রতিষ্ঠান ৯। সংঘ-সমিতি ইত্যাদি