খবর-দার

প্রতি স্কুলের তিন শিক্ষককে করতে হবে কৈশোরকালীন পুষ্টি প্রশিক্ষণ

মোঃ ওবায়দুর রহমান ( সুমন ) ২৮ নভেম্বর,২০২০ ১১ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ০.০০ রেটিং ( )

অনলাইন মোবাইল অ্যাপস ‘অ্যাডোলেসেন্ট নিউট্রিশন ট্রেনিংয়ের’ মাধ্যমে (Adolescent Nutrition Training)’ সব সরকারি বেসরকারি মাধ্যমিক স্কুলের প্রধান শিক্ষক ও অন্য দুইজন সহকারী শিক্ষকসহ মোট তিনজন শিক্ষককে কৈশোরকালীন পুষ্টি কার্যক্রমের প্রশিক্ষণ নেয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা অধিদপ্তর। ইউনিসেফ ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের যৌথ উদ্যোগে প্রস্তুত করা অ্যাপসের মাধ্যমে এ প্রশিক্ষণ নিতে হবে তাদের। আর অ্যাপসে সংয়কৃয়ভাবে পাওয়া প্রশিক্ষণ সনদের কপি স্ব স্ব উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের জমা দিতে হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে এ নির্দেশনা দিয়ে সব সরকারি বেসরকারি স্কুলের প্রধান শিক্ষককে চিঠি পাঠানো হয়েছে। 

এর আগে সব জেলা শিক্ষা কমকর্তা, ট্রেনিং কো-অর্ডিনেটর, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, একাডেমিক সুপারভাইজারদের এ কোর্স করতে বলা হয়েছিল। 

প্রতিষ্ঠান প্রধানদের পাঠানো চিঠিতে বলা হয়, দেশব্যাপী কৈশোরকালীন পুষ্টি কার্যক্রম বাস্তবায়নে সহায়তার জন্য তৈরি করা প্রশিক্ষণ অ্যাপস ‘Adolescent Nutrition Training’ এবং ‘কৈশোরকালীন পুষ্টি কার্যক্রম গাইডলাইন’ গত ৮ আগস্ট উদ্বোধন করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।  এ প্রশিক্ষণ মোবাইল অ্যাপসের মাধ্যমে দেশের সব মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকরা ‘কৈশোরকালীন পুষ্টি কার্যক্রম’ সংক্রান্ত প্রশিক্ষণ গ্রহণ করতে পারবেন। উদ্বোধনী অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মাঠ প্রশাসনের সব কর্মকর্তাসহ মাধ্যমিক পর্যায়ের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও অন্যান্য শিক্ষকদের এই প্রশিক্ষণ গ্রহণের জন্য শিক্ষামন্ত্রী নির্দেশনা প্রদান করেছেন।

চিঠিতে আরও বলা হয়, প্রথম ধাপে দেশের মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের (সরকারি ও বেসরকারি) প্রধান শিক্ষকসহ মনোনীত অন্য দুজন সহকারী শিক্ষক অ্যান্ড্রয়েড প্রশিক্ষণ অ্যাপস ‘Adolescent Nutrition Training’ ডাউনলোড করে ‘কৈশোরকালীন পুষ্টি কার্যক্রম’ সংক্রান্ত প্রশিক্ষণ সম্পন্ন করতে হবে। এরপর স্বয়ংক্রিয়ভাবে পাওয়া সনদের কপি আগামী ২৪ ডিসেম্বরের মধ্যে নিজ উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার অফিসে জমা দিতে হবে।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মাহবুবুল আলম (তোহা)
২৮ নভেম্বর, ২০২০ ০৮:১৭ পূর্বাহ্ণ

Best wishes sir, please visit my content https://www.teachers.gov.bd/content/details/777153