Loading..

খবর-দার

২৯ মার্চ, ২০২১ ০৯:২৬ পূর্বাহ্ণ

ইতিহাসের প্রথম টুইট ২৯ লাখ ডলারে বিক্রি

                 ইতিহাসের প্রথম টুইট ২৯ লাখ ডলারে বিক্রি


শুনলে মাথা ঘুরে যেতে পারে তবুও এটাই সত্য। স্রেফ একটি টুইট বিক্রি হয়েছে ২৯ লাখ ডলারে! টুইটও যে বিক্রি হতে পারে তা কিছুদিন আগেও কেউ ভাবতে পারেনি। তবে বিক্রিত টুইটটি যেনতেন কারো টুইট নয়, এটি টুইটারের প্রতিষ্ঠাতা জ্যাক ডর্সির প্রথম টুইট। সোমবার (২২ মার্চ) এনএফটি হিসেবে এক নিলামে টুইটটি কিনেছেন মালয়েশিয়ার ব্রিজ ওরাকল ফার্মের প্রধান নির্বাহী সিনা এসটাভি, খবর বিবিসির।

এনএফটি হলো একপ্রকার ডিজিটাল সার্টিফিকেট। অনলাইন মিডিয়ায় কোনো ছবি, ভিডিও বা অন্যান্য ফরম্যাটের ডিজিটাল কনটেন্টের আসল মালিক কে তা নির্দেশ করে এই সার্টিফিকেট। প্রত্যেক এনএফটি মৌলিক, এগুলো কপি করা যায় না।

বিবিসির খবরে বলা হয়েছে, টুইটটি করা হয়েছিল ২০০৬ সালের ২১ মার্চ। এটাতে ডর্সি লিখেছিলেন, জাস্ট সেটিং আপ মাই টুইটার। টুইটটি বিক্রি করে প্রাপ্ত অর্থ দাতব্য কাজে ব্যয় করা হবে বলে জানানো হয়েছে।

নিলামে জয় লাভের পর টুইটারেই এক প্রতিক্রিয়ায় সিনা এসটাভি লিখেছেন, এটা শুধুমাত্র একটি টুইট নয়। আমি মনে করি মোনালিসার ছবিটির মতোই অনেক বছর পর লোকে এই টুইটটির আসল মূল্য বুঝতে পারবে।

ভ্যালুয়েবলস নামের যুক্তরাষ্ট্রভিত্তিক একটি অনলাইন নিলাম প্ল্যাটফর্মে টুইটটি বিক্রি করা হয়। নিয়ম অনুযায়ী, বিক্রি করে প্রাপ্ত অর্থের ৯৫ শতাংশ পাবেন ডর্সি এবং বাকি পাঁচ শতাংশ পাবে নিলাম কোম্পানি।

ক্রেতা হিসেবে এসটাভি একটি ডিজিটাল সার্টিফিকেট পাবেন। এতে টুইটটির মালিক যে এখন থেকে এসটাভি তা নিশ্চিত করবেন ডর্সি। সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষজ্ঞরা ধারণা করছেন, এখন থেকে বিভিন্ন টুইট এবং অনলাইন পোস্ট বিক্রি করার বিষয়টি জনপ্রিয়তা পাবে।

ইত্তেফাক/এসএ