Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

০৪ জুলাই, ২০২১ ১০:১৯ পূর্বাহ্ণ

তারল্য ফাঁদ কি? এটা কিভাবে সৃষ্টি হয়?

তারল্য ফাঁক কাকে বলে? 


তরলতা গ্যাপ ব্রেকিং

তরলতা ব্যবধানটি একটি সুরক্ষা বা সুরক্ষার পরিপক্কতার তারিখের সরবরাহ বা চাহিদা সরবরাহের ক্ষেত্রে কোনও তাত্পর্য বা অমিলের বর্ণনা দিতে বিভিন্ন ধরণের আর্থিক পরিস্থিতিতে ব্যবহৃত হয় term ব্যাংকগুলি তরলতার ঝুঁকি এবং সম্ভাব্য তরলতার ব্যবধানগুলি এমন পরিমাণে মোকাবেলা করে যে তহবিলের জন্য অনুরোধগুলি পূরণ করার জন্য তাদের হাতে পর্যাপ্ত নগদ রয়েছে কিনা তা নিশ্চিত করা দরকার। যখন সম্পদ এবং দায়বদ্ধতার পরিপক্কতা পৃথক হয়, বা তহবিলের জন্য প্রত্যাশিত চাহিদার চেয়ে বেশি থাকে, তখন ব্যাংক নগদের ঘাটতি অনুভব করতে পারে এবং তাই তারল্য ব্যবধান রয়েছে।


তরলতা গ্যাপ ব্রেকিং

অপারেশনাল চাহিদা মেটাতে পর্যাপ্ত নগদ না থাকলে এবং বিভিন্ন সময়ে পরিপক্ক সম্পদ এবং দায়বদ্ধতা থাকতে পারে এমন একটি ফার্ম তারল্য ব্যবধানও অনুভব করতে পারে। বাজারে তরলতার শূন্যতাও দেখা দিতে পারে যখন কোনও ব্যবসায়ের বিপরীত দিক নিতে পর্যাপ্ত সংখ্যক বিনিয়োগকারী থাকে এবং লোকেরা তাদের সিকিওরিটিগুলি বিক্রি করতে চাইলে তা করতে অক্ষম হয়।


ব্যাংকগুলির জন্য, আমানত এবং উত্তোলনের সময় তরলতার ব্যবধানটি এক দিনের মধ্যে পরিবর্তন হতে পারে। এর অর্থ হ'ল তারল্য ব্যবধানটি ফার্মের ঝুঁকির দ্রুত স্ন্যাপশটের চেয়ে বেশি সময় ধরে কাজ করা যায় এমন চিত্রের চেয়ে বেশি। সময়ের সাথে তুলনা করতে, ব্যাংকগুলি, প্রান্তিক ব্যবধান গণনা করুন, যা বিভিন্ন সময়ের ব্যবধানের মধ্যে পার্থক্য।


বৈশ্বিক আর্থিক সংকটের প্রথম মাসগুলিতে, কিছু বন্ড এবং কাঠামোগত পণ্য বিনিয়োগকারীরা দেখেছিলেন যে তারা তাদের বিনিয়োগ বিক্রি করতে পারেন নি। সেখানে একটি তরলতা ব্যবধান ছিল যে এমন দলগুলি ছিল না যেগুলি হতাশাগ্রস্ত দামগুলিতে ব্যবসায়ের অন্য পক্ষ নিতে এবং সিকিওরিটিগুলি কিনতে ইচ্ছুক ছিল না। তারল্যের অভাবে কিছু সিকিওরিটির বাজার বেশ কয়েক সপ্তাহ ধরে শুকিয়ে গেছে।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি