Loading..

নেতৃত্বের গল্প

২৬ জুলাই, ২০২১ ০৯:১৩ অপরাহ্ণ

"বিজয় ফুল" প্রতিযোগিতা ২০১৮, জাতীয় পর্যায়ে আমার মাদ্রাসা

শিক্ষার ইংরেজি প্রতিশব্দ এডুকেশন এসেছে ল্যাটিন শব্দ এডুকেয়ার বা এডুকাতুম থেকে। যার অর্থ বের করে আনা অর্থাৎ ভেতরের সম্ভাবনাকে বাইরে বের করে নিয়ে আসা বা বিকশিত করা। শিক্ষার্থীদেরকে উদ্দীপনা ও সঠিক দিকনির্দেশনা দিলে তাদের ভিতর থেকে উদ্ভাবনের মানষিকতা সৃষ্টি হয়।

তারই ধারাবাহিকতায় ২০১৮ সালে "বিজয় ফুল" প্রতিযোগিতা আরম্ভ হলে আমি আমার প্রতিষ্ঠান বখতিয়ার পাড়া চারপীর আউলিয়া আলিম মাদ্রাসা, উপজেলা: আনোয়ারা, জেলা: চট্টগ্রাম এর শিক্ষার্থীদের প্রতিযোগিতায় অংশ গ্রহণে অনুপ্রাণিত করি, যার ফলশ্রুতিতে শিক্ষার্থীরা আনন্দের সাথে প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে এবং বিজয়ী হয়।

আমার ঘোষণা ছিল, যে শিক্ষার্থী বিভাগে ১ম স্থান অধিকার করে জাতীয় পর্যায়ে অংশ গ্রহণের জন্য নির্বাচিত হবে, তাকে অভিভাবকসহ ঢাকায় বিমানে আসা-যাওয়ার ব্যবস্থা করা হবে

উক্ত ঘোষণার প্রেক্ষিতে শিক্ষার্থীদের মধ্যে বিজয়ী হওয়ার আলোড়ন সৃষ্টি হয়। মাদ্রাসার ৭ম শ্রেণির শিক্ষার্থী "হুমায়রা আক্তার সানি" উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে পর্যায়ক্রমে ১ম স্থান অধিকার করে জাতীয় পর্যায়ে অংশ গ্রহণের জন্য মনোনীত হওয়ায় পূর্বের প্রতিশ্রুতি অনুযায়ী অভিভাবক সহ তাকে চট্রগ্রাম- ঢাকা বিমানে যাওয়া-আসার ব্যবস্থা করে দেই।

জাতীয় পর্যায়ে কৃতিত্ব অর্জনের পর অন্যান্য শিক্ষার্থীদেরকে অনুপ্রাণিত করার জন্য "হুমায়রা আক্তার সানী"কে সকল শিক্ষার্থী, শিক্ষকমন্ডলী, গভর্ণিং বডি, অভিভাবক ও এলাকাবাসীর উপস্থিতিতে মাদ্রাসার মাঠে সংবর্ধনা দেওয়া হয়।

আমি বিশ্বাস করি, সু্দক্ষ নেতৃত্ব এবং সুষ্ঠ পরিকল্পনা থাকলে অসাধ্যকে সাধন করা যায়। যার প্রকৃষ্ট উদাহারণ আনোয়ারার প্রত্যান্ত গ্রামাঞ্চলের প্রতিষ্ঠান প্রধান হিসাবে আপনার দোয়ায় আমি উপস্থাপন করতে সক্ষম হয়েছি।

তারশিCCCCCCMJNMFG BG FG NHNক্ষার ইংরেজি প্রতিশব্দ এডুকেশন এসেছে ল্যাটিন শব্দ এডুকেয়ার বা এডুকাতুম থেকে। যার অর্থ বের করে আনা অর্থাৎ ভেতরের সম্ভাবনাকে বাইরে বের করে নিয়ে আসা বা বিকশ
শিক্ষার্থীদেরকে উৎসাহ ও সঠিক দিকনির্দেশনা দিলে তাদের ভিতর থেকে উদ্ভাবনের মানষিকতা সৃষ্টি হয়। ২০১৮ সালে জাতীয় ফুল শাপলা প্রতিযোগিতা শুরু হলে আমাদের বখতিয়ার পাড়া চারপীর আউলিয়া আলিম মাদ্রাসায় আমি প্রাতিষ্ঠানিক ভাবে প্রতিযোগিতার ব্যবস্থা করি, তাদেরকে সহযোগিতা করার জন্য আমি সহ দুইজন শিক্ষক সার্বক্ষণিক তদারকি করি। শিক্ষার্থীদেরকে অধিক পরিমাণে ধনেপ্রাণে প্রতিযোগিতায় মনোবল বাড়ানো জন্য ঘোষণা করি, যে শিক্ষার্থী জাতীয় পর্যায়ে অংশ গ্রহণের জন্য মনোনীত হবে, তাকে তার অভিভাবকসহ চট্টগ্রাম থেকে ঢাকায় বিমানে যাতায়াতের ব্যবস্থা করবো। সুদৃঢ় নেতৃত্ব ও আকর্ষণীয় ঘোষণার কারণে জাতীয় পর্যায়ে সফলতার স্বাক্ষর রেখেছেন।