শিক্ষায় অগ্রযাত্রা

অলিম্পিকে প্রথম বাংলাদেশের পতাকা উড়ান রাবি শিক্ষার্থী! আশিক ইসলাম, রাবি প্রকাশিত: ১৫:২৮ ২৮ জুলাই ২০২১

মোঃ ওবায়দুর রহমান ২৮ জুলাই,২০২১ ১ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ০.০০ রেটিং ( )

অলিম্পিকে প্রথম বাংলাদেশের পতাকা উড়ান রাবি শিক্ষার্থী!

আশিক ইসলাম, রাবি  প্রকাশিত: ১৫:২৮ ২৮ জুলাই ২০২১  

১৯৮৪ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের লস এঞ্জিলিসে অনুষ্ঠিত অলিম্পিক গেমসে সর্বপ্রথম অংশগ্রহণ করে বাংলাদেশ। সেখানে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করেন সাইদুর রহমান ডন।

১৯৮৪ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের লস এঞ্জিলিসে অনুষ্ঠিত অলিম্পিক গেমসে সর্বপ্রথম অংশগ্রহণ করে বাংলাদেশ। সেখানে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করেন সাইদুর রহমান ডন।

বিশ্বের বৃহত্তম ক্রীড়া আসর অলিম্পিক গেমস। এই গেমসকে বলা হয় ‘গ্রেটেস্ট সো অন আর্থ’। সম্প্রতি জাপানের টোকিওতে শুরু হয়েছে অলিম্পিক গেমসের ৩২ তম আসর। এই আসরে ২০৬টি দেশের প্রায় সাড়ে ১১ হাজার অ্যাথলেট অংশ নিচ্ছেন। বরাবরের মতো বাংলাদেশ থেকে এবার অংশ নিচ্ছে ৬ জন খেলোয়াড়। এই পর্যন্ত ১০টি আসরে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করেছেন অনেকে। তবে সর্বপ্রথম বাংলাদেশের হয়ে কে অংশগ্রহণ করেছেন তা অনেকের কাছেই অজানা!

১৯৮৪ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের লস এঞ্জিলিসে অনুষ্ঠিত অলিম্পিক গেমসে সর্বপ্রথম অংশগ্রহণ করে বাংলাদেশ। সেখানে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করেন সাইদুর রহমান ডন। তিনিই বাংলাদেশ থেকে অংশ নেয়া প্রথম অলিম্পিয়ান। সাইদুর রহমান ডন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের সাবেক শিক্ষার্থী। তিনিই প্রথম অলিম্পিকে বাংলাদেশের পতাকা উড়িয়ে ছিলেন। বর্তমানে তিনি নিউইর্য়ক প্রবাসী।

সাইদুর রহমানকে নিয়ে সে সময় লস অ্যাঞ্জেলেস টাইমস পত্রিকার প্রথম পাতায় একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। যার শিরোনাম ছিল ‘বাংলাদেশ পুটস ফাস্টেস ফুট ফরোয়ার্ড’। সঙ্গে গেমসের উদ্বোধনীতে বাংলাদেশের পতাকা হাতে একাধিক ছবি ছাপানো হয়।

অলিম্পিক স্পোর্টস রেফারেন্স ডট কম ওয়েবসাইট থেকে জানা যায়, ১৯৮৪ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের লস এঞ্জিলিসে অনুষ্ঠিত অলিম্পিক গেমসে দুটি ইভেন্টে বাংলাদেশের হয়ে একজন অ্যাথলেট অংশগ্রহণ করে। তার নাম সাইদুর রহমান ডন। তখন তার বয়স ছিলো মাত্র ২১ বছর। সেই আসরে ১০০ মিটার স্প্রিন্টের হিট সম্পন্ন করতে তার সময় লাগে ১১.২৫ সেকেন্ড। মোট ৮২ জনের মধ্যে হোন ৭৮তম। আর ২০০ মিটারের হিটে সময় লাগে ২২.৫৯ সেকেন্ড, সেখানে তিনি ৮০ জনের মধ্যে ৬৮তম স্থান অর্জন করেন।

সম্প্রতি ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় পরিবার’ নামক একটি ফেসবুক গ্রুপে সাইদুর রহমানের অলিম্পিকে অংশগ্রহনের একটি ছবি ভাইরাল হয়েছে। ছবিতে লেখা রয়েছে, ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় ১৯৮৫, অলিম্পিকে প্রথমবারের মতো বাংলাদেশের পতাকা হাতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র সাইদুর রহমান ডন। লস এঞ্জেলস্ ১৯৮৪।’ ধারণা করা হচ্ছে সেটি ১৯৮৫ সালে বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত স্মরণিকার ছবি (কাটিং)।   

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোহা. এনামুল হক বলেন, সাইদুর রহমান ডন মনোবিজ্ঞান বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ছিলেন। তিনি সর্বপ্রথম অলিম্পিক গেমসের আসরে দেশের হয়ে প্রতিনিধিত্ব করেছেন। যা দেশের জন্য, বিশ্ববিদ্যালয়ের জন্য গৌরবের। সফল হতে না পারলেও তিনি ভবিষ্যৎ অ্যাথলেটদের জন্য অনুপ্রেরণার নাম। যতদিন অলিম্পিক বেঁচে থাকবে, বাংলাদেশ অলিম্পিকে অংশগ্রহণ করবে ততদিন তাকে দেশের মানুষ মনে রাখবে। কারণ তার মাধ্যমেই অলিম্পিকে বাংলাদেশের যাত্রা শুরু হয়েছিলো।

 

মতামত দিন